২৭ জুন ২০১৯

এই নদীর পানি লাল! কেন জানেন?

লাল নদী দেখেছেন কখনও? অবাক হচ্ছেন? ভাবছেন এমন আবার হয় নাকি! পানি তো বর্ণহীন বলেই জানি। আর যত নদী চোখে পড়ে তার বেশির ভাগের পানিই ঘোলা।

কিন্তু এই পৃথিবীতেই এমন এক নদী আছে যার পানির রং আপনাকে অবাক করবেই। কোথায় রয়েছে এই নদী, কেনই বা এমন রং, আদৌ কি বিষয়টি ঠিক, জেনে নেওয়া যাক।

দক্ষিণ আমেরিকার পেরুর কাসকো শহরের দক্ষিণ-পূর্ব দিক দিয়ে বয়ে গিয়েছে ‘রেড রিভার’ বা লাল নদী। নদীটির উত্পত্তি হয়েছে পলকোয়ো রেনবো পার্বত্য উপত্যকা থেকে।

পলকোয়ো পর্বত নানা রকম খনিজে সমৃদ্ধ। এক একটি স্তরে এক একটি খনিজ পদার্থ রয়েছে।

পলকোয়া পর্বতের যে অংশ দিয়ে লাল নদী বয়ে গিয়েছে, ভূবিজ্ঞানীরা বলেন, পর্বতের ওই অংশে আয়রন অক্সাইডের পরিমাণ খুব বেশি।

লাল নদীর পানি পর্বতের ওই অংশ দিয়ে বয়ে যাওয়ার সময় তার সঙ্গে প্রচুর পরিমাণে আয়রন অক্সাইড মিশে যায়। যে কারণে পানির রং লালচে হয়।

বর্ষাকালে লাল নদীর রূপ দেখার মতো। সময়টা মে থেকে নভেম্বর। কাসকো শহরে গেলেই পর্যটকরা পলকোয়ো পর্বতে ছুটে যান শুধুমাত্র লাল নদীর রূপ দেখতে।


আরো সংবাদ

প্রেসিডেন্ট এরদোগান : মুসলিম বিশ্বে কেন এতো জনপ্রিয়? জিনের বাদশা হাতিয়ে নিল ১০ ভরি স্বর্ণালংকার ও সাড়ে ৩ লাখ টাকা! সরকারি কর্মকর্তাদের আবারো পেটানোর হুমকি সেই এমপির কোহলি-গেইল লড়াইয়ের ফলাফল কী হবে? যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে জোট গড়ছে রাশিয়া-ভারত-চীন! বিপজ্জনক পরিণতির দিকে মার্কিন-ইরান উত্তেজনা   ৯২ বিশ্বকাপের অবাক করা পুনরাবৃত্তি : ইতিহাসে উদ্দীপ্ত পাকিস্তান হোটেলে রাতে কেঁদে ফেললেন সরফরাজের স্ত্রী ভারতের বিপক্ষে চাপ নিতে চান না মিরাজ স্ত্রীর সামনে স্বামীকে কুপিয়ে হত্যা : বীভৎসতায় বিমূঢ় সামাজিক মাধ্যম আগামীতে মানববর্জ্য ব্যবস্থাপনা বড় চ্যালেঞ্জ : এলজিআরডি মন্ত্রী

সকল