২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

গলছে বরফ, বাড়বে সমুদ্রের উচ্চতা

অ্যান্টার্কটিকা ওরনি হারবারের কাছাকাছি একটি ভাসমান বরফস্তূপ। বিজ্ঞানীরা বলছেন, এই এলাকায় বরফ গলে যাচ্ছে আগের চেয়ে ছয় গুণ হারে - ছবি : সংগৃহীত

বিজ্ঞানীরা সতর্ক করেছেন যে, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা কয়েক মিটার বৃদ্ধি পেতে পারে। কারণ অ্যান্টার্কটিকায় আগের চেয়ে ছয় গুণ হারে বরফ গলে যাচ্ছে।
বিশ্বব্যাপী উপকূলীয় শহরগুলোতে বসবাসরত লাখ লাখ মানুষ বন্যার হুমকির সম্মুখীন হতে পারে, কারণ বরফ গলার এই গতি আগামী বছরগুলোতে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা মারাত্মক পর্যায়ে বাড়াতে পারে। সম্প্রতি এক গবেষণায় এ দাবি করা হয়েছে। 

গবেষণায় নেতৃত্বদানকারী ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের আর্থ সিস্টেম সায়েন্স বিভাগের চেয়ারম্যান এরিক রিনগট বলেন, ‘অ্যান্টার্কটিকায় বরফ গলা অব্যাহত থাকলে আগামী শতাব্দীতে অ্যান্টার্কটিকা থেকে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা কয়েক মিটার বেড়ে যেতে পারে বলে আমরা আশঙ্কা করি।

উপগ্রহ র্যাডার ও উচ্চ-রেজলুশনের আকাশ চিত্র থেকে সংগৃহীত তথ্য ব্যবহার করে গবেষকেরা আবিষ্কার করেছেন যে, ১৯৭৯ থেকে ১৯৯০ সাল পর্যন্ত প্রতি বছর অ্যান্টার্কটিকার প্রায় ৩৬ বিলিয়ন টন বরফ গলে গিয়েছে। ২০০৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত বরফ গলার হার ছয় গুণ বেড়েছে, প্রতি বছর ২২৮ বিলিয়ন টন বরফ গলে গেছে। এর ফলে ১৯৭৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত বিশ্বব্যাপী সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ১.৪ সেন্টিমিটারেরও (আধা ইঞ্চি) বেশি বেড়ে গেছে। 

এমনকি আগে যে এলাকাগুলোকে ‘স্থিতিশীল ও পরিবর্তনমুক্ত বলে ভাবা হয়েছিল অর্থাৎ পূর্ব অ্যান্টার্কটিকা, সেখানেও প্রচুর বরফ গলে যাচ্ছে বলে দেখতে পেয়েছেন বিজ্ঞানীরা। কারণ তাপমাত্রা রেকর্ড হারে বৃদ্ধি পাচ্ছে । রিনগট বলেন,‘আমাদের গবেষণায় দেখা গেছে, পূর্ব অ্যান্টার্কটিকার উইল্কস ল্যান্ড সেক্টর ১৯৮০-এর দশকের আগে থেকেই সামগ্রিকভাবে বড় ক্ষতির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

তিনি আরো বলেন, এই অঞ্চল আগের ঐতিহ্যগতভাবে অনুমানের চেয়ে সম্ভবত বেশি সংবেদনশীল এবং এটিই জানা খুবই গুরুত্বপূর্ণ। কারণ এখানে সম্মিলিতভাবে পশ্চিম অ্যান্টার্কটিকা ও অ্যান্টার্কটিক উপদ্বীপের চেয়ে বেশি বরফ ধারণ করে। 
সমুদ্রের উষ্ণ পানি ভবিষ্যতে বরফ গলার মাত্রা আরো ত্বরানি¦ত করবে। অ্যান্টার্কটিকার বরফ গলার দীর্ঘকালীন মূল্যায়নের মাধ্যমে প্রস্তুতকৃত রিপোর্টটি ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্সেসের (পিএনএএস) কার্যপ্রণালিতে প্রকাশিত হয়।


আরো সংবাদ



premium cement