২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

দুই শতাধিক গার্মেন্টসে শ্রমিক অসন্তোষের আশঙ্কা

শ্রমিক বিক্ষোভ -

নির্বাচন সামনে রেখে দেশে অস্থিতিশীলতা সৃষ্টির জন্য রাজধানীসহ বিভিন্ন স্থানের ২০০ পোশাক কারখানায় ঈদের আগে বেতন-বোনাস পরিশোধ নিয়ে শ্রমিক অসন্তোষ সৃষ্টির আশঙ্কার কথা জানিয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তাই আগামী ১৪ জুনের মধ্যে তৈরি পোশাকসহ সব ধরনের শ্রমিকদের মে মাসের বেতন ও ঈদ বোনাস পরিশোধের নির্দেশ দেয়া হয়েছে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।

মঙ্গলবার সচিবালয়ে গার্মেন্টস ক্রাইসিস ম্যানেজমেন্ট কোর কমিটির সভা শেষে প্রতিমন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরাও শ্রমিক অসন্তাষের কথা স্বীকার করেন।

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হকের সভাপতিত্বে সভায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তারা ছাড়াও বিভিন্ন শিল্প কারখানার মালিক ও শ্রমিক সংগঠনের নেতাদের মধ্যে তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি সিদ্দিকুর রহমান, ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কার্স-এর সভাপতি রায় রমেশ চন্দ্র, নারায়ণগঞ্জের জেলা প্রশাসক রাব্বী মিয়া, বাংলাদেশ জাতীয় গার্মেন্টস শ্রমিক-কর্মচারী লীগের সভাপতি সিরাজুল ইসলাম রনি, বিকেএমইএ, বিটিএমএ, পুলিশ ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় শ্রম প্রতিমন্ত্রী বলেন, অনেক এনজিও আছে যারা ইনটেনশনালি (ইচ্ছাকৃতভাবে) আমাদের বিরুদ্ধে অপপ্রচার করছে। আমাদের সবাইকে এসব বিষয়ে সতর্ক থাকতে হবে।

পুলিশের অতিরিক্ত ডিআইজি (ইন্টেলিজেন্স অ্যান্ড স্পেশাল অ্যাফেয়ার্স) মো. মনিরুজ্জামান বলেন, ক্রাইসিস হয়ে গেলে সামর্থ না থাকলেও পেমেন্টে করতেই হয়, সেজন্য আগে থেকে করাটাই ভালো। ঢাকা শহরের ১২২টি, ঢাকার বাইরের আরও ৪৮টিসহ মোট ২০০ গার্মেন্টেসে ঈদের আগে বেতন-ভাতা দিতে পারবে না বলে আমাদের কাছে সুনির্দিষ্ট তথ্য রয়েছে। যদি ২০টি গার্মেন্টেও সমস্যা হয় তাহলে মানুষের ঈদ মাটি। রোড বন্ধ হয়ে গেলে উত্তরবঙ্গ রুট, চট্টগ্রামের রুট এবং সিলেটের রুটে বন্ধ হয়ে যাবে। কাজেই অনুরোধ করবো ওয়ান টু ওয়ান বসে সমস্যা সমাধান করতে।

তিনি আরো বলেন, এনজিও আছে, এখানে অনেক পক্ষ আছে, তারা যতটা না শ্রমিক সংগঠন তার চেয়ে বেশি পলিটিক্যাল সংগঠন। বিষয়গুলো বিবেচনার অনুরোধ করছি। এটা নির্বাচনী বছর, ঈদের আগে শ্রমিক অসন্তোষকে কেন্দ্র করে কেউ ফায়দা নেয়ার চেষ্টা করতে পারে। সেজন্য সতর্ক থাকতে হবে।

গার্মেন্ট শ্রমিক কর্মচারী লীগের সভাপতি লিমা ফেরদৌস বলেন, আইনে আছে আনরেজিস্টার্ড শ্রমিক সংগঠন মিছিল-মিটিং করতে পারবে না, করলে ৬ মাসের জেল হবে। কিন্তু আজ পর্যন্ত কারো কিছুই হয়নি। শিল্পঘন এলাকায় একটি এনজিও বড় বড় অফিস ভাড়া নিয়ে শ্রমিকদের ব্রেইনওয়াশ করছে।

নারায়ণগঞ্জের জেলা প্রশাসক রাব্বি মিয়া বলেন, ২০১৮ সাল আমাদের জাতীয় নিরাপত্তা ও নির্বাচনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বছর। এজন্য আমাদের সতর্ক থাকতে হবে।

সম্প্রতি বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রতিবেদনের তথ্য দিয়ে কার্যপত্রে বলা হয়, সাভার, আশুলিয়া, গাজীপুর, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ, ময়মনসিংহ এবং খুলনা এলাকার মার্চে শ্রমিক অসন্তোষ হয়েছে ১৬৮টি কারখানায় আর এপ্রিলে হয়েছে ১৫৮টিতে।

ঈদের ৭/৮ দিন আগে বেতন-ভাতা ও বোনাস প্রদান না করা, বোনাসের পরিমাণ কম, সময় চাহিদা মোতাবেক ছুটি না পাওয়া, বেতন-ভাতা প্রদান না করেই ঈদের সময়ে লে-অফ ঘোষণা করা, শ্রমিক ছাঁটাই বা নির্যাতন বা হয়রানির কারণে অসন্তোষ হতে পারে। সরকারি পাটকলে সমস্যা হতে পারে। তারা খুলনা সড়ক অবরোধ করবে। বস্ত্র ও পাট মন্ত্রণালয়কে তাদের সমস্যা সমাধানের জন্য অনুরোধ জানাতে হবে।

বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, যেসব পোশাক কারখানা আমাদের মেম্বার না, আমরা তাদের ওপর চাপ প্রয়োগ করতে পারি না। কমপ্লায়েন্স না হলে আমরা এখন কোন কারখানাকে মেম্বার করছি না। আমরা এখন ডাটাবেজ করছি। এখন পর্যন্ত তালিকাভুক্ত আমাদের মেম্বার কারখানাগুলোর শ্রমিক সংখ্যা ৩০ লাখ। এছাড়া আমরা কারখানার ম্যাপিংও করছি। পোশাক শ্রমিকদের নতুন ন্যূনতম মজুরির বিষয়ে তিনি বলেন, আগামী ডিসেম্বর থেকে নতুন ন্যূনতম মজুরি বাস্তবায়ন হবে। ন্যূনতম মজুরি কত হবে, কী করা যায় আমরা সেই হিসাব করছি। মিটিং হচ্ছে না, আমরা কাজ কিন্তু করছি। সেপ্টেম্বরের মধ্যেই আমরা মজুরি ঘোষণা করব।


১৪ জুনের মধ্যে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের নির্দেশ

ঈদ উপলক্ষে আগামী ১৪ জুনের মধ্যে পোশাক শ্রমিকসহ সব শ্রমিকদের মে মাসের বেতন ও উৎসব ভাতা (বোনাস) পরিশোধের নির্দেশ দেওয়া হয়েছে জানিয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু বলেন, ১০ জুনের মধ্যে মে মাসের বেতন পরিশোধ করতে হবে। ঈদের আগে পর্যায়ক্রমে পোশাক শ্রমিকদের ছুটি দেওয়া হবে। আর ছুটির আগে বা ১৪ জুনের মধ্যে অবশ্যই উৎসব ভাতা পরিশোধ করতে হবে।

তিনি বলেন, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ বা ১৭ জুন রোজার ঈদ হবে। ঈদ যেন শ্রমিকরা আনন্দঘন পরিবেশে করতে পারে সে জন্য আমরা বিভিন্ন শিল্প সেক্টরের মালিক সমিতির সদস্যদের বলেছি, মে মাসের বেতনটা যাতে ঠিকভাবে দিয়ে দেন, কোন ল্যাকিংস না থাকে।

যেসব মন্ত্রণালয়ের অধীনে শিল্প কারখানা আছে তাদেরকেও সময়মত শ্রমিকের পাওনা পরিশোধ করতে নির্দেশনা দেওয়া হয়েছে জানিয়ে শ্রম প্রতিমন্ত্রী চুন্নু বলেন, স্বরাষ্ট্রমন্ত্রী মিটিং করে অঞ্চলভিত্তিক ছুটির ব্যবস্থা করার কথা বলেছেন। যে অঞ্চলে আগে ছুটি দেওয়া হবে, সেই অঞ্চলে যাতে আগেই উৎসব ভাতা দেওয়া হয়।

ঈদে শ্রমিকরা যাতে নিরাপদে বাড়ি যেতে পারে সে বিষয়টিও এবার খেয়াল রাখা হবে। তাছাড়া ফিটনেসবিহীন গাড়ি ও ট্রাকে বাড়ি ফেরার সময় অনেক শ্রমিক মারা যান। আমরা হাইওয়ে পুলিশসহ সংশ্লিষ্টদের বলেছি, তারা যাতে এটা খেয়াল রাখেন।

ঈদের সময় ঝামেলা হতে পারে এমন শিল্প কারখানার তালিকা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দিয়েছে কি না- এই প্রশ্নে তিনি বলেন, হ্যাঁ, আমাদের লিস্ট দিয়েছে, আমাদের গোয়েন্দা বাহিনী আপডেটেড। একটা শিল্প সেক্টরে হাজার হাজার ফ্যাক্টরি, কিছুটা তো সমস্যা থাকতেই পারে। যার অবস্থা ভাল না এ রকম মালিকের বউয়ের অলংকার বিক্রি করে, ফ্যাক্টরির মেশিন বিক্রি করে, জায়গা বিক্রি করেও আমরা বেতনের ব্যবস্থা করেছি। এটা আমরা মনিটর করি, বিজিএমইএ, বিকেএমইএ মনিটর করে।
শ্রমঘন এলাকায় শ্রম মন্ত্রণালয়ের একটি টিম কাজ করে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, সমস্যা হলে তারা উদ্যোগ নেয়, প্রবলেম হয় না, হলেও আমরা ফেস করি। তারপরেও হতে পারে, সেটা খুব মাইনর। সরকার ও মালিক পক্ষের চেষ্টার কোনো ত্রুটি নেই।

 


আরো সংবাদ



premium cement
আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার বৃষ্টি কামনায় ঈশ্বরগঞ্জে জামায়াতে ইসলামীর ইসতিসকার নামাজ আদায় কুবিতে আল্টিমেটামের পর ভিসির কার্যালয়ে তালা ঝুলাল শিক্ষক সমিতি সাজেকে সড়ক দুর্ঘটনায় ৫ শ্রমিক নিহতের খবরে ঈশ্বরগঞ্জে শোক দুর্যোগে এশিয়ায় সবচেয়ে বেশি মৃত্যু কেন বাংলাদেশে? জবিতে ভর্তি পরীক্ষায় আসন বেড়েছে ৫০টি বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা

সকল