২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

সীমান্ত থেকে স্থলমাইন অপসারণের কাজ শুরু করেছে দুই কোরিয়া

-

দক্ষিণ কোরিয়া ও উত্তর কোরিয়া আন্তঃকোরীয় সামরিক চুক্তি বাস্তবায়নের অংশ হিসেবে সোমবার দুই কোরীয়ার সীমান্তবর্তী এলাকাগুলো থেকে স্থলমাইন অপসারণের কাজ শুরু করেছে। খবর বার্তা সংস্থা সিনহুয়া’র।

দুই কোরিয়ার সৈন্যরা ডিমিলিটারাইজড জোনের (ডিএমজেট) জয়েন্ট সিকিউরিটি এরিয়া (জেএসএ) থেকে স্থলমাইন অপসরণের কাজ শুরু করেছে। বিশ্লেষকরা এটিকে একটি যুগান্তকারী ঘটনা হিসেবে দেখছেন।

সামরিক চুক্তির আওতায় দুপক্ষ জেএসএ-কে নিরস্ত্রীকরণ করতে সম্মত হয়েছে। সেপ্টেম্বর মাসে পিয়ংইয়ংয়ে দক্ষিণ কোরীয় প্রেসিডেন্ট মুন জায়ে-ইন ও উত্তর কোরীয় শীর্ষ নেতা কিম জং উনের মধ্যে বৈঠকের সময় এ চুক্তি হয়।

২০ দিন ধরে এই স্থলমাইন অপসরণ চলবে।

জেএসএ-কে নিরস্ত্রীকরণ করার পর সৈন্যরা সেখানে কিভাবে তাদের দায়িত্ব পালন করবে সে বিষয় দুই কোরিয়া ও জাতিসঙ্ঘ কমান্ড আলোচনা শুরু করবে।

দুই কোরিয়া ও জাতিসঙ্ঘ কমান্ড এই অপসরণকাজ তত্ত্বাবধান করছে।


আরো সংবাদ



premium cement
বৃষ্টির জন্য দেশবাসীর প্রতি ইস্তিস্কার নামাজ আদায়ের আহ্বান আমিরে জামায়াতের সড়ক উন্নয়ন প্রকল্পে চুক্তি স্বাক্ষর করল তুর্কি, ইরাক, কাতার, সংযুক্ত আরব আমিরাত ঢাকায় ‘হিট স্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন, নিয়ন্ত্রণে ৪ ইউনিট ‘আমার শিশু মেয়েটির যে সর্বনাশ সে করেছে’ বান্দরবানের ৩ উপজেলায় নির্বাচন স্থগিত চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজে মুসুল্লিদের ঢল বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের চাবিটা মনে হয় পার্শ্ববর্তী দেশকে দিয়েছে সরকার : রিজভী চীনের দক্ষিণাঞ্চলীলের গুয়াংডংয়ে সর্বোচ্চ স্তরের বৃষ্টিপাতের সতর্কতা জারি আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার মুসলিম শ্রমিক হত্যায় হিন্দু নেতারা চুপ কেন : প্রশ্ন হেফাজত নেতা আজিজুল হকের

সকল