২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

‘ঘুইরা গেছে রাজনীতির সমীকরণ’

ত্রিমুখী লড়াইয়ের সম্ভাবনা ময়মনসিংহ-৮ আসন - ছবি : সংগৃহীত

ভোটের হাওয়া বইতে শুরু করেছে ময়মনসিংহ-৮ (ঈশ্বরগঞ্জ) আসনে। প্রার্থীদের পক্ষে চলছে মাইক নিয়ে প্রচারণা। ভোট চাইছেন নিজ নিজ দলের কর্মী-সমর্থকেরা। বুধবার দুপুরে বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে মোড়ে মোড়ে বাজারে-চায়ের দোকান, পাড়া-মহল্লা সর্বত্রই কেবল রাজনীতি ও নির্বাচন নিয়ে আলোচনা। 

এলাকার ভোটারদের ভাষ্য, এই আসনে প্রধান দুই দলের প্রতিদ্বন্দ্বী প্রার্থী ছিলেন আওয়ামী লীগের সাবেক এমপি আব্দুছ ছাত্তার, উপজেলা চেয়ারম্যান মাহমুদ হাসান সুমন ও বিএনপির সাবেক এমপি শাহনুরুল কবীর শাহীন ও উপজেলা বিএনপির সভাপতি প্রকৌশলী লুৎফুল্লাহেল মাজেদ বাবু। এর বাইরে জাতীয় পার্টির মনোনীত প্রার্থী বর্তমান এমপি ফখরুল ইমাম।
কিন্তু জোটের গ্যাঁড়াকলে দুই প্রধান দল আওয়ামী লীগ ও বিএনপি থেকে সরাসরি কোনো দলীয় প্রার্থী না থাকায় বদলে গেছে ভোটের সমীকরণ। 

মহাজোট থেকে বর্তমান এমপি ফখরুল ইমাম ‘লাঙল’ প্রতীক নিয়ে আসায় এ আসনের ব্যালটে নৌকা প্রতীক থাকছে না। তবে আওয়ামী লীগ থেকে মনোনয়নবঞ্চিত হয়ে সদ্য পদত্যাগ করা উপজেলা চেয়ারম্যান মাহমুদ হাসান সুমন ‘সিংহ’ প্রতীক নিয়ে প্রচারণায় নেমেছেন। এ দিকে ঐক্যফ্রন্টের প্রার্থী হয়ে গণফোরামের প্রেসিডিয়াম সদস্য এ এইচ এম খালেকুজ্জামান ‘ধানের শীষ’ প্রতীক নিয়ে নির্বাচন করায় অনেকটা কঠিন হয়ে পড়েছে ভোটের সমীকরণ মেলানো। তিনজনেরই নিজস্ব ভোট আছে। তাই ভোটাররা মনে করছেন লড়াই হবে ত্রিমুখী। এক ভোটার মজা করে বলেই ফেললেন, আওয়ামী লীগ ও বিএনপির দলীয় প্রার্থী না থাকায় আর লাঙল ও ধানের শীষের দুই প্রার্থীর মধ্যে (আওয়ামী লীগ সমর্থিত) হেভিওয়েট স্বতন্ত্র প্রার্থী থাকায় ‘ঘুইরা গেছে রাজনীতির সমীকরণ’।

উপজেলার পৌরসদর, আঠারবাড়ী, জাটিয়া, মাইজবাগ, রাজিবপুর, উচাখিলা ও তারুন্দিয়া বাজারসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, নির্বাচনের আমেজ শুরু হয়েছে এসব এলাকায়। তবে ঐক্যফ্রন্টের নেতাকর্মীদের অভিযোগ প্রচারণায় কেবল সরকারদলীয় মহাজোট প্রার্থী ফখরুল ইমাম প্রশাসনিক সুবিধা পাচ্ছেন বেশি। ঐক্যফ্রন্টের প্রার্থী এ এইচ খালেকুজ্জামান ও স্বতন্ত্র প্রার্থী মাহমুদ হাসান সুমনের প্রচারণাও শুরু হয়েছে জোরেশোরে। এর বাইরে এলডিপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এম এ বাশার, বাংলাদেশ মুসলিম লীগ প্রার্থী সাইফুদ্দিন আহমেদ ও এনপিপি প্রার্থী আব্দুল আল মামুনও ভোটের মাঠে আছেন বলে জানা গেছে।

পৌরসদরের একটি চায়ের দোকানে বেশ কয়েকজন। তাদের আলোচনার বিষয় বর্তমান জোট রাজনীতি ও নির্বাচন। ক্রেতারা নির্বাচনের প্রার্থী নিয়ে কথা বলছেন সেই কথার ফাঁকে আরেক কথা ছুড়ে দিচ্ছেন চায়ের দোকানদার আব্দুর রাশিদ। তিনি জানালেন, জন্মের পর থেকে পৌর সদরে দৌড়াদৌড়ি করেই বড় হয়েছেন। নিজ চোখে এখানকার রাজনীতির নানা পরিবর্তন দেখেছেন। এ দিকে ভোটের হাওয়া কেমন জানতে চাইলে খানিকটা হেসে বললেন, ‘দেখতাছুইন না দোকানের বেহেই মিল্লা ভোটের কথাই কইতাছে। আমিও শুনতাছি।’ তিনি জানালেন, সোমবার বিকেলে প্রতীক পাওয়ার পর থেকেই পৌরসদর এলাকায় প্রার্থীরা প্রচারণা শুরু করেছেন ও পোস্টার লাগিয়েছেন। ওই দিন থেকেই নির্বাচনী আমেজ শুরু হয়েছে এ আসনে।
আঠারবাড়ী ইউনিয়নের রায়েরবাজারের ব্যবসায়ী মো: রুফকুল ইসলাম। দীর্ঘ দিন ধরে ঔষধের (ফার্মাসি) ব্যবসা করছেন।

দশ বছর আগে ভোটার হলেও এখনো কোন জাতীয় নির্বাচনে ভোট দিতে পারেননি। তিনি বললেন, কে জিতব জানি না। যাদের কারণে আমার ভোটের অধিকার হারিয়েছি আমি কখনো তাদের বা তাদের জোটের কোনো প্রার্থীকে ভোট দেবো না। তবে ভালো ভোট হলে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে তিনি মনে করেন।

হারুয়াবাজারের পূর্ব দিকে দরগাপাড়া এলাকায় কথা হয়, ইসলাম (৫০), খালেক (৪২) ও বাবুল মিয়া (৪৫) এর সাথে। তারা বলেন, ‘এই এলাকার সন্তান এ এইচ এম খালেকুজ্জামান। এইখানে আর কেউ জিতব না। অহন আপনিই বুঝুইন আমরা কারে ভোট দিয়াম।’

মাইজবাগ বাজারের পাঁচপাড়া উচ্চবিদ্যালয়ের সামনে দাঁড়িয়ে ভোট নিয়ে কথা বলছিলেন মধ্যবয়স্ক দুই মানুষ। তাদের একজন পল্লী চিকিৎসক মজিদ মিয়া বলছিলেন, এই এলাকার মানুষ উন্নয়নে যাকে পাশে পাবেন তাকেই নির্বাচিত করবেন। একটু বিস্তারিত জানতে চাইলে তিনি বলেন, এই এলাকায় বড় প্রার্থী আছেন তিনজন। মহাজোট থেকে ফখরুল ইমাম ‘লাঙল’, ঐক্যফ্রন্ট থেকে এ এইচ খালেকুজ্জামান ‘ধানের শীষ’ আর স্বতন্ত্র থেকে সাবেক উপজেলা চেয়ারম্যান মাহমুদ হাসান সুমন। তাদের পক্ষে কর্মী-সমর্থকরা ভোট চাইছেন কোনো প্রার্থী এখনো সরাসরি আসেননি। যার কথা আর প্রতিশ্রুতি ভালো লাগবে তাকেই ভোট দেবো আমরা। তার কথার সাথে কথা মিলিয়ে বলছিলেন এই এলাকার বাসিন্দা ইসমাঈল। তিনি বলেন, আমরা মুখ দেখে ভোট দেবো না। যে মন জয় করতে পারবে তারই পাল্লøা ভারী হবে।

তারুন্দিয়াবাজার এলাকায় গিয়ে দেখা গেল, সেখানে স্বতন্ত্র প্রার্থী মাহমুদ হাসান সুমনের ব্যানার ও পোস্টার। একটি কক্ষে দলীয় নেতা কর্মীদের ভিড়। তারা জানালেন, তারা মাহমুদ হাসান সুমনের নির্বাচনে প্রচারণার জন্য কাজ করছেন পাশাপাশি মানুষের কাছে জনসমর্থন আদায় করার জন্য যাচ্ছেন।

উচাখিলা বাজার এলাকায় একটি চায়ের দোকানে কয়েকজন চা খাচ্ছেন আর ফাঁকে ফাঁকে নির্বাচন নিয়ে কথা বলছেন। নিজাম উদ্দিন বলছিলেন, নৌকা আর ধানের শীষের লড়াই হওনের কথা ছিল। অহন তো নৌকা লাঙল অইয়া পড়ছে। তার মধ্যে আমরার উপজেলা চেয়ারম্যান স্বতন্ত্র করতাছে। রাজনীতির সমীকরণ ঘুইরা গেছে। লড়াই অইবো ত্রিমুখী। তার কথায় সায় দেন হেলাল উদ্দিন। তিনি বললেন, তিন প্রার্থীর কেউ কারও চেয়ে কম না। সবারই নিজেদের দলীয় ভোট পাবে। ফলে সমীকরণ হবে আলাদা। শেষমেশ কে কাকে ছাড়িয়ে যাবে, সেটা বলা মুশকিল।

নির্বাচন নিয়ে ব্যস্ত হয়ে পড়েছেন ঐক্যফ্রন্টের প্রার্থী এ এইচ এম খালেকুজ্জামান। বুধবার দুপুরে তিনি নয়া দিগন্তকে বলেন, আমরা প্রচারণা চালাচ্ছি। এ পর্যন্ত আমাদের ১১টি ইউনিয়ন ও একটি পৌর সভায় বিএনপির কর্মী-সমর্থকেরা মাঠে কাজ করছেন। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বিভিন্ন ওয়ার্ডে কাজ করার পর রাতে উঠান বৈঠক করা হচ্ছে। তিনি অভিযোগ করেন, প্রতিদিন তার নেতা-কর্মীদের নানা হুমকি দেয়া হচ্ছে। এভাবে চলতে থাকলে নির্বাচনের পরিবেশ নষ্ট হবে।

মহাজোটের প্রার্থী ফখরুল ইমাম বলেন, আমরা ইতোমধ্যে প্রচারণা শুরু করেছি। প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে পোস্টার ও ব্যানার চলে গেছে। পুরোদমে কাজ শুরু হয়ে গেছে। আওয়ামী লীগের দলীয় পদধারী লোকজন আমাদের সাথে আছেন। লাঙলেরই জয় হবে ইনশাআল্লাহ।

স্বতন্ত্র প্রার্থী মাহমুদ হাসান সুমনের মুঠোফোন বন্ধ থাকায় তার সাথে যোগাযোগ সম্ভব হয়নি। তবে সুমনের একনিষ্ঠ কর্মী উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন জানান, দীর্ঘ দিন ধরে মাঠে কাজ করছেন মাহমুদ হাসান সুমন। উপজেলা চেয়ারম্যান হিসেবে এলাকায় বিভিন্ন কর্মকাণ্ডে জড়িত থাকার সুবাদে তিনি প্রতিটি ওয়ার্ডে ব্যাপক জনপ্রিয়। তা ছাড়া নৌকার প্রার্থী না থাকায় ভোটের মাঠে তাদের পক্ষে অনেকটা সুযোগ সৃষ্টি হয়েছে। তিনি আশা করেন এ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে সুমনই এমপি নির্বাচিত হবেন।


আরো সংবাদ



premium cement
পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১ আহত ২১

সকল