Naya Diganta

ঘুরে দাঁড়িয়ে ‘বড় স্কোর’ ইংলিশদের

মিডল অর্ডারের এই ধসের বিপরীতে দাড়িয়েছেন জশ বাটলার

টেস্ট ক্রিকেটের হিসেবে এই স্কোরকে মামুলিই বলা চলে, কিন্তু এই সিরিজের প্রতিটি ইনিংস ও পিচের ধরণের দিকে চোখ দিলে বলতে হবে ওভালে সিরিজের শেষ টেস্টের প্রথম ইনিংসে ‘বড় সংগ্রহ’ই পেয়েছে ইংল্যান্ড। স্বাগতিকরা অলআউট হয়েছে ৩৩২ রানে।

সিরিজ আগেই নিশ্চিত হয়েছে গেছে, নিছক আনুষ্ঠাকিতার এই টেস্টের দিকে সবার দৃষ্টি ভিন্ন কারণে। কিংবদন্তী ইংলিশ ওপেনার অ্যালিস্টার কুক আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেছেন, এই টেস্টই তার ক্যারিয়ারের শেষ ম্যাচ।

শুক্রবার শেষ টেস্টে ব্যাটিং করতে নেমে স্বাগতিকদের দারুণ সূচনাই এনে দিয়েছিলেন কুক। অন্তত মইন আলীর সাথে দ্বিতীয় উইকেট জুটি পর্যন্ত বড় স্কোরের পথেই হাঁটছিলো ইংল্যান্ড। কিন্তু কুক ও আলীর বিদায়ের পরই ধ্বস নামে ব্যাটিংয়ে। ২ উইকেটে ১৩২ থেকে এক পর্যায়ে তাকের সংগ্রহ দাড়ায় ৮ উইকেটে ২১৪ রান।

অবশ্য মিডল অর্ডারের এই ধসের বিপরীতে দাড়িয়েছেন জশ বাটলার। স্টুয়ার্ড ব্রডের সাথে তার ৯৮ রানের জুটিতে ইংল্যান্ডের সংগ্রহ তিনশ ছাড়িয়ে যায়। ব্যক্তিগত ৮৯ রানে শেষ ব্যাটসম্যান হিসেবে জাদেজার শিকারে পরিণত হয়েছে বাটলার। তার ব্যাট থেকেই এসেছে দলীয় সর্বোচ্চ রানের ইনিংস। এর আগে অ্যালিস্টার কুক ৭১ ও মইন আলী ৫০ রান করেছেন। ভারতীয় বোলারদের মধ্যে রবিন্দ্র জাদেজা ৭৯ রানে ৪টি, জাশপ্রিত বুমরাহ ও ইশান্ত শর্মা ৩টি করে উইকেট নিয়েছেন।

নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ভারত রয়েছে সেই চেনা গণ্ডিতে। দলীয় ছয় রানের মাথায় ওপেনার শেখর ধাওয়ান আউট হয়েছেন স্টুয়ার্ড ব্রডের বলে।

আরো পড়ুন : কুকের শেষের শুরু
ইংলিশ ব্যাটসম্যান অ্যালিস্টার কুক তার আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ ম্যাচটি খেলতে নেমেছেন শুক্রবার। লন্ডনের কেনিংটন ওভাল স্টেডিয়ামে ভারতের বিরুদ্ধে পাঁচ ম্যাচে টেস্ট সিরিজের শেষ ম্যাচটি শুরু হয়েছে বাংলাদেশ সময় বিকাল চারটায়।

ইংল্যান্ড আগেই সিরিজ জয় নিশ্চিত করায় এই ম্যাচটি পরিণত হয়েছে আনুষ্ঠানিকতায়। তবে ইংলিশ ওপেনার অ্যালিস্টার কুক এই ম্যাচ শেষে অবসরে যাবেন- এমন ঘোষণা দেয়ার কারণে ম্যাচটি ঘিরে আগ্রহ তৈরি হয়েছে দর্শক, সমর্থকদের।


লন্ডনে এদিন টস জিতে ব্যাট করতে নেমেছে স্বাগতিক ইংল্যান্ড। ইনিংস ওপেন করতে নেমেছেন যথারীতি অ্যালিস্টার কুক ও কিয়াটন জেনিংস। বছরখানেক ধরেই ব্যাটে রান নেই কুকের, যে কারণে আর আন্তর্জাতিক ক্রিকেট না খেলার সিদ্ধান্ত নিয়েছেন। ওয়ানডে ও টি-টোয়েন্টি থেকে আগের অবসরে যাওয়ায় এই টেস্ট তার দীর্ঘ এক যুগের ক্যারিয়ারের শেষ আন্তর্জাতিক ম্যাচ।

ক্যারিয়ারের এই সময়টাতে ব্যাটসম্যান হিসেবে কিংবদন্তীদের কাতারে নাম লিখিয়েছেন কুকু। ১৬০ টেস্টে তার রান ১২ হাজারের বেশি, সেঞ্চুরি ৩২টি।

টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় কুকের নাম ছয় নম্বরে। তার আগে আছে শচীন টেন্ডুলকার, রিকি পন্টিং, জ্যাক ক্যালিস, রাহুল দ্রাবিড় ও কুমার সাঙ্গাকরা। তবে এই টেস্টে দুই ইনিংস মিলে ১৪৭ রান করতে পারলেই সাঙ্গাকারাকে টপকে সর্বোচ্চ রানের তালিকায় পাঁচ নম্বরে উঠে যাবেন শেষ। শেষ বেলায় কি পারবেন সেটা? জানতে হয়ে অপেক্ষা করতে হবে আর পাঁচটি দিন।

তবে টেস্টের তুলনায় কুকের ওয়ানডে ও টি-টোয়েন্টি পরিসংখ্যান তেমনটা সমৃদ্ধ নয়। যে কারণেই হয়তো ৯২ ওয়ানডে ও ৪টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছেন তিনি।

 

দেখুন: