১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

প্রাথমিক বিদ্যালয়েও সততা ষ্টোর!

ছয়বাড়িয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে সততা ষ্টোরের উদ্বোধন করছেন উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা নাজমুল হুদা। - ছবি: নয়া দিগন্ত

ময়মনসিংহের গফরগাঁও উপজেলার ছয়বাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বিক্রেতাবিহীন সততা ষ্টোরের উদ্বোধন করা হয়েছে। গত সোমবার দুপুরে প্রধান অতিথি হিসেবে উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা নাজমুল হুদা ফিতা কেটে এই সততা ষ্টোরের উদ্বোধন করেন।

এ উপলক্ষে বিদ্যালয় প্রাঙ্গনে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি আবিদ হাসান। বক্তব্য রাখেন ছয়বাড়িয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নূর মোহাম্মদ মানিক, খায়রুল্লাহ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আহসান উল্লাহ প্রমূখ। অনুষ্ঠানে বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষাথী ও অভিভাবকগন উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি বলেন, একাডেমিক শিক্ষার পাশাপাশি শিক্ষাথীদের মাঝে নৈতিকতা, দায়িত্ববোধ ও সততাচর্চার লক্ষ্যে এই সততা ষ্টোর চালু করা হয়েছে।

 

আরো পড়ুন:  ৪০ বছর পর সিনেমার গল্প হয়েছে বাস্তব

রফিকুল ইসলাম খান, গফরগাঁও (ময়মনসিংহ), ১৮ জুলাই ২০১৮

অভাবের তাড়না আনোয়ারাকে ৪০ বছর আগে হতদরিদ্র বাবা-মা, ভাই-বোন, স্বজনদের কাছ থেকে কেড়ে নিয়েছিল। কিন্ত বদলে যায়নি শিকড়ের টান, মাতৃভূমির প্রতি ভালবাসা ও মা-বাবার প্রতি মমত্ববোধ। গত ২৬ বছর ধরে তারা বাবা-মা শিকড়ের সন্ধানে চেষ্টা ছিল বিরামহীন। মা-বাবা মারা গেছে অনেক বছর আগেই ।

বাংলায় কথা বলতে না পারলেও হারানো ভাই-বোনকে ফিরে পেয়ে তাদের জড়িয়ে ধরে বাবা, মা বলে চিৎকার করে কাঁদছিল। আর হারানো মেয়েকে ফিরে পেয়ে শত গ্রামবাসি ভিড় জমিয়েছে। এ ধরনের ঘটনার অবতারনা হয় ময়মনসিংহের গফরগাঁও উপজেলার রাওনা ইউনিয়নের খারুয়ামুকুন্দ গ্রামে। বিষয়টি গোটা এলাকায় ব্যাপক চাঞ্চল্যে সৃষ্টি হয়েছে।

গফরগাঁও উপজেলার খারুয়া মুকুন্দ গ্রামের ইন্তাজ আলী ও সমতা খাতুন দম্পত্তির অভাবী সংসার। ইন্তাজ আলী ও সমতা খাতুন রোগে-শোকে আক্রান্ত। কাজ-কর্ম করতে পারে না। শত চেষ্টা করেও তিন মেয়ে ও এক ছেলেসহ ৬ জনের সংসারে খাবার যোগাড় করতে পারে না।

১৯৭৮ সালের কোন এক সকাল বেলা ইন্তাজ আলী ও সমতা বুকে পাহাড় সমান কষ্টে নিয়ে গফরগাঁও রেলওয়ে ষ্টেশনে রাজধানী ঢাকাগামী লোকাল ট্রেনে তুলে দেন আড়াই বছর কন্যা শিশু মল্লিকা ও পাঁচ বছর বয়সী শিশু কন্যা মাজেদাকে। পরে হৃদয়বান কোন মানুষের সহযোগিতায় ক্ষুধার্ত দুই শিশুর আশ্রয় মিলে টঙ্গীর দত্তপাড়ার এক মাতৃসদনে।

মাতৃসদনে মাজেদার নাম পরিবর্তিত হয় আনোয়ারা। সেখান থেকে ১৯৭৮ সালে নেদারল্যান্ডের নিঃসন্তান দম্পতি এর্ভাট বেকার ও মেরিয়্যান্ট রেজল্যাগান্ট ৫ বছর বয়সী আনোয়ারাকে দত্তক নেন। আনোয়ারার ছোট বোন মল্লিকাকে (পরিবর্তিত নাম শম্পা ) দত্তক নেয় নেদারল্যান্ডসের অপর একটি নিসন্তান দম্পত্তি। এর পর থেকেই দুই বোনও বিচ্ছিন্ন হয়ে পড়ে।

দেখতে দেখতে সময় পেরিয়ে যায়। আনোয়ারা নেদারর‌্যান্ডসে নাসিং-এ স্নাতক ডিগ্রী নিয়ে একটি হাসপাতালে সেবিকার কাজ করেন। ছোটবেলায় নেদারল্যান্ডে গিয়ে পালক পিতা-মাতার কাছে অতি যত্ন সহকারে বড় হতে থাকে আনোয়ারা। নেদারল্যান্ডের একটি এলাকায় একটি মেয়েকে দেখে তার মনে হয়েছিল তার ছোট বোন।

১৫ বছর চেষ্টার পর পালক বাবা-মা সহযোগিতায় ডিএনএ টেষ্টের মাধ্যমে তার হারানো বোন শম্পাকে খুজেঁ পায় আনোয়ারা। ১৯৯২ সাল থেকে আনোয়ারা বাংলাদেশে এসে তার বাবা-মা, ভাই-বোন, শিকড়ের খোঁজ করছিল। এই সময়ে নিসন্তান আনোয়ারাও বাংলাদেশ থেকে আজিয়া ও মুন নামে দুই কন্যা শিশুকে দত্তক নেয়।

আনোয়ারা প্রতিবারই বাংলাদেশে এসে তার শিকড়ের সন্ধানে টঙ্গী ও আশেপাশের এলাকায় পোষ্টারিং করে এবং দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করে। প্রতিবারই ব্যর্থ হয়ে ফিরে যান । এ বছর জানুয়ারী মাসে বাংলাদেশে এসে বাবা-মা, স্বজনদের খোজেঁ ব্যর্থ হয়ে অবশেষে যোগাযোগ করেন ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদির পরিচালক হানিফ সংকেতের সাথে।

গত ৩০ মার্চ এ সংক্রান্ত একটি মর্মস্পর্শী প্রতিবেদন বিটিভির জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদিতে প্রচারিত হয়। অনুষ্ঠানটি দেখছিলেন খারুয়া মুকুন্দ গ্রামের দলিল লেখক শ্যামল কুমার দত্ত। তিনি ইত্যাদির পচিালক হানিফ সংকেতের সাথে যোগাযোগ করে আনোয়ারার ভাই ছুতু মিয়া (৫৫) এবং ছুলেমান নেছার (৬০) ডিএনএ রির্পোট নেদারর‌্যান্ডস পাঠান। আনোয়ারা বেগম নিশ্চিত হন ছুতু মিয়া ও ছুলেমান নেছাই তার ভাই ও বোন।

গত রোববার রাতে নেদারল্যান্ডস থেকে স্বামী থমাস, দত্তক দুই কন্যাসহ বাংলাদেশে আসেন আনোয়ারা। সোমবার দুপুরে দীর্ঘ প্রতিক্ষার অবসান হয় তার ভাই ছুতু মিয়া ও ছুলেমান নেছার সাথে দেখার মাধ্যমে । আনোয়ারা জানায়, মা-বাবা নেই খারাপ লাগছে। তবে আমি আমার শিকড়ের সন্ধান পেয়েছি । এতে আমি অনেক খুশি ।

রাওনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাহাবুল আলম বলেন, বিষয়টি খুবই আবেগের। সিনেমায় ছবিতে দেখা যায়,হারিয়ে যাওয়া সন্তানকে বহু বছর পর ফিরে পেতে। কিন্তু বাস্তবে এমন ঘটনা বিরল । ভাবলে অবাক লাগে।

 

আরো পড়ুন:  সংবাদপত্র এজেন্ট, বিক্রেতা ও সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন

গফরগাঁও (ময়মনসিংহ) সংবাদদাতা, ১১ জুন ২০১৮


ময়মনসিংহের গফরগাঁওয়ে সংবাদপত্র এজেন্ট, পত্রিকা বিক্রেতা ও স্থানীয় সাংবাদিকদের আসামী করে রেলওয়ে জিআরপি পুলিশের দায়ের করা মিথ্যা মামলা  প্রতাহারের দাবিতে সোমবার সকালে মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে। গফরগাঁও বাজার ব্যবসায়ী সমিতি. গফরগাঁও প্রেসক্লাব ও উপজেলার সংবাদপত্র হকারদের ব্যানারে গফরগাঁও প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন কর্মসূচী পালিত হয়। সকাল ১১টা থেকে ১২ টা পর্যন্ত ঘন্টাব্যাপী মানববন্ধনে কয়েক’শ ব্যবসায়ী, উপজেলায় কর্মরত সাংবাদিক এবং পত্রিকা বিক্রেতারা অংশ নেয়।

মানবববন্ধন চলাকালে মিথ্যা ও ষড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহারের দাবী জানিয়ে বক্তব্য রাখেন, গফরগাঁও প্রেসক্লাবের সভাপতি আব্দুল্লাহ আল আমিন বিপ্লব, সাবেক সভাপতি ফকির এ মতিন, রফিকুল ইসলাম খান, মো: আতিকুল্লাহ, শফিকুল কাদির, সাবেক সাধারন সম্পাদক রোবেল মাহমুদ, নাজমুল হক বিপ্লব, শেখ আব্দুল আওয়াল, শফিউল আলম মারুফ, আব্দুছ ছালাম সবুজ, সাংবাদিক আজিম উদ্দিন মাস্টার, এম কামরুজ্জামান লিটন, এইচ কবীর টিটো, গফরগাঁও বাজার ব্যবসায়ী সমিতির যুগ্ম-আহবায়ক মেহেদী হাসান বাবুল, কামরুল ইসলাম, ব্যবসায়ী তোফায়েল আহম্মেদ , উপজেলা হিন্দু ,বৌদ্ধ,খ্রীষ্টান ঐক্য পরিষদের সভাপতি বাবু চিত্ত রঞ্জন ঘোষ, পত্রিকা বিক্রেতা বাবুল হোসেন ও আব্দুল করিম প্রমুখ।


এদিকে সংবাদপত্র এজেন্ট ও সংবাদপত্র বিক্রেতার বিরুদ্ধে মামলা দায়ের ও অজ্ঞাতনামা আসামী হিসেবে অন্য সংবাদপত্র বিক্রেতাদের জিআরপি পুলিশের গ্রেফতারের হুমকির কারনে গত দুইদিন যাবত গফরগাঁও উপজেলায় সংবাদপত্র বিক্রি বন্ধ রয়েছে।

উল্লেখ্য, গত বুধবার বিকালে গফরগাঁও রেলওয় স্টেশনে অবস্থিত রেলওয়ে বুক স্টলের মালিক ও সংবাদপত্র এজেন্ট রুকন উদ্দিন সবুরকে দুই দফা মারধর করে পুলিশ। পরে উত্তেজিত সংবাদপত্র বিক্রেতা ও স্থানীয় ব্যবসায়ী জিআরপি ফাঁড়ি ঘেরাও করে। এ সময় কবির নামে এক হকার পুলিশ সদস্য রঞ্জু মিয়াকে পিটিয়ে জখম করেন। এ মামলায়

গফরগাঁওয়ে কর্মরত দৈনিক ইত্তেফাক প্রতিনিধি আতাউর রহমান মিন্টু ও যুগান্তর প্রতিনিধি তফাজ্জাল হোসেনকে আসামি করা হয়েছে। গফরগাঁও রেলওয়ে স্টেশনে প্রকাশ্যে টিকিট কালোবাজারি, ছিনতাই, পকেটমার এবং চলন্ত ট্রেন থেকে যাত্রী ফেলে হত্যা করা এসবের বিরুদ্ধে বিভিন্ন সময় সংবাদ প্রকাশ করায় সাংবাদিকদের আসামি করা হয়েছে বলে অভিযোগ করেছেন স্থানীয় সাংবাদিকরা।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের

সকল