২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

এসিডে ঝলসে গেছে তরুণীর মুখ

এসিডে ঝলসে গেছে তরুণীর মুখ - ছবি : প্রতীকী

এসিড হামলা মামলার বাদিনীকে না জানিয়ে এবং তার কোনো বক্তব্য না নিয়েই আদালতে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করলেন তদন্তকারী কর্মকর্তা। বাদিনী ভিকটিমের কাছ থেকে কোনো তথ্যই জানতে চাননি তদন্তকারী কর্মকর্তা। চূড়ান্ত প্রতিবেদনে উল্টো তিনি বাদিনীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আবেদন করলেন আদালতের কাছে। ১৬ বছর বয়সী ওই মেয়েটির চরিত্র হননেও পিছপা হলেন না তদন্তকারী কর্মকর্তা। তরুণীর মুখোমণ্ডল এসিডে ঝলসে গেলেও পুলিশ বলছে তার মুখে এলার্জি হয়েছে।

বাদিনী ও তার পরিবারের সদস্যরা অভিযোগ করেছেন, তদন্তকারী কর্মকর্তা সব কিছুই করেছেন অর্থের বিনিময়ে। এমনকি গত এপ্রিলে ফরেনসিক প্রতিবেদন পাঠানো হলেও এতদিন তা লুকিয়ে রাখেন তদন্তকারী কর্মকর্তা। ফরেনসিক প্রতিবেদন নিয়েও বাদিনীর দ্বিমত রয়েছে। বাদিনী অভিযোগ করেছেন, পুলিশ ওই মামলায় চূড়ান্ত প্রতিবেদন দাখিলের পর হামলাকারীরা আরো বেপরোয়া হয়ে উঠেছে। পুলিশ নিরাপত্তা দেয়া তো দূরে থাক উল্টো তাদের বিরুদ্ধে অবস্থান নিয়েছে।

ঘটনাটি বরিশালের উজিরপুর থানা এলাকার। ১৬ বছর বয়সের ওই মেয়েটি হাসপাতালে চিকিৎসাধীন থেকে গত ২১ জানুয়ারি উজিরপুর থানায় অভিযোগ করেন, স্কুলে যাওয়া-আসার পথে প্রতিবেশী শফিকুল ইসলাম তাকে উত্ত্যক্ত করত। নানা ধরনের কুপ্রস্তাব দিতো। তাতে রাজি না হওয়ায় গত ২০ জানুয়ারি শফিকুল ইসলাম তার দুই সহযোগী মনির খান ও রিপনকে নিয়ে তার মুখমণ্ডলের ওপর এসিড নিক্ষেপ করে। তাতে আক্রান্ত হয়ে সে হাসপাতালে ভর্তি হয়। উজিরপুর থানার মামলা নম্বর ২৪। তারিখ ২১/১/২০১৮। এই ঘটনাটি তদন্ত করেন উজিরপুর থানার ইন্সপেক্টর তদন্ত মো: হেলাল উদ্দিন। বাদিনী অভিযোগ করেন গত ২৮ জুন তদন্তকারী কর্মকর্তা মামলায় মনগড়া চূড়ান্ত রিপোর্ট দেন। যার নম্বর ৩৫। মামলা থেকে তিনি শফিকুল ইসলাম, মনির খান ও রিপনকে অব্যাহতি দিয়ে বাদিনীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার ব্যাপারে আদালতে আবেদন করেন।

প্রতিবেদনে তদন্তকারী কর্মকর্তা উল্লেখ করেন, ‘তদন্তকালে মামলার ঘটনা মিথ্যা বলিয়া প্রমাণিত হওয়ায় ওই আসামিদেরকে অত্র মামলার দায় হইতে অব্যাহতি দানের প্রার্থনাসহ আসামিদের বিরুদ্ধে মিথ্যা মামলা করিয়া আসামিদেরসহ সরকারি কাজে কর্তব্যরত পুলিশকে হয়রানি করিয়া বাদি এসিড অপরাধ আইন ২০০০-এর ৮ ধারার অপরাধে সংঘটিত করিয়াছে বিধায় বাদির বিরুদ্ধে উক্ত ধারার বিধান মোতাবেক আইনগত ব্যবস্থা গ্রহণ করার জন্য আবেদন করলাম।’

তদন্তকারী কর্মকর্তা তার প্রতিবেদনে উল্লেখ করেছেন, বাদিনী এক ছেলের সাথে প্রেম করত। তাতে আসামিরা বাধা দিতো এবং একদিন আসামিরা ওই ছেলেটিকে চড়থাপ্পড় মারে। তাতে ক্ষিপ্ত হয়ে বাদিনী এই ‘মিথ্যা’ মামলা দায়ের করেন। বাদিনী ও তার পরিবার অভিযোগ করেন, তদন্তকারী কর্মকর্তা উল্টো ১৬ বছর বয়সী এক কিশোরীর ও তার প্রতিবেশী এক ছেলের ওপর মিথ্যা অপবাদ চাপিয়েছে। তদন্তকারী কর্মকর্তা ওই বাদিনী, তার পরিবার ও ওই ছেলেটির সম্মানহানী ঘটিয়েছেন। এ বিষয়ে তারা আদালতের দৃষ্টি আকর্ষণ করেন। এ বিষয়ে গতকাল তদন্তকারী কর্মকর্তা হেলালের সাথে কথা হলে তিনি বলেন, প্রেম যদি করেও থাকে তবে তা অপরাধ নয়। আর এই ঘটনাকে কেন্দ্র করে কাউকে চড়থাপ্পড় মারাটা আইন হাতে তুলে নেয়ার সামিল বলে তদন্তকারী কর্মকর্তা স্বীকার করেছেন। 

বাদিনী এবং তার পরিবার জানিয়েছে, আসামিদের অব্যাহতি দেয়ার পরে তারা আরো বেপরোয়া হয়ে উঠেছে। তাদের বাড়ির সামনে দিয়ে হাঁটাহাঁটি করে আর অকথ্য ভাষায় গালাগালি করে। ওই পরিবারের পক্ষ থেকে অভিযোগ করা হয়, তদন্তকারী কর্মকর্তা বিপুল অঙ্কের অর্থের বিনিময়ে এই চূড়ান্ত প্রতিবেদন দিয়েছেন। এর আগে তদন্ত চলাকালে আসামিরা হুমকি-ধমকি দিলে বাদিনীর পরিবারের পক্ষ থেকে সাধারণ ডায়েরি করতে গেলে ইন্সপেক্টর হেলাল উদ্দিন সাধারণ ডায়েরি বাবদ তাদের ১৫ হাজার টাকা দিতে বাধ্য করেন।

এ দিকে হেলাল উদ্দিন বলেন, ফরেনসিক রিপোর্টে এসিডের অস্তিত্বের কথা উল্লেখ করা হয়নি। কিন্তু কিসে মেয়েটির মুখমণ্ডলে ক্ষত হয়েছে তাও ওই ফরেনসিক প্রতিবেদনে উল্লেখ করা হয়নি। তিনি নিশ্চিত এসিড নিক্ষেপের বিষয়টি মিথ্যা। তিনি চূড়ান্ত প্রতিবেদনে উল্লেখ করেছেন, এলার্জির কারণে ওই ক্ষতের সৃষ্টি হয়েছে। 

বাদিনীর পরিবার অভিযোগ করেছে, মামলার তদন্তকারী কর্মকর্তা তাদের কোনো বক্তব্যই নেননি। তারা ফোন করলে বা যোগাযোগ করলে শুধু তিনি কথা বলেছেন। তাও সব সময় নয়। তবে হেলাল উদ্দিন বলেছেন, তিনি সবার বক্তব্য নিয়েছেন। সেই ডকুমেন্ট তার কাছে আছে।


আরো সংবাদ



premium cement
আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী গাজীপুরে গাঁজার বড় চালানসহ আটক ২ দুই ঘণ্টায় বিক্রি হয়ে গেল ২৫০০ তরমুজ ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে

সকল