২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ভালুকায় বেতন বোনাসের দাবিতে শ্রমিকদের মহাসড়ক অবরোধ

-

বেতন বোনাসসহ বিভিন্ন দাবিতে ময়মনসিংহের ভালুকা উপজেলার ভরাডোবা এলাকায় অবস্থিত এক্সপিরিয়েন্স মিলের শ্রমিকরা মহাসড়ক অবরোধ করেছে। আজ রোববার সকালে ওই মিলের শ্রমিকরা কাজে যোগদান করলেও কিছু পরে তারা বিভিন্ন দাবিতে মিল থেকে বের হয়ে এসে বিক্ষোভ শুরু করেন। পরে তারা দুই ঘন্টা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে রাখে।

খবর পেয়ে শিল্পপুলিশ ও মডেল থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে মালিক পক্ষের সাথে কথা বলে দাবির বিষয়ে শ্রমিকদের আশ্বাস দেয়া হলে তারা অবরোধ তুলে নেয়।

আন্দোলনরত শ্রমিকরা জানান, তারা ওই মিলের হ্যারি ফ্যাশনে দুই হাজার ৬০০ নারী পুরুষসহ বিভিন্ন সেকশনে প্রায় পাঁচ হাজার নারী পুরুষ কাজ করছেন। শ্রমিকদের অভিযোগ, তাদের চাকরির বয়স এক বছর পূর্ণ হওয়ার একদিন কম হলেও বোনাস দেয়া হচ্ছে না, চার নম্বর ফ্লোরের সুপার ভাইজার শাহিন, ডিফ্লোরের আনোয়ার, এক নম্বর ফ্লোরের পিএম তপন চন্দ্র বিভিন্ন সময় নারী শ্রমিকদের শারীরিক ভাবে নির্যাতনও করে থাকেন।

শ্রমিকরা আরো অভিযোগ করেন, বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত কাজ করার নিয়ম থাকলেও তাদের জোড় করে কোনো টিফিন না দিয়ে রাত ১০ পর্যন্ত কাজ করানো হয়ে থাকে। ডিউটি শেষে বাসায় যাওয়ার জন্য গাড়ি দেয়া হয় না। ফলে চরম দুর্ভোগের মধ্যদিয়ে বাসায় ফিরতে হয়।

বাইরের দালালদের মাধ্যমে মোটা অঙ্কের টাকার বিনিময়ে শ্রমিক নিয়োগ করা হয়। তাই বিনা নোটিশে অনেক শ্রমিকদের ছাটাই করা হয়ে থাকে।

ঈদের আগে বেনাস দিতে হবে বলে বিনা নোটিশে গত দেড় মাসে অন্তত ৫ শ’ শ্রমিক ছাটাই করা হয়েছে। হাজিরা বোনাস ৫০০ টাকা দেয়ার নিয়ম থাকলেও ১০০ টাকা দেয়া হয়ে থাকে।

সর্বনিম্ন বেতন ৯ হাজার ৮৪৫ টাকা দেয়ার নিয়ম থাকলেও অনেকেরই ৬ হাজার টাকায় চাকরি করতে হচ্ছে, আবার ৮ বছর চাকরি করে অনেকেই ৯ হাজার ৮৪৫ টাকাই পচ্ছেন। বেতন থেকে গাড়ি ভাড়া ২০০ টাকা কেটে নেয়া হয়ে থাকে।

এদিকে ঈদের আগে মে মাসের বেতন অর্ধেক দেয়ার কথা বলায় এবং বোনাস না দেয়ার কারণে তাদের এই আন্দোলন।

হ্যারি ফ্যাশনের সদ্য ছাটাইকৃত শ্রমিক রিয়াজ উদ্দিন জানান, বিনা কারণে তাকে জোড় করে চাকরি ছেড়ে দেয়ার কাগজে স্বাক্ষর নিয়ে ফ্যাক্টরি থেকে বের করে দেয়া হয়েছে।

মিলের অ্যাডমিন ম্যানেজার হুমায়ূন কবির রিপন জানান, সোমবার শ্রমিকদের বোনাসের টাকা পরিশোধ করা হবে এবং তাদের অন্যান্য দাবির বিষয়টি বিবেচনা করা হবে বলে ফ্যাক্টরি ছুটি দেয়া হয়েছে।


আরো সংবাদ



premium cement