২২ সেপ্টেম্বর ২০১৮

বাকৃবিতে আগুনে পুড়ল মঞ্চ, বাতিল হচ্ছে না রাষ্ট্রপতির সফর

আগুন
আগুনে পুড়ছে বাকৃবির ৫৭তম প্রতিষ্ঠাবার্ষিকীর মূল মঞ্চ - ছবি: নয়া দিগন্ত

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) গৌরবের ৫৭ বছর উদযাপন অনুষ্ঠানের প্রধান প্যান্ডেলে আগুন লাগার ঘটনা ঘটেছে। শনিবার দিবাগত রাত ১১টা ২৫ মিনিটের দিকে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরে এ আগুনের সূত্রপাত ঘটে।

আজ রোববার দুপুর ২টায় এ প্যান্ডেলে রাষ্ট্রপতি মো: আবদুল হামিদের অনুষ্ঠানের উদ্বোধন করার কথা ছিল। সেই সাথে হাওর ও চর উন্নয়ন ইনস্টিটিউটের ভিত্তি প্রস্তরের উদ্বোধন অনুষ্ঠিত হবে আজ।

গতকাল রাতে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরর বাসভবনে এক জরুরী সভায় আজকের অনুষ্ঠানের সব কর্মসূচি যথাসময়ে অনুষ্ঠিত হবে বলে সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ বিষয়ে পুলিশ প্রশাসন এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে পৃথক পৃথক তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

রাষ্ট্রপতির আগমন উপলক্ষে সব প্রস্তুতি সম্পন্ন করেছিল বিশ্ববিদ্যালয়। কিন্তু গতকাল রাতে হঠাৎ এ আগুন ধরে। বিদ্যুৎ লাইনে শর্ট সার্কিটের কারণে এ আগুন লেগেছে বলে বিভিন্ন সূত্র আশঙ্কা করছে। আগুন লাগার প্রায় ২০ মিনিট পর ফায়ার সার্ভিসের একটি ইউনিট আসে ঘটনাস্থলে। পরে আরো ছয়টি ইউনিট এসে প্রায় দেড় ঘন্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে। তবে প্যান্ডেল পুরো পুড়ে ছাই হয়ে গেছে বলে জানা গেছে। তবে আগুনে কেউ হতাহত হয়নি।

এদিকে অনুষ্ঠানে যোগ দিতে ক্যাম্পাসের প্রায় সাড়ে চার হাজার প্রাক্তন শিক্ষার্থী ক্যাম্পাসে চলে এসেছেন। বিশ্ববিদ্যালয় প্রশাসন ক্যাম্পাসের শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে অনুষ্ঠান করবেন বলে জানিয়েছেন।

এ বিষয়ে পুলিশ প্রশাসন এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে তিন সদস্যবিশিষ্ট পৃথক পৃথক তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তিনদিনের মধ্যে কমিটিকে প্রতিবেদন দেয়ার জন্য বলা হয়েছে।

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো: আলী আকবর নয়া দিগন্তকে জানান, এ ঘটনায় বিশ্ববিদ্যালয় পরিবার মর্মাহত। এক জরুরী সভায় আজকের অনুষ্ঠানের সব কর্মসূচি যথাযথভাবে অনুষ্ঠানের সিদ্ধান্ত নেয়া হয়েছে। রাষ্ট্রপতির দফতরের সাথে যোগাযোগ করা হয়েছে।

ভিসি আশা করছেন রাষ্ট্রপতি আজকের অনুষ্ঠানে আসবেন।


আরো সংবাদ