২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক দুই ঘন্টা আটকে রেখেছিল বিড়ি শ্রমিকরা

ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক দুই ঘন্টা আটকে রেখেছিল বিড়ি শ্রমিকরা - নয়া দিগন্ত

‘সম্পূরক শুল্ক’ কমিয়ে বিড়ির মূল্য ১৪ টাকা থেকে ১০ টাকা নির্ধারণ এবং বিড়ি শিল্পকে কুটির শিল্প ঘোষনাসহ আট দফা দাবিতে ময়মনসিংহে বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন ময়মনসিংহ জেলা শাখা ও বৃহত্তর বিড়ি ভোক্তা পক্ষ ময়মনসিংহ অঞ্চলের শ্রমিকরা।

মঙ্গলবার সকালে বিড়ি শ্রমিকরা বিভিন্ন ব্যানার নিয়ে স্লোগান দিতে দিতে মিছিল সহকারে বাইপাস সড়ক প্রদক্ষিণ শেষে নগরীর দীঘারকান্দা বাইপাস মোড়ে মানববন্ধন কর্মসুচী পালন ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে। সকাল সাড়ে ১০টা থেকে ১২টা পর্যন্ত ওই কর্মসূচী চলাকালে বাইপাস মোড়ের চারদিকে মহাসড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

কর্মসূচী চলাকালে বক্তব্য রাখেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন ময়মনসিংহ জেলা শাখার সভাপতি আশরাফুল ইসলাম, সাধারন সম্পাদক হাফিজুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মানিক মাহাবুব ও কার্যকরী সদস্য আইয়ুব আলী প্রমূখ। বক্তারা বলেন, ২০১৯-২০ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে বিড়ির ওপর অযৌক্তিকভাবে কম দামি সিগারেটের চেয়ে চারগুণ বেশি অর্থ্যাৎ ২৪.২০ শতাংশ শুল্ক নির্ধারণ করা হয়েছে। অপরদিকে কম দামি সিগারেটে ৫.৭১ শতাংশ শুল্ক বৃদ্ধি করা হয়েছে। বিড়ির সম্পুরক শুল্ক ৫% বৃদ্ধি করা হলেও বহুজাতিক কোম্পানীর সিগারেটের সম্পুরক শুল্ক বৃদ্ধি করা হয়নি। আট দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবার ঘোষণা দেন বক্তারা।

আট দফা দাবি সমূহ হলো-বিড়ির দাম ১৪ টাকা থেকে কমিয়ে ১০ টাকা নির্ধারণ, “সম্পূরক শুল্ক” কমিয়ে ভারতের ন্যায় প্রতি হাজারে ১৪ টাকা ধার্য্য করা, সিগারেটের সম্পূরক শুল্ক বৃদ্ধি, বিড়ির ওপর আরোপিত অগ্রিম আয়কর বাতিল, বঙ্গবন্ধু ঘোষিত বিড়ি শিল্পকে অবিলম্বে কুটিরশিল্প ঘোষনা, নি¤œ ও মধ্যম স্তরের সিগারেটের সমান মূল্য নির্ধারণ, উচ্চস্তরের সিগারেটের মূল্য ও সম্পূরক শুল্ক অধিক হারে বৃদ্ধি এবং বিড়ি শ্রমিকদের নূন্যতম মুজুরী প্রতি হাজারে ১০০ টাকা নির্ধারণ করতে হবে।


আরো সংবাদ



premium cement
দুর্যোগে এশিয়ায় সবচেয়ে বেশি মৃত্যু কেন বাংলাদেশে? জবিতে ভর্তি পরীক্ষায় আসন বেড়েছে ৫০টি বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা কুড়িগ্রামে রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা

সকল