২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ভয়ঙ্কর ৫৩৬ সালে কী ঘটেছিল?

৫৩৬ খিস্টাব্দে আগ্নেয়গিরি অগ্ন্যুৎপাতের কাল্পনিক দৃশ্য - ছবি : সংগৃহীত

আপনি যদি মনে করে থাকেন যে বর্তমানে সবচেয়ে কঠিন সময় পার করছেন, তাহলে বিষয়টাকে এভাবেও ভেবে দেখতে পারেন : পরিস্থিতি তো এর চেয়েও আরো খারাপ হতে পারত - আমরা হয়তো এখন থাকতে পারতাম ৫৩৬ খ্রিস্টাব্দেও।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে মধ্যযুগবিষয়ক ইতিহাসবিদ এবং প্রত্নতত্ত্ববিদ মাইকেল ম্যাককরমিকের মতে, পৃথিবী সৃষ্টি হওয়ার পর থেকে মানুষের বেঁচে থাকার জন্যে ভয়াবহ যত সময় গেছে তার মধ্যে সুনির্দিষ্ট করে ঠিক এই বছরটা না হলেও এই সময়টা ছিল সবচেয়ে খারাপ।

বিজ্ঞানীরা বলছেন, এই সময়কালে খুবই রহস্যময় এক কুয়াশা সমগ্র ইউরোপ, মধ্যপ্রাচ্য ও এশিয়ার কিছু অংশকে অন্ধকারে ঢেকে দিয়েছিল। সমান হয়ে গিয়েছিল দিন ও রাত। এবং এই অবস্থা ছিল এক দু'দিনের জন্যে নয়। টানা দেড় বছর ধরে সূর্যের আলো এসে পৌঁছাতে পারেনি পৃথিবীতে।

বিজ্ঞানবিষয়ক আন্তর্জাতিক সাময়িকী সায়েন্সে এসব কথাই লিখেছেন মাইকেল ম্যাকরমিক।

তিনি লিখেছেন, ৫৩৬ খ্রিস্টাব্দের গ্রীষ্মকালে তাপমাত্রা কমতে কমতে নেমে গিয়েছিল দেড় থেকে দুই ডিগ্রি সেলসিয়াসে।

বলা হচ্ছে, গত ২৩০০ বছরের ইতিহাসে ওই দশকটাই ছিল সবচেয়ে বেশি ঠাণ্ডার। গ্রীষ্মকালেও চীনে তুষারপাত হয়েছিল। হয়েছিল শস্যহানি। ফলে লোকজনকে থাকতে হয়েছিল খাবারের অভাবে।

আইরিশ ক্রনিকলের রেকর্ডেও এসব তথ্য আছে। সেখানে উল্লেখ আছে যে "৫৩৬ থেকে ৫৩৯ খ্রিস্টাব্দ পর্যন্ত রুটির মারাত্মক অভাব দেখা দিয়েছিল।"

তারপর ৫৪১ খ্রিস্টাব্দে দ্রুত সংক্রামক ব্যাধি প্লেগ আক্রমণ করে মিসরের পেলসিয়াম বন্দরে।

সেসময় এই রোগ এতো দ্রুত ছড়িয়ে পড়ে যে প্লেগের কারণে পূর্ব রোমান সাম্রাজ্যের এক তৃতীয়াংশ থেকে অর্ধেক জনগোষ্ঠী বিনাশ হয়ে যায়। ত্বরান্বিত হয় রোমান সাম্রাজ্যের পতনও।

অন্ধকার এক সময়
ইতিহাসবিদরা বহুকাল আগে থেকেই জানতেন যে ষষ্ঠ শতাব্দীর মাঝামাঝি সময়ে প্রচণ্ড এক অন্ধকার নেমে এসেছিল পৃথিবীতে। একে বলা হয় অন্ধকার যুগ। কিন্তু কী কারণে এই অন্ধকার নেমে এসেছিল, কেন তৈরি হয়েছিল মেঘের মতো কুয়াশার চাদর সেটা রহস্য হিসেবেই থেকে গেছে।

কিন্তু এখন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে যেসব বিজ্ঞানী মানব ইতিহাস নিয়ে গবেষণা করছেন তারা সেই রহস্যের একটা ব্যাখ্যা দিয়েছেন।

সুইস হিমশৈল থেকে কিছু বরফ নিয়ে তারা এই গবেষণাটি চালিয়েছেন।

তারা বলছেন, ৫৩৬ খ্রিস্টাব্দের সময়কার বরফে দুটো আণুবীক্ষণিক কণা পাওয়া গেছে যা আসলে আগ্নেয়গিরি অগ্ন্যুৎপাত থেকে সৃষ্ট ছাই।

বলা হচ্ছে, সেসময় আইসল্যান্ড কিম্বা উত্তর আমেরিকার আগ্নেয়গিরিতে আকস্মিকভাবে বড় রকমের অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটেছিল। সেই অগ্নুৎপাতের ছাই ছড়িয়ে পড়েছিল পুরো উত্তর গোলার্ধে।

বিজ্ঞানীরা বিশ্বাস করেন, সেই ছাই বাতাসে করে ছড়িয়ে পড়ে সমগ্র ইউরোপে ও আরো পরে এশিয়ায়। সাথে করে নিয়ে আসে তীব্র ঠাণ্ডা।

তারপর আরো বড় দুটি অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটেছিল ৫৪০ এবং ৫৪৭ খ্রিস্টাব্দে।

স্বাভাবিক অবস্থায় ফিরে এলো কীভাবে
পরপর বড় ধরনের দুটি আঘাত- প্লেগ, প্রাকৃতিক দুর্যোগ, অর্থনৈতিক দুরবস্থা - এসব স্থায়ী হয়েছিল প্রায় এক শতাব্দী কাল। ৬৪০ খ্রিস্টাব্দ পর্যন্ত এটা স্থায়ী হয়েছিল।

ওই বছরের বরফ থেকে পাওয়া তথ্য ইঙ্গিত দেয় যে মধ্যযুগীয় অর্থনীতি তখন মন্দাবস্থা কাটিয়ে ওঠতে শুরু করে।

বিজ্ঞানীরা দেখতে পান যে হিমশৈলতে তখন প্রচুর পরিমাণে বাতাসে বয়ে আসা সীসার স্তর দেখতে পান।

এথেকে বোঝা যায় যে সেসময় খনি থেকে রুপার উত্তোলন বেড়ে গিয়েছিল। ৫০০ শতাব্দীতে এটা কমে গিয়েছিল।

মধ্যযুগ ও রোমান সাম্রাজ্যের ওপর গবেষণা করেন ওকলাহোমা বিশ্ববিদ্যালয়ের কাইল হারপার। তিনি বলছেন, প্রাকৃতিক বিপর্যয় এবং মানব সৃষ্ট দূষণের যে ইতিহাস বরফের গায়ে জমাট বেঁধে আছে তা থেকে নতুন যে তথ্য পাওয়া যায় - তাতে দেখা যায় কী কী কারণে রোমান সাম্রাজ্যের পতন হয়েছিল।


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল