১৫ ডিসেম্বর ২০১৯

সুবীর নন্দীকে কাল সকালে শহীদ মিনারে শ্রদ্ধা জানানো হবে

-

বরেণ্য সংগীত শিল্পী সুবীর নন্দীর লাশ আগামীকাল সকালে ঢাকায় এসে পৌঁছবে। সর্বস্তরের মানুষের শেষ শ্রদ্ধা জানানোর জন্য সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত শিল্পীর লাশ কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে।

আজ মঙ্গলবার দুপুরে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস বাসসকে এই তথ্য জানান। তিনি জানান, আগামীকাল বুধবার সকাল সোয়া ৬টায় শিল্পী সুবীর নন্দীর লাশ সিঙ্গাপুর থেকে ঢাকায় এসে পৌঁছবে। শাহজালাল বিমানবন্দর থেকে তার লাশ নিয়ে যাওয়া হবে ২৫সি গ্রীন রোডে শিল্পীর বাসায়। বাসা থেকে শিল্পীকে নিয়ে যাওয়া হবে কেন্দ্রীয় শহীদ মিনারে। সেখানে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত সর্বস্তরের মানুষ শিল্পীর প্রতি শেষ শ্রদ্ধা জানাবেন।

শহীদ মিনারে শ্রদ্ধা জানানোর পর শিল্পীর লাশ নিয়ে যাওয়া হবে ঢাকার রামকৃষ্ণ মিশনে। পরে সবুজবাগের বরদেশ্বরী কালিমন্দির ও শ্মশানে শেষকৃত্য অনুষ্ঠিত হবে।

খ্যাতিমান সংগীত শিল্পী সুবীর নন্দী সিঙ্গাপুরে জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ ভোর সাড়ে চারটায় মারা যান।

শিল্পীর মেয়ে ফাল্গুনী নন্দী তার বাবার মৃত্যুর বিষয়টি সিঙ্গাপুর থেকে ফোনে বাসসকে নিশ্চিত করেন। তিনি জানান, সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে তার বাবা ভোর সাড়ে চারটায় মারা যান।

মৃত্যুকালে শিল্পীর বয়স হয়েছিল ৬৬ বছর। তিনি স্ত্রী, এক মেয়েসহ আত্মীয়স্বজন রেখে যান। শিল্পী সুবীর নন্দী ১৯৫৩ সালের ১৯ নভেম্বর হবিগঞ্জে জন্মগ্রহণ করেন।

দেশের একটি হাসপাতালে চিকিৎসাধীনকালে সুবীর নন্দীর অবস্থার অবনতি হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে শিল্পীকে সিঙ্গাপুরে নিয়ে যাওয়া হয়। সেখানে ভর্তির পর দুইদিনের মাথায় তার অবস্থার কিছুটা উন্নতি হয়। পরে সিঙ্গাপুর হাসপাতালে পর পর তিনবার শিল্পী হৃদরোগে আক্রান্ত হন। দেশের হাসপাতালে ভর্তি অবস্থায়ও একবার হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন শিল্পী। সিঙ্গাপুর হাসপাতালের এমআইসিইউতে চিকিৎসাধীন ছিলেন শিল্পী।

গত ৩০ এপ্রিল শিল্পীকে সিঙ্গাপুরে নিয়ে যাওয়া হয়। এর আগে ঢাকায় সিএমএইচে ১৮টি দিন চিকিৎসাধীন ছিলেন।

১২ এপ্রিল সিলেট থেকে ঢাকায় ফেরার পথে ট্রেনে অসুস্থ হয়ে পড়েন সুবীর নন্দী। ট্রেন থেকে নামিয়ে তাকে দ্রুত ঢাকার সিএমএইচে নিয়ে ভর্তি করা হয়। পরে তার অবস্থার অবনতি হলে শিল্পীকে আইসিইউতে রাখা হয়। সেখানে তিনি লাইফসাপোর্টে ছিলেন। তিনি দীর্ঘদিন ধরে কিডনি ও হার্টের অসুখে ভুগছিলেন।

শিল্পী সুবীর নন্দী আধুনিক গানসহ বিভিন্ন ঘরানার আড়াই হাজারেরও বেশি গান গেয়েছেন। বেতার, টিভি, চলচ্চিত্রে অসংখ্য গানে কন্ঠ দিয়েছেন। ১৯৮১ সালে তার প্রথম একক অ্যালবাম ‘সুবীর নন্দীর গান ’ প্রকাশ পায়। চলচ্চিত্রে তিনি প্রথম গান করেন আবদুস সামাদ পরিচালিত ‘সূর্যগ্রহণ’ ছবিতে। সংগীতে বিশেষ অবদানের জন্য তিনি চারবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, একুশে পদকসহ অসংখ্য পুরস্কার লাভ করেন।


আরো সংবাদ

দৃশ্যমান হচ্ছে বিশ্বের সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়ামের (২০৬৮৮)মাংস রান্নার গন্ধ পেয়ে বাঘের হানা, জঙ্গলে নিয়ে গিয়ে জ্যান্ত খেল নারীকে (১৭৯১২)ব্রিটেনের প্রথম হিজাব পরিহিতা এমপি বাংলাদেশী বংশোদ্ভূত আপসানা (১৪৪০২)চিকিৎসার নামে নারীর গোপনাঙ্গে হাত দিতেন ভারতীয় এই চিকিৎসক (১১৪৮১)ব্রিটেনে বাংলাদেশ-ভারত-পাকিস্তানের যারা নির্বাচিত হলেন (১১৪১৬)নির্দেশনার অপেক্ষায় বিএনপির তৃণমূল (৯৫০১)দৈনিক সংগ্রাম কার্যালয়ে হামলা, সম্পাদক পুলিশ হেফাজতে (৯৪৪১)আরো এস-৪০০ ক্ষেপণাস্ত্র কিনবে তুরস্ক; নয়া হুমকি যুক্তরাষ্ট্রের (৭৯৬১)ক্ষমা চাওয়ার প্রশ্নই আসে না : রাহুল (৭৮০৭)বিক্ষোভের আগুন আসামে এতটা স্বতঃস্ফূর্তভাবে ছড়াবে, ভাবেননি অমিত শাহেরা (৭০৫৬)



hacklink Paykwik Paykasa
Paykwik