২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

নতুন রূপে আসছে পুরনো ইন্টারকন্টিনেন্টাল

-

নতুন রূপে আবির্ভূত হতে যাচ্ছে শেরাটন হোটেল নামে বহুলপরিচিত ৫৩ বছরের পুরনো হোটেল ইন্টারকন্টিনেন্টাল। টানা চার বছরের সংস্কারকাজ শেষে আগামী ১৩ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাঁচ তারকা এ হোটেলের উদ্বোধন করবেন। আধুনিক সব সুযোগ-সুবিধাসংবলিত সুসজ্জিত সরকারি মালিকানাধীন এ হোটেল রণাবেণের দায়িত্বে থাকবে বাংলাদেশ সার্ভিসেস লিমিটেড (বিএসএল)।
২০১৪ সালে বন্ধ হওয়া রূপসী বাংলা হোটেলে ক ছিল ছোট-বড় মিলিয়ে ২৭২টি। সংস্কারের পর করে সংখ্যা কমে ২৩১টিতে দাঁড়িয়েছে। আয়তনের দিক থেকে করে আকার দাঁড়িয়েছে ২৬ থেকে ৪০ স্কয়ার মিটার। বিশ্বমানের অতিথি সেবা নিশ্চিত করতে পুরোনো পাইপ, তার ও ফিটিংসহ প্রয়োজনীয় সব সংস্কার করা হয়েছে। পরিবর্তন করা হয়েছে সুইমিং পুল ও ডাইনিং হলের স্থান। এর আগে হোটেলটির বলরুম ছিল একদিকে, উইন্টার গার্ডেন নামে সবচেয়ে বড় হলরুমের অবস্থান ছিল আরেক দিকে। এখন দুটি এক করে দেয়া হয়েছে। হোটেলটির মূল ফটকও সরিয়ে দেয়া হয়েছে। ভেতরের সুইমিং পুলটিও স্থানান্তর করে সাজানো হয়েছে নতুন করে। গ্রাহকদের চাহিদার কথা মাথায় নিয়ে বাড়ানো হয়েছে সুযোগ-সুবিধা।
৩০ বছরের চুক্তি
শেরাটন হোটেলের সাথে জড়িয়ে আছে আমাদের মহান মুক্তিযুদ্ধের ইতিহাস। মুক্তিযুদ্ধের সময় হোটেলটিকে নিরাপদ এলাকা হিসেবে ঘোষণা করা হয়েছিল। হোটেলটিতে অবস্থান করে যুদ্ধের সংবাদ সংগ্রহ করেছিলেন বিদেশী সাংবাদিকরা। নতুন করে চালু করার জন্য রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থা বাংলাদেশ সার্ভিস লিমিটেড (বিএসএল) ও ইন্টারকন্টিনেন্টাল হোটেল গ্রুপের মধ্যে ৩০ বছরের চুক্তি হয়েছে। বিএসএল’র সার্বিক ব্যবস্থাপনায় চার একর জমির ওপর প্রতিষ্ঠিত হোটেলটিতে চার শ’ কোটি টাকা ব্যয়ে পরিচালিত সংস্কারের কার্যক্রম এখন প্রায় শেষ। এখন চলছে শেষ মুহূর্তের ঘষামাঝা।
রাজধানীর প্রাণকেন্দ্রে অবস্থিত রূপসী বাংলা হোটেল ছিল বরাবরই লাভজনক। যখন যে কর্তৃপক্ষ হোটেলটি পরিচালনা করেছে, লাভ করেছে সবাই। রূপসী বাংলা নামে ২০১১ সালে ৪০ কোটি, ২০১২ সালে ৪৭ কোটি ও ২০১৩ সালে ১৯ কোটি টাকা মুনাফা করে প্রতিষ্ঠানটি। বাড়তি মুনাফার আশায় উদ্যোগ নেয়া হয় সংস্কারের। এরই মধ্যে চুক্তি হয় নতুন কর্তৃপক্ষের সাথে। যদিও এক বছরের সংস্কারকাজ সম্পন্ন করতে পাঁচ বছর লাগায় ক্ষোভ প্রকাশ করেছে ইন্টারকন্টিনেন্টাল কর্তৃপক্ষ। এ নিয়ে একাধিকবার ক্ষোভ প্রকাশ করে সংশ্লিষ্ট মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটি। সুপারিশ করা হয় দায়ীদের উপযুক্ত শান্তি নিশ্চিত করার।
১৯৬৬ থেকে ২০১৮
ঢাকায় হোটেল ইন্টারকন্টিনেন্টালের যাত্রা শুরু হয় ১৯৬৬ সালে। ওই সময় এটিই ছিল দেশের প্রথম আন্তর্জাতিকমানের পাঁচতারকা হোটেল। ইন্টারকন্টিনেন্টাল নামেই চলে ১৯৮৩ সাল পর্যন্ত। এরপর স্টারউড কোম্পানির সাথে চুক্তি হওয়ায় ১৯৮৩ থেকে ২০১১ সাল পর্যন্ত ঢাকা শেরাটন হোটেল নামে এর বাণিজ্যিক কার্যক্রম চলে। শেরাটনের সাথে চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অধীনে নিজস্ব ব্যবস্থাপনায় ‘রূপসী বাংলা হোটেল’ নামে এটি পরিচালিত হয়। ২০১৩ সালে ইন্টারকন্টিনেন্টাল হোটেল গ্রুপের (আইএইচজি) সাথে বিএসএলের চুক্তি সম্পাদিত হয়। চুক্তির আওতায় ২০১৪ সালের সেপ্টেম্বর থেকে সংস্কারের জন্য হোটেলটি বন্ধ রাখা হয় এবং চার বছর চলে সংস্কারকাজ।
৬০ দেশে ১৮০ হোটেল
ইন্টারকন্টিনেন্টাল হোটেল গ্রুপ (আইএইচজি) বর্তমানে বিশ্বের প্রায় ১০০টি দেশে হোটেল ব্যবসা পরিচালনা করছে। এ গ্রুপের টপ ব্র্যান্ড হোটেল ইন্টারকন্টিনেন্টাল। বর্তমানে ৬০টি দেশে এই ব্র্যান্ডের ১৮০টি হোটেল পরিচালিত হচ্ছে। আইএইচজির অন্য ব্র্যান্ডগুলোর মধ্যে রয়েছে- ক্রাউন প্লাজা, হলিডে ইন, হলিডে ইন এক্সপ্রেস, ক্যান্ডেলউড সুইট, হোটেল ইনডিগো, কিম্পটন হোটেল প্রভৃতি। সব মিলিয়ে সারা বিশ্বে এ গ্রুপের রয়েছে ছয় হাজার হোটেল।

 


আরো সংবাদ



premium cement
বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য? মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত জামায়াতের ৫ নেতাকর্মীকে পুলিশে সোপর্দ যুবলীগ কর্মীদের, নিন্দা গোলাম পরওয়ারের চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে

সকল