২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বাকৃবিতে পাঙ্গাস ও তেলাপিয়া বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

বাকৃবিতে পাঙ্গাস ও তেলাপিয়া বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন -

দেশে ও বিদেশের বাজারে পাঙ্গাস ও তেলাপিয়া মাছের চাহিদা ও মূল্যবৃদ্ধির জন্য খামার ব্যবস্থাপনার মাধ্যমে মানসম্মত নিরাপদ মাছ উৎপাদন নিশ্চিত করতে গবেষকদের প্রতি আহবান জানিয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. জসীম উদ্দিন খান। তিনি বলেন, স্বল্পমূল্যে পাঙ্গাস ও তেলাপিয়া মাছ সহজলভ্য হওয়ায় নিম্ন-আয়ের মানুষ আমিষের চাহিদা পূরণ করতে পারছে। তবে মাছের ন্যায্যমূল্য না পাওয়ায় বহু খামার বন্ধ হয়ে যাচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

সোমবার সকালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদীয় সম্মেলন কক্ষে ‘আপগ্রেডিং পাঙ্গাস এন্ড তেলাপিয়া ভ্যালু চেইনস ইন বাংলাদেশ (ব্যাংফিস)’ শীর্ষক আন্তর্জাতিক এক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ব্যাংফিস প্রজেক্টের কান্ট্রি কো-অর্ডিনেটর ও পটুয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ও ব্যবস্থাপনা অনুষদের ডীন প্রফেসর বদিউজ্জামানের সভাপতিত্বে দিনব্যাপী সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বাকৃবির সাবেক ভাইস চ্যান্সেলর ও কৃষি অর্থনীতি বিভাগের এমিরিটাস প্রফেসর ড. এম এ সাত্তার মন্ডল, ডেনমার্কের কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের ইকোলজি অ্যা- এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের সহযোগি অধ্যাপক ড. নেইলস ও জি জরজেনসন। স্বাগত বক্তব্য রাখেন ব্যাংফিস প্রজেক্টের কনসালটেন্ট প্রফেসর ড. সুলতান মাহমুদ। সম্মেলনে দেশি-বিদেশি সাতটি বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট অনুষদীয় ডীন, শিক্ষক ও শিক্ষার্থী এবং খামারিসহ শতাধিক গবেষক উপস্থিত ছিলেন।

সম্মেলনে পাঁচ বছর মেয়াদী ডানিডার আর্থিক সহায়তায় পরিচালিত মাল্টি-ডিসিপ্লিনারি প্রকল্পের ২০১৫ সাল থেকে অর্জিত সাফল্য ও অগ্রগতি উপস্থাপন করেন বাকৃবি কৃষি অর্থসংস্থান বিভাগের অধ্যাপক ড. আক্তারুজ্জামান খান। এ প্রকল্পের আর্থিক সহায়তায় ৬ জন পিএইচডি ছাত্রের গবেষণা কার্যক্রম পরিচালিত হচ্ছে। এতে বাংলাদেশ ও ইউরোপের ৬ টি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকের যৌথ তত্ত্বাবধানে তিনটি প্রকল্প পরিচালিত হচ্ছে। দেশে পাঙ্গাস ও তেলাপিয়ার উৎপাদন, খামার ব্যবস্থাপনা, মাছের গুণাগুণের উন্নয়ন এবং পাঙ্গাস ও তেলাপিয়াকে একটি হাই-ভ্যালু পণ্যে উন্নীতকরণের মাধ্যমে বিদেশী বাজারে ও দেশের মধ্যবিত্তদের জন্য উপস্থাপন করাই এ প্রকল্পের উদ্দেশ্য। গবেষণায় বেশ কিছু আশাব্যঞ্জক ফলাফল পাওয়া গেছে যা পাঙ্গাস ও তেলাপিয়া মাছ চাষ, বিপণন ও রপ্তানীতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে বলে সম্মেলনে জানানো হয়।


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল