২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

২০৩০ সালের মধ্যে মাছের উৎপাদন দ্বিগুণ করতে যা প্রয়োজন

২০৩০ সালে মাছের উৎপাদন দ্বিগুণ করতে হলে যা প্রয়োজন - নয়া দিগন্ত

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের (বিএফআরআই) মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ বলেছেন, বর্তমান সরকারের টেকসই উন্নয়ন পরিকল্পনা অনুযায়ী ২০৩০ সালের মধ্যে মাছের উৎপাদন দ্বিগুণ করতে হলে নতুন নতুন গবেষনা প্রযুক্তির উদ্ভাবন করতে হবে।
শনিবার সকালে বিএফআরআই অডিটোরিয়ামে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের স্বাদু পানি কেন্দ্রের ‘চলতি বছরের গবেষণা অগ্রগতি পর্যালোচনা ও আগামী অর্থ বছরের গবেষণা প্রস্তাবনা প্রণয়ন’ শীর্ষক দিনব্যাপী আঞ্চলিক কর্মশালায় তিনি একথা বলেন। তিনি বলেন, দেশের চাহিদার তুলনায় গবেষণার মাধ্যমে মৎস্য চাষ ও ব্যবস্থাপনা বিষয়ক ৬১ টি প্রযুক্তি উদ্ভাবন করেছে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট।

এসব প্রযুক্তি মাঠ পর্যায়ে সম্প্রসারণ করার দেশ মাছ উৎপাদনে স্বয়ংসর্ম্পূণতা অর্জন করেছে। বর্তমান সরকার মৎস্য গবেষণায় নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবনের জন্য ‘ডেলটা’ পরিকল্পনাও গ্রহণ করেছে। নেত্রকোনায় হাওর অঞ্চলে ও গোপালগঞ্জে আরো দু’টি গবেষণা উপ-কেন্দ্র স্থাপন এবং ৭৪ জন বৈজ্ঞানিক কর্মকর্তা নিয়োগ করা হবে। এজন্য গবেষণা খাতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ রয়েছে। এখন জবাবদিহিতার সাথে সরকারের নির্বাচনী ইসতেহার অনুযায়ী প্রযুক্তি ভিত্তিক মাছ চাষ নিশ্চিত করতে না পারলে কাঙ্খিত সাফল্য অর্জন সম্ভব হবে না বলেও মন্তব্য করেন তিনি। কর্মশালায় বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের পরিচালক ড. খলিলুর রহমান ২১ টি গবেষণা প্রকল্প উপস্থাপন করেন।

কর্মশালায় আরো বক্তব্য রাখেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য মৎস্য বিজ্ঞানী প্রফেসর ড. আনোয়ারুল ইসলাম, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাৎস্য বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. গিয়াস উদ্দিন আহমদ ও জেলা মৎস্য কর্মকর্তা আব্দুর রউফ।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড.এ এইচ এম মোস্তাফিজুর রহমান বলেন, জনস্বাস্থ্যের জন্য এখন নিরাপদ মাছ উৎপাদন এবং নিরাপদ মাছ উৎপাদনের কৌশল ভিত্তিক প্রযুক্তি উদ্ভাবনে মৎস্য বিজ্ঞানীদের আত্মনিয়োগ করতে হবে।
কর্মশালায় ১২০ জন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, মৎস্য বিজ্ঞানী, উদ্যোক্তা, খামারি, চাষী ও সাংবাদিক অংশ গ্রহণ করেন।


আরো সংবাদ



premium cement