Naya Diganta

গর্ভকালীন পূর্ণ বিশ্রাম

গর্ভবতী যেসব মায়েদের গর্ভকালীন বা প্রসবকালীন জটিলতা হতে পারে সাধারণত চিকিৎসকেরা তাদের পূর্ণ বিশ্রাম বা বেড রেস্টে থাকতে বলেন। আমাদের দেশের মায়েদের, স্বামী ও সন্তানদের পরিচর্যার পাশাপাশি যাদের সংসারের সব খুঁটিনাটি দিকগুলো সামালা দিতে হয়। বেশির ভাগ ক্ষেত্রেই তাদের পূর্ণ বিশ্রাম নেয়া হয়ে ওঠে না। উচ্চবিত্ত বা উচ্চ মধ্যবিত্ত পরিবারগুলোতে এসব সীমাবদ্ধতা মোটামুটি কাটিয়ে ওঠা গেলেও পূর্ণ বিশ্রামের বিষয়টি সম্বন্ধে যথাযথ ধারণা না থাকার ফলে অনেক মা-ই গর্ভকালীন বা প্রসবকালীন বিভিন্ন জটিলতার শিকার হন। আমাদের আজকের এ লেখায় আমরা গর্ভকালীন পূর্ণ বিশ্রামের জন্য আপনি কি কি করতে পারেন, পূর্ণ বিশ্রামের কক্ষটিকে কিভাবে সাজাবেন, বিশ্রামের কক্ষটিকে কিভাবে আরো আরামদায়ক করা যায়, হাসপাতালে কিভাবে পূর্ণ বিশ্রাম নেবেন, সেসব বিষয়ে আলোচনা করব।
গর্ভকালীন পূর্ণ বিশ্রামের সময় আপনি যা করতে পারেন : সম্পূর্ণ দুশ্চিন্তামুক্ত থাকুন। প্রতিদিন মোটামুটি একটি রুটিন মেনে চলার চেষ্টা করুন। বিভিন্ন বই, দৈনিক পত্রিকা, ম্যাগাজিন পড়–ন; পছন্দের মুভি দেখতে পারেন, অগোছালো ছবিগুলো অ্যালবামে সাজিয়ে ফেলুন, বাড়ির বিভিন্ন বিল, কুপন ইত্যাদি গুছিয়ে রাখলে পরে এসবের ঝামেলাগুলো সহজ হয়ে যাবে। ধর্মগ্রন্থ পড়তে পারেন, দূরের আপনজনের কাছে চিঠি লিখুন, বাড়ির মহিলা সদস্যদের চুলের খোঁপা বা বেণী করে দিন, ডায়েরি লিখুন, সূচিকর্ম করুন, ওয়ার্ড সার্চ, ক্রসওয়ার্ড পজল বা কার্য নিয়ে ব্যস্ত থাকুন।
বিশ্রামের কক্ষটির জন্য প্রয়োজনীয় উপরি উক্ত জিনিসগুলো ছাড়াও নিচের জিনিসগুলো আপনার পছন্দমতো সাজিয়ে নিন : ছোট টেবিল অথবা ট্রে-টেবিল টেলিফোন, সম্ভব হলে কর্ডলেস কলম, পেন্সিল, স্ট্যাম্প, এনভেলাপ, প্রয়োজনীয় স্টেশনারি ক্যালেন্ডার ওয়েস্ট পেপার বাস্কেট, পানির কনটেইনার বা জগ ও গ্লাস, টিভি, রিমোর্ট, টিভি গাইড, প্রয়োজনীয় কসমেটিক্স, আয়না, হেয়ার ব্রাশ, টিস্যু পেপার ক্যালকুলেটর কুলার অথবা ফলমূল রাখার জন্য ছোট্ট রেফ্রিজারেটর, ফলমূল রাখার জন্য ছোট্ট বাস্কেট, কাজের লোককে ডাকার জন্য কলিংবেল, গেমস কার্ডস ইত্যাদি প্রয়োজনীয় বালিশ-কাঁথা, কম্বল প্রয়োজনীয় বইপত্র, ম্যাগাজিন, পত্রিকা, সিডি, দরকারি কাগজপত্রের ফাইল, ডায়েরি, টেলিফোন ডাইরেক্টরি, অ্যালবাম ইত্যাদি।