Naya Diganta

রাশিয়া ও চীনের সাথে কূটনৈতিক তৎপরতা বাড়ানোর সুপারিশ সংসদীয় কমিটির

রোহিঙ্গা সমস্যা সমাধানে পররাষ্ট্র মন্ত্রনালয়কে রাশিয়া ও চীনের সাথে কূটনৈতিক তৎপরতা বাড়ানোর সুপারিশ করেছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। একই সাথে কমিটি আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) মায়ানমার থেকে রোহিঙ্গাদের জোরপূর্বক বিতাড়ণের ঘটনায় কাজ শুরু করার বিষয়টিকে স্বাগত জানিয়েছে।
বৃহস্পতিবার দুপুরে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত দশম জাতীয় সংসদের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ১৭তম বৈঠকে এ সুপারিশ করা হযেছে।
কমিটির সভাপতি ডাঃ দীপু মনি এমপির সভাপতিত্বে ওই বৈঠকে কমিটি সদস্য পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, মুহাম্মদ ফারুক খান, কাজী নাবিল আহমেদ, রাজী মোহাম্মদ ফখরুল, সেলিম উদ্দিন ও বেগম মাহজাবিন খালেদ অংশ গ্রহণ করেন। বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বৈঠকে জানানো হয়, রোহিঙ্গা ইস্যুতে কাজ করার অনুমতি চেয়ে আইসিসি গত ৯ এপ্রিল আইনী প্রক্রিয়া শুরু করেছে। মায়ানমার আইসিসি’র সদস্য না হলেও রোম সনদে স্বাক্ষরকারী বাংলাদেশ সদস্য হওয়ায় এ কাজে কোন বাধা নেই। ইতোমধ্যে বাংলাদেশের কাছে প্রয়োজনী তথ্য-উপাত্ত চেয়েছে আইসিসি। এছাড়া রোহিঙ্গা সমস্যা সমাধানে আগ্রহী রাষ্ট্রগুলোর সমন্বয়ে একটি কন্ট্রাক্ট গ্রুপ গঠনে কানাডা উদ্যোগ নিয়েছে।
কমিটি সূত্র জানায়, বৈঠকে আলোচনাকালে জাতিসংঘ ও আইসিসিসহ বিভিন্ন সংস্থার পদক্ষেপে কৃতজ্ঞতা প্রকাশের পাশাপাশি কূটনৈতিক তৎপরতা বাড়ানোর তাগিদ দেওয়া হয়। আর রোহিঙ্গা পরিস্থিতি সরেজমিনে পরিদর্শনের জন্য বিভিন্ন দেশের সরকার প্রধান ও প্রতিনিধিরা পরিদর্শন করেন বিধায় কক্সবাজার বিমানবন্দরকে আরো আধুনিকায়ন ও সম্প্রসারিত করার জন্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করা হয়। এছাড়া রোহিঙ্গাদের মিয়ানমারে দ্রুত প্রত্যাবর্তনের পাশাপাশি তাদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।