Naya Diganta

সিরিজ হেরেও শীর্ষে ভারত

ভারতীয় দল

ইংল্যান্ডের বিরুদ্ধে বুধবার টেস্ট সিরিজে ৪-১ ব্যবধানে হেরেছে ভারত। তবে এই হারে আইসিসি র‍্যাঙ্কিংয়ে কোনো পরিবর্তন হয়নি বিরাট বাহিনীর। ইংল্যান্ডের কাছে সিরিজ হারলেও ১১৫ পয়েন্ট নিয়ে টেস্ট র‍্যাঙ্কিংয়ে শীর্ষেই রয়েছে তারা। তবে টেস্ট সিরিজ হারের ফলে ১০ পয়েন্ট হারাতে হয়েছে ভারতকে।

অন্যদিকে পাঁচ নম্বরে থেকে সিরিজ শুরু করা ইংল্যান্ড এক ধাপ এগিয়ে এখন চার নম্বরে। ভারতকে ৪-১ ব্যবধানে হারিয়ে আটটি মূল্যবান পয়েন্ট ঝুলিতে এসেছে রুটদের। ৯৭ থেকে বেড়ে তাঁদের পয়েন্ট এখন ১০৫। একই পয়েন্ট (১০৬) নিয়ে দ্বিতীয় এবং তৃতীয়স্থানে রয়েছে যথাক্রমে দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়া। অর্থাৎ দ্বিতীয়স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার চেয়ে এখনও নয় পয়েন্ট এগিয়ে কোহলিরা।

থ্রি লায়ন্সদের থেকে তিন পয়েন্ট কম নিয়ে র‍্যাঙ্কিংয়ে এক ধাপ নিচে নেমেছে নিউজিল্যান্ড। সদ্য প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে পঞ্চম স্থানে রয়েছে তারা।

ওভালে পঞ্চম তথা শেষ টেস্টে ইংল্যান্ডের কাছে ১১৮ রানে পরাজিত হয়েছে ভারত। ৪৬৪ রানের বিশাল রান তাড়া করতে নেমে ৩৪৫ রানেই শেষ হয়ে ভারতের ইনিংস। লোকেশ রাহুল এবং ঋষভ পন্তের জোড়া শতরানও হার বাঁচাতে পারেনি দলের। তবে এই হারে হতাশ নন ভারত অধিনায়ক। ম্যাচ শেষে জানান, ‘ফলাফল দিয়ে আমাদের পারফরম্যান্স বিচার করলে ভুল হবে।’ এমনকি এই দলে বিশেষ কিছু পরিবর্তন করারও পক্ষপাতী নন তিনি।