Naya Diganta

শাবিতে ভর্তি আবেদন শুরু

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ১ম বর্ষে ভর্তি আবেদন শুরু হয়েছে। রোববার থেকে শুরু হওয়া আবেদনের শেষ সময় ২৫ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত। ভর্তি পরীক্ষা আগামী ১৩ অক্টোবর শনিবার অনুষ্ঠিত হবে।
ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. শামসুল হক প্রধান জানান, এবারের ভর্তি পরীক্ষায় গতবারের থেকে সর্বমোট ১৪ টি আসন বৃদ্ধি করা হয়েছে যার মধ্যে চারটি চা-শ্রমিক কোটায়, বাকি দশটি বি ইউনিটের বিভিন্ন বিভাগে। এবছর এ ইউনিটে ৬১৩, বি ইউনিটে ৯৯০ টি আসনে শিক্ষার্থী ভর্তি করানো হবে। এছাড়া কোটায় সর্বমোট ১০০ জন শিক্ষার্থী (মুক্তিযোদ্ধার সন্তান ২৮ জন, ক্ষুদ্র নৃগোষ্ঠী/জাতিসত্ত্বা ২৮, প্রতিবন্ধী ১৪, চা শ্রমিক ৪, বিকেএসপি ৬ ও পোষ্য কোটা ২০) বিভিন্ন বিভাগে ভর্তি করানো হবে। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা এ ও বি, অন্যদিকে মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা শুধুমাত্র এ ইউনিটে পরীক্ষা দিতে পারবে। এ ইউনিটের আবেদনের জন্য এসএসসি ও এইচএসসি মিলিয়ে ৬.৫ ও বি ইউনিটের জন্য ৭ পয়েন্ট থাকতে হবে।
তিনি জানান, অন্যান্যবার টেলিটকের মাধ্যমে ভর্তি আবেদন করা গেলেও এবছর তা থেকে সরে এসেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এবছর আবেদন করতে হবে শাবির নিজস্ব ওয়েবসাইট থেকে ও ফি প্রদান করতে হবে বিকাশ বা রকেটের বিল পেমেন্ট সার্ভিসের মাধ্যমে। অন্যদিকে এসএসসির জিপিএকে ২ দ্বারা ও এইচএসসির জিপিএকে ৪ দ্বারা গুণ করা হবে, যেটা আগে দুইটার জিপিএ মিলিয়ে ৩ দ্বারা গুণ করা হতো। ভর্তি সম্পর্কিত বিস্তারিত তথ্য িি.িংঁংঃ.বফঁ/ধফসরংংরড়হ এই ওয়েবসাইটে পাওয়া যাবে।