২১ ফেব্রুয়ারি ২০১৯

দীর্ঘদিন পর ফেরদৌসী রহমান

ফেরদৌসী রহমান
দীর্ঘদিন পর ফেরদৌসী রহমান - ছবি : মোহসীন আহমেদ কাওছার

উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীতশিল্পী ফেরদৌসী রহমানকে এখন আর নিয়মিত গানে দেখা যায় না। তবে বাংলাদেশ টেলিভিশনের আন্তরিক চেষ্টায় ‘প্রিয় শিল্পী প্রিয় গান’ অনুষ্ঠানের জন্য প্রায় পাঁচ বছর পর বিটিভিতে গান গাইলেন ফেরদৌসী রহমান। মাহবুবা ফেরদৌসের প্রযোজনায় ফেরদৌসী রহমানকে নিয়ে পর্বটির দৃশ্যধারণের কাজ শেষ হয়েছে গত ৬ মে বিটিভিতে। ‘প্রিয় শিল্পী প্রিয় গান’ অনুষ্ঠানটি উপস্থাপনা করেন দিনাত জাহান মুন্নী। প্রতি মাসের দ্বিতীয় ও চতুর্থ রোববার রাত ১০টার ইংরেজি সংবাদের পর অনুষ্ঠানটি প্রচার হয়।

ফেরদৌসী রহমানের কণ্ঠে যেসব গান শ্রোতা দর্শক শুনতে পাবেন ‘প্রিয় শিল্পী প্রিয় গান’ অনুষ্ঠানে সেগুলো হচ্ছে ‘যার ছায়া পড়েছে’,‘পরানে দোলা দিলো’, ‘আমি সাগরের নীল’, ‘লোকে বলে প্রেম আমি বলি জ্বালা’, ‘আমি রূপনগরের রাজকন্যা’সহ আরো বেশ কয়েকটি গান। ‘প্রিয় শিল্পী প্রিয় গান’ অনুষ্ঠানে গান গাওয়া প্রসঙ্গে ফেরদৌসী রহমান বলেন,‘আমিতো দীর্ঘ দিন যাবৎ গান করি না। বলা যায় প্রায় পাঁচ বছর পর গান গাইলাম বিটিভিতে। যেহেতু বিটিভি থেকে বলা হয়েছে যে আমার কিছু গান থাকলে বিটিভির আর্কাইভ ভ্যালু বাড়বে। তাই আন্তরিকতা নিয়ে গানগুলো আবার গেয়েছি। যেহেতু বিটিভি আন্তরিক ছিল, তাই আমিও চেষ্টা করেছি ভালোভাবে গানগুলো গাইতে। কেমন হয়েছে তা দর্শক শ্রোতা ভালো বলতে পারবেন। তবে যে আর্কাইভ ভ্যালুর কথা বারবার বলা হয়, সেটা মেনে নিতে আমার কষ্ট হয়। কারণ আমি জানি আমার এই গানগুলোই কিছুদিন পর বিটিভিতে আর পাওয়া যাবে না। পাওয়া গেলেও তা বাজবে না কিংবা মানহীন। আগের গানের কথা নাইবা বললাম। তাই আমি বলবো আর্কাইভ করার ফরমেট পরিবর্তন করে নতুন করে নতুনভাবে আর্কাইভ করা উচিত যাতে পরবর্তী প্রজন্ম আমাদের গানগুলো শুনতে পারে।’

মাহবুবা ফেরদৌস জানান, শিগগিরই ফেরদৌসী রহমানের পর্বটি বিটিভিতে প্রচার হবে। ২০১৫ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে গত বছর ফেরদৌসী রহমানকে আজীবন সম্মাননায় ভূষিত করা হয়। 


আরো সংবাদ

Hacklink

ofis taşıma Instagram Web Viewer

canli radyo dinle

Yabanci Dil Seslendirme