২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সামাজিক নিরাপত্তা বেষ্টনী খাতে পিরোজপুরে ৬৯০৯৭ জনকে অর্থ প্রদান

-

সামাজিক নিরাপত্তা বেষ্টনী খাতের আওতায় সদ্যসমাপ্ত ২০১৮-১৯ অর্থবছরে পিরোজপুরে ৬৯ হাজার ৯৭ জনকে মাসিক ভাতা প্রদান করা হয়েছে। ২০১৫-২০১৬ অর্থবছরে এ ভাতাভোগীর সংখ্যা ছিল ৫১ হাজার ৪৭ জন, যা ২০১৬-২০১৭ অর্থবছরে বৃদ্ধি করে ৫৭ হাজার ২৩১ জনে উন্নীত করা হয়েছে।
২০১৫-১৬ অর্থবছরে প্রথম দলিত, হরিজন ও বেদে জনগোষ্ঠীর জন্য বয়স্কভাতা ও এদের সন্তানদের জন্য শিক্ষা উপবৃত্তি এবং হিজড়াদের (তৃতীয় লিঙ্গ) জন্য বয়স্ক ভাতা চালু করা হয়েছে এবং সদ্যসমাপ্ত অর্থবছরে এর সংখ্যা বৃদ্ধি করা হয়েছে।
পিরোজপুরের সাত উপজেলার ৪ পৌরসভা এবং ৫২টি ইউনিয়নে ৬৪৮টি গ্রামের মোট ভাতাভোগীর সংখ্যা ৬৯ হাজার ৯৭ জন। ২০১৫-১৬ অর্থবছরে সরকারের সমাজকল্যাণ মন্ত্রণালয় পিরোজপুর জেলায় মাসিক ভাতা প্রদানের জন্য ব্যয় করেছে ৫৩ কোটি ৯৪ লাখ ৯২ হাজার টাকা। সদ্যসমাপ্ত অর্থবছরে এ ব্যয়িত টাকার পরিমাণ বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৮১ কোটি ৯২ লাখ ৩০ হাজার ৮০০ টাকা। সমাজসেবা অধিদফতরের পিরোজপুরের উপপরিচালকের কার্যালয় সূত্রে জানা গেছে, ২০১৭-১৮ অর্থবছরের এ জেলায় ৩৩ হাজার ৮৩৪ জনকে বয়স্ক ভাতা প্রদান করা হলেও ২০১৮-১৯ অর্থবছরে এ সংখ্যা বৃদ্ধি করে ৩৮ হাজার ৭৪৯ জনে উন্নীত করা হয়েছে। প্রতি মাসে প্রতিজনকে ৫০০ টাকা করে এক বছরে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর এ খাতে ব্যয় হয়েছে ২৩ কোটি ২৪ লাখ ৯৪ হাজার টাকা। বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলা ভাতা ২০১৭-২০১৮ অর্থবছরে প্রদান করা হয়েছে ১৬ হাজার ৯২১ জন বিধবাকে। ২০১৮-২০১৯ অর্থবছরে এ ভাতা প্রদান করা হয়েছে ১৮ হাজার ৫৭৬ জনকে। এদেরও ৫০০ টাকা করে প্রতি মাসে দেয়ায় খরচ হয়েছে ১১ কোটি ১৪ লাখ ৫৬ হাজার টাকা। মাসিক ৫০০ টাকা হারে সাত হাজার ৫৯৯ জন অসচ্ছল প্রতিবন্ধীকে ২০১৭-২০১৮ অর্থবছরে দেয়া হয়েছে ছয় কোটি ৩৮ লাখ ৩১ হাজার ৬০০ টাকা। সদ্যসমাপ্ত অর্থবছরে এ সংখ্যা বৃদ্ধি করে এবং ভাতার পরিমাণ ৫০০ টাকা থেকে ৭০০ টাকায় উন্নীত করায় ব্যয় হয়েছে সাত কোটি ৫২ লাখ ৮০ হাজার ৮০০ টাকা। প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষা উপবৃত্তি দেয়া হয়েছে ৫৫ লাখ ৪০ হাজার টাকা, যা ২০১৮-১৯ অর্থবছরে বৃদ্ধি করে ৬২ লাখ ৯৪ হাজার টাকা প্রদান করা হয়েছে। এদের প্রথম শ্রেণী থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত প্রতি মাসে ৫০০ টাকা, ষষ্ঠ থেকে ১০ম ৬০০ টাকা, উচ্চ মাধ্যমিক স্তরে ৭০০ টাকা এবং অনার্স, মাস্টার্স পড়–য়া ছাত্রছাত্রীদের এক হাজার ২০০ টাকা। গত অর্থবছরে প্রথম চালু হওয়া সমাজের পিছিয়ে থাকা শ্রেণী দলিত, হরিজন ও বেদে সম্প্রদায়ের জন্য বিশেষভাতা কর্মসূচির আওতায় ৫৮৫ জনকে মাসিক ৪০০ টাকা হারে প্রদান করা হয়েছে ২৮ লাখ আট হাজার টাকা। এ সম্প্রদায়ের সন্তানদের শিক্ষিত করে গড়ে তুলতে ২০৯ জন শিক্ষার্থীকে দেয়া হয়েছে ৯ লাখ আট হাজার টাকা, যা সদ্য সমাপ্ত অর্থবছরে ব্যয় হয়েছে ১৫ লাখ ছয় হাজার ৬১ টাকা। প্রতিবন্ধী শিক্ষার্থীদের মতোই চার স্তরে ভাগ করে এ উপবৃত্তির টাকা প্রদান করা হয়েছে। ১৪ জন বয়স্ক হিজড়াকে ২০১৫-১৬ অর্থবছরে প্রথম প্রতি মাসে ৫০০ টাকা করে ১৪ জন হিজড়াকে ৮৪ হাজার টাকা দেয়া হয়েছে। ২০১৮-১৯ অর্থবছরে মাসিক ১০০ টাকা বৃদ্ধি করায় ব্যয় হয়েছে এক লাখ ৩০ হাজার ৮০০ টাকা। বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা প্রদান করা হয়েছে ৪০ কোটি ৬০ হাজার টাকা। জেলার দুই হাজার ৮১০ জন মুক্তিযোদ্ধাকে ২০১৮-১৯ অর্থবছরে প্রতি মাসে ১০ হাজার টাকা করে এবং প্রদান করা হয়েছে।
জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক এ কে এম আক্তারুজ্জামান তালুকদার বাসসকে জানান, এ জেলায় মুক্তিযোদ্ধা, বয়স্ক নারী-পুরুষ, অসহায়-বিধবা, প্রতিবন্ধী, প্রতিবন্ধী শিক্ষার্থী,দলিত হরিজন ও বেদে সম্প্রদায়ের এবং তাদের সন্তানদের জন্য শিক্ষা উপবৃত্তি, হিজড়া এবং বয়স্ক ভাতা নীতিমালা অনুযায়ী প্রদান করা হয়েছে। কোথাও কোনো অনিয়মের অভিযোগ পাওয়া যায়নি।
তিনি আরো জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ১৯৯৬-২০০১ মেয়াদে বয়স্কভাতা, বিধবাভাতা, মুক্তিযোদ্ধা ভাতা চালু করেন। ২০০৯ সালে সরকার গঠন করে তিনি প্রতিবন্ধী ভাতা এবং প্রতিবন্ধী শিক্ষার্থী ভাতা এবং গত ২০১৬-২০১৭ অর্থবছর থেকে দলিত হরিজন, বেদে সম্প্রদায় এবং হিজড়াদের জন্য বয়স্কভাতা চালু করেছেন। এ ভাতা পেয়ে উপকারভোগীরা যথেষ্ট পরিমাণ উপকৃত হয়েছে। এ দিকে ২০১৮-১৯ অর্থবছরে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের পিরোজপুরের উপপরিচালকের কার্যালয় ৫৫ জন ক্যান্সার, কিডনি, লিভার সিরোসিস, জন্মগত হৃদরোগীদের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে প্রদান করেছে। পিরোজপুরের জেলা প্রশাসক আবু আলী মো: সাজ্জাদ হোসেন স্বহস্তে রোগী অথবা তাদের আপনজনদের হাতে এ অর্থের চেক প্রদান করেছেন।
সমাজসেবা জেলা কার্যালয়ের একটি সূত্র বাসসকে জানান ১৯৯৭-১৯৯৮ অর্থবছরে প্রথম বারের মতো প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার চার লাখ তিন হাজার ১১১ জনকে প্রতি মাসে ১০০ টাকা করে বয়স্ক ভাতা প্রদানের উদ্যোগ নেয়। বর্তমানে বিভিন্ন ধরনের ভাতাভোগীর সংখ্যা ৬০ লক্ষাধিক। বাসস


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল