২২ এপ্রিল ২০১৯

ভুল থেকে জন্ম হয়েছিল আইয়ুব বাচ্চুর এলআরবি 

ভুল থেকে জন্ম হয়েছিল আইয়ুব বাচ্চুর এলআরবি  - সংগৃহীত

‘লাভ রানস্ ব্লাইন্ড’ – আইয়ুব বাচ্চুর ভালোবাসায় অন্ধ হয়েছিল যে প্রজন্ম, আজ তাদের অশ্রু ঝরানোর দিন। ঘুম ভাঙা শহর জানতে জানতে পারেনি, শেষ চিঠি দিয়ে গিয়েছেন বাংলা রক সম্রাট। কখনই বলেননি এই ভাবেই চলে যাবেন বাংলা রক প্রেমীদের মনের ময়না।

তার গায়কী ঢং খুব অল্প সময়ের মধ্যে শ্রোতাদের হৃদয়ে জায়গা পেলেও দেশের বাইরে তার পরিচিত ছড়াতে গণমাধ্যমের ভূমিকাই বেশি। গণমাধ্যমই প্রথমে জানায়, উপমহাদেশীয় গিটারের জনকের সেই চিরকালীন সৃষ্টির কথা। মালিবাগের একটি বাড়িতে বসে লিখেছিলেন ‘সেই তুমি কেন এত অচেনা হলে … সেই আমি কেন তোমাকে দুঃখ দিলেম … কেমন করে এত অচেনা হলে তুমি … কীভাবে এত বদলে গেছি এই আমি …’

২৫ বছর আগের সেই গানটিকে আশ্রয় করেই এক প্রজন্ম কাঁদতে চেয়েছে। কষ্ট পেতে চেয়েছে। অথচ বেঁচেও থাকতে চেয়েছে, সেই গানই কেবল বলে … ‘তুমি কেন বোঝনা তোমাকে ছাড়া আমি অসহায় … আমার সবটুকু ভালোবাসা তোমায় ঘিরে …।’

বহুবার পাশের দেশে ভারতে বেজেছে আইয়ুব বাচ্চুর গিটার। তখন কলকাতায় বাংলা রকের ভবিষ্যত নিয়ে চিন্তিত ছিলেন। তার হয়তো মনে হয়েছিল ফোক-রকের মিশ্রণে শ্রোতারা নিখাত রকের আনন্দ পাচ্ছেন না। তবে সম্প্রতি তার আর সে অভিযোগ ছিল না। কলকাতায় বাংলা রকের উর্ধ্বমুখী জনপ্রিয়তা পরিতৃপ্তি দিয়েছিল তাকে।

সত্তরের দশক বাংলা গানের গুরুত্বপূর্ণ মোড়। বাংলা রকের বিপ্লব শুরু হয়েছে। তবে ততদিনে বাংলাদেশে রক গান দিয়ে তরুণ প্রজন্মের হৃদয়ে জায়গা করে নিয়েছিলেন আজম খান। তার ব্যান্ড ‘উচ্চারণ’ তৈরি হয় ১৯৭৩ সালে। দু-একবছর আগে বা পরে তৈরি হয়েছে সাজিদ উল আলম, লুলু, নেওয়াজ, রনি বড়ুয়া ও তাজুলের Souls। তৈরি হয়েছে Feelings। ১৯৭৯ সালে তৈরি হয়েছে সাফিন আহমেদদের মাইলস, ১৯৭৮ এ Feelings এ গান করতে এলেন আয়ুব বাচ্চু। ওই বছরেরই শেষ দিতে যোগ দেন Souls – এ।

চট্টগ্রাম। বাংলা রকের মক্কা। জন্ম দিয়েছে একের পর এক অগ্নীকুণ্ডের। স্বাধীনতা যুদ্ধের সৈনিক মাহবুলবুল হক খান ওরফে আজম যে আগুনে বিপ্লবের সূচনা করেছিলেন, মূলত সেটিই এগিয়ে নিয়ে গিয়েছিলেন আউব বাচ্চু , জেমস , হাসান , আক্রুজ্জামান টুলু, সাফিনদের। তৈরি হয় জনগণের মনের মিথ – The Big Three of Bangladeshi Rock – আউব বাচ্চুর লাভ রানস্ ব্লাইন্ড বা LRB, জেমসের নগরবাউল এবং আক্রুজ্জামান টুলু, হাসানদের Ark ৷ তবে এই দৌড়ে অবসকিউর, ফিডব্যাক, চাইম, রেনেশা বা আরো অনেকের নাম বলা বাকি থেকে যায়।

১৯৮৯ সাল পর্যন্ত Souls-এ থেকেই শ্রোতাদের হৃদয়ে একের পর এক আঁচড় কেটেছেন আয়ুব বাচ্চু। নিজের দল তৈরি করেন ১৯৯০ সালে। তবে তা এলআরবি নয়, বরং ওয়াইআরবি। Yellow River Band ৷ বিদেশে একবার অনুষ্ঠান করতে গিয়েছিলেন। উদ্যোক্তারা ভুলক্রমে তার ব্যান্ডের নাম লেখেন – Little River Band ৷ ভুল হলেও নামটা অপছন্দ হয়নি আইয়ুব  বাচ্চুর। ওই নামটিই রেখে দেওয়া হয়। ব্যান্ড পরিচিত হয় এলআরবি নামে।

বেশ চলছিল, কিন্তু পরে আউব আবার জানতে পারেন, ওই নামে অস্ট্রেলিয়াতে একটি ব্যান্ড রয়েছে। কিন্তু এলআরবি-এর জাতীয় বা অন্তর্জাতিক ফ্যান দুনিয়ার দিকে তাকিয়ে L, R কিংবা B – এই তিনটে শব্দ পরিবর্তন করা কার্যত অসম্ভব ছিল। যা করা সম্ভব ছিল তা হস ওই তিনটি শব্দের মধ্যে থেকেই নতুন নামের জন্ম দেওয়া। সফল ভাবে সেটি করেছিলেন আইয়ুব- ‘লাভ রানস্ ব্লাইন্ড’ পুরানো মোড়কে জন্ম নিয়েছিল নতুম এলআরবি-র।

 

 


আরো সংবাদ




iptv al Epoksi boya epoksi zemin kaplama Daftar Situs Agen Judi Bola Net Online Terpercaya Resmi

Hacklink

Bursa evden eve nakliyat
arsa fiyatları tesettür giyim
Canlı Radyo Dinle hd film izle instagram takipçi satın al ofis taşıma Instagram Web Viewer

canli radyo dinle

Yabanci Dil Seslendirme

instagram takipçi satın al
hd film izle
gebze evden eve nakliyat