২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
ফুটপাতে, গলিতে বিক্রি হচ্ছে শরবত

তেষ্টা মেটালেও জীবাণুর আখড়া

মহাখালীর জনস্বাস্থ্য ইনষ্টিটিউট এর প্রবেশ পথে বিক্রি হচ্ছ শরবত - নয়া দিগন্ত

বিক্রেতা ঘাম মুছছেন, শরীরের নানা জায়গায় চুলকাচ্ছেন, আবার সেই হাতেই তৈরি করছেন তেষ্টা মেটানোর লেবু চিনি মিশ্রিত শরবত। পথচারীরাও পান করছেন দেদারছে। অথচ গরমে পিপাসা মেটানোর জন্য যে শরবত পান করছেন তারা হয়তো কেউই জানেন না এতে রয়েছে প্রাণঘাতি বিভিন্ন রোগ জীবাণুর আখড়া।

ভ্যাপসা গরমে পথচারীরা তৃষ্ণা মেটাতে ভিড় করছেন রাস্তার মোড়ের এসব শরবতের দোকানে। বিক্রিও হচ্ছে বেশ। পথচারী, রিকশা চালক, হকার, ফুটপাতের দোকানদার, ভাসমান মানুষজনই এই শরবতের আসল ক্রেতা। ছোট গ্লাস পাঁচ টাকা আর বড় মগে দশ টাকায় বিক্রি হচ্ছে এই শরবত।

ফুটপাতের এই শরবতের উপাদানের মধ্যে রয়েছে পানির সাথে বরফ, লেবু, চিনি আর বিট লবন। শরবতকে সুস্বাদু করতে অনেকে আবার টেষ্টি সল্টও ব্যবহার করেন। হাতলওয়ালা কাঠের একটি যন্ত্রের মাধ্যমে চাপ দিয়ে লেবুকে নিগড়িয়ে রস বের করা হচ্ছে। ভ্যান গাড়িতে রাখা স্বচ্ছ ফিল্টারে বরফ মিশ্রিত পানিতে লেবুর রস, চিনি ও বিট লবন মিশিয়ে তৈরি হচ্ছে এই শরবত।

রাজধানীর মহাখালীর জনস্বাস্থ্য ইনষ্টিটিউট এর প্রবেশ পথে প্রধান রাস্তার বাম পাশেই ভ্যান গাড়িতে করে ফিল্টার আর বস্তাভর্তি লেবু নিয়ে শরবত বিক্রি করছেন রমজান আলী। বাড়ি নেত্রকোনা জেলায়। পরিবার নিয়ে থাকেন তেঁজগা এলাকায়। পুরো গরম মওসুমেই তিনি মহাখালী এলাকায় এই শরবত বিক্রি করেন। গরম যত বাড়বে রমজানের ব্যবসাও ততই জমবে।

রমজান আলী জানালেন, শরবত বিক্রি করে তার দৈনিক ৮শ’ থেকে এক হাজার টাকা আয় হয়। পুলিশকে দুই শিফটে (সকালে ও বিকালে) পঞ্চাশ, পঞ্চাশ একশ’ টাকা তোলা দিতে হয়। তারপরেও ব্যবসা মন্দ না। তবে শীতেকালে রমজান করেন ফলের ব্যবসা। শরবতের ব্যবসা শুধু গরমেই।

রমজানের শরবতের দোকানে যারা ভিড় করছেন তারা বেশির ভাগই পথচারী। কিছু ক্রেতা এখানকার ফুটপাতের ফল বিক্রেতা। আবার অনেকে গ্রাম থেকে এসে যারা মহাখালীতে বাস থেকে নামছেন তারাও তৃষ্ণা মেটাতে ভিড় করছেন রমজানের শরবতে দোকানে। লিয়াকত নামের এক ক্রেতা জানালেন, লম্বা সময় বাসে জার্নি করেছি। এখন মহাখালিতে এসে বাস থেকে নামলাম। তাই দুই গ্লাস শরবত খেয়ে পিপাসা নিবারণ করছি।

ফুটপাতে পেয়ারা বিক্রেতা সুমন। তিনিও এসে এক গ্লাস শরবত খেলেন। এই শরবত কতটুকু স্বাস্থ্যসম্মত এমন প্রশ্ন করা হলে সুমন বললো, এই শরবতে নানা রোগের জীবানু আছে এটা জেনেও বিকল্প অন্য কিছু না পেয়ে শরবতই পান করছি।

এদিকে গরমের তীব্রতায় শরবত বিক্রেতা রমজানের মাথা ও কপাল ঘেমে সেই ঘাম গাল বেয়ে নামছে নিচের দিকে। ঘামে তার ঘাড় ও গলা ভিজে একাকার। রমজান হাত দিয়ে কিছুক্ষণ পর পরই ঘাড়ের ও গলার নিচে চুলকাচ্ছেন। আবার সেই হাতেই লেবু কেটে শরবত তৈরি করছেন। অথচ ক্রেতাদের সেদিকে যেন কোন নজরই নেই। ক্রেতারা একে একে শরবত খাচ্ছেন । দাম দিচ্ছেন। রমজান তার ভেজা হাতেই সেই টাকা নিচ্ছেন আবার টাকা ভাংতি করে ক্রেতাকে বাকি টাকা ফেরত দিচ্ছেন। হাজারো হাত ঘুরে ক্রেতার টাকা যাচ্ছে রমজানের হাতে। এভাবেই চলছে রমজানের শরবত বিক্রি।

এই শরবতের ক্ষতির বিষয়ে রজমানকে প্রশ্ন করা হলে, ‘এই শরবতে কোন ক্ষতিকর উপাদান নেই। কাজেই এই শরবত উপকার ছাড়া কারো কোন ক্ষতি হবে না’।

ফুটপাতের এই শরবতের বিষয়ে গণবিশ্ববিদ্যালয়ের বায়োকেমিষ্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের প্রধান ডা. শাকিল মাহমুদ এই প্রতিবেদককে জানান, সাধারণত ফুটপাতের শরবত বিক্রেতারা কোন গ্লাফস বা হাত মোজা ব্যবহার করেন না। তারা যে হাতে ক্রেতার টাকা নিচ্ছেন সেই হাতেই আবার লেবু কেটে শরবত তৈরি করছেন। এতে টাকা এবং শরবত বিক্রেতার দেহের যত জীবানু আছে তা চলে যাচ্ছে শরবতের মাধ্যমে ক্রেতার পেটে। রাস্তার ধুলাবালি’তো আছেই। এই শরবত খাওয়ার পর প্রথমে পেটে ব্যথা হবে। এরপর ডায়রিয়াসহ কঠিন রোগেরও আশংকা আছে।

তিনি আরো জানান, শরবতে যে বিট লবণ ব্যবহার করা হয় সেটা উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়ায়। এছাড়া পানি ঠান্ডা করতে যে বরফ ব্যবহার হচ্ছে, সেই বরফ মূলত মাছ সংরক্ষনের জন্য তৈরি করা। বিশুদ্ধ পানি নিয়ে এই বরফ প্রস্তুত করা হয় না। অথচ পানির সাথে মাছ সংরক্ষণের সেই দূষিত বরফই পানির সাথে মেশানো হচ্ছে। তাই রাস্তার ধারের এই শরবত না খাওয়ারও পরামর্শ দিয়েছেন এই বিশেষজ্ঞ চিকিৎসক।


আরো সংবাদ



premium cement
অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার

সকল