২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বিশ্ববাজারে এখন দেড় বছরের মধ্যে সর্বনিম্ন

স্বর্ণের দাম কমেই চলেছে
-

স্বর্ণের দাম কমেই চলেছে। দাম কমছে দেশে ও বিদেশে। দেশে গত এক বছরে অন্তত ১০ দফা স্বর্ণের দাম কমিয়েছে বাংলাদেশ জুয়েলারি সমিতি (বাজুস)। তারা জানান, আন্তর্জাতিক বাজারে দাম কমলে তারা সমিতির মাধ্যমে দাম কমান। আবার বিশ্ববাজারে দাম বাড়লে দেশেও বাড়ানোর সিদ্ধান্ত নেয় সমিতি। দেশে-বিদেশে স্বর্ণের এমন দরপতনে চিন্তিত হয়ে পড়েছেন সংশ্লিষ্টরা।
জানা যায়, যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যে অর্থনৈতিক যুদ্ধের জেরে মুদ্রাবাজারে তুর্কি লিরার রেকর্ড দরপতন ঘটেছে। দাম পড়ে গেছে ভারতীয় রুপিরও। এর বিপরীতে শক্তিশালী অবস্থানে পৌঁছেছে মার্কিন ডলার। মুদ্রাবাজারে ডলারের এমন শক্তিশালী অবস্থান মূল্যবান ধাতুর বাজারে নেতিবাচক প্রবণতা তৈরি করেছে। আন্তর্জাতিক বাজারে স্বর্ণের স্পটমূল্য আগের চেয়ে কমে ১৮ মাসের মধ্যে সর্বনিম্ন অবস্থানে নেমে গেছে। তবে আন্তর্জাতিক বাজারে প্লাটিনাম ও প্যালাডিয়ামের দাম আগের চেয়ে কমলেও সামান্য বেড়েছে রুপার দাম।
রয়টার্স জানায়, যুক্তরাষ্ট্রের বাজারে সর্বশেষ কার্যদিবসে প্রতি আউন্স স্পটমূল্য দাঁড়িয়েছে এক হাজার ১৮৮ ডলার ২৪ সেন্টে, যা আগের দিনের চেয়ে দশমিক ৪৫ শতাংশ কম। দিনের শুরুতে প্রতি আউন্স স্বর্ণের স্পটমূল্য দাঁড়িয়েছিল এক হাজার ১৮৭ ডলার ২৫ সেন্টে। ২০১৭ সালের জানুয়ারির পর এটিই স্বর্ণের সর্বনিম্ন স্পটমূল্য। অন্য দিকে যুক্তরাষ্ট্রের বাজারে এ দিন ভবিষ্যতে সরবরাহের চুক্তিতে প্রতি আউন্স স্বর্ণ বিক্রি হয় এক হাজার ১৯৫ ডলারে, যা আগের দিনের চেয়ে দশমিক ৪৭ শতাংশ কম।
প্রকাশিত খবরে জানা যায়, জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াইয়ের ধরন, রুশ ক্ষেপণাস্ত্রবিধ্বংসী ব্যবস্থা কেনার বিষয়ে আঙ্কারার পরিকল্পনা এবং ২০১৬ সালে এরদোগানবিরোধী অভ্যুত্থানের চেষ্টাকারীদের শাস্তি নিয়ে ন্যাটোর দুই প্রভাবশালী সদস্য যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যে সাম্প্রতিক বছরগুলোয় মনোমালিন্য চলে আসছিল। সম্প্রতি ‘সন্ত্রাসী কার্যক্রম ও গোয়েন্দাগিরিতে’ অভিযুক্ত এক মার্কিন ধর্মযাজকের আটকাদেশে ক্ষুব্ধ হয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তুরস্কের বেশ কয়েকজন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন। তুর্কি ইস্পাত আমদানিতে ৫০ শতাংশ ও অ্যালুমিনিয়াম আমদানিতে ২০ শতাংশ শুল্ক আরোপ পরিকল্পনার কথা জানান ট্রাম্প। এর পরপরই মুদ্রাবাজারে তুর্কি লিরার রেকর্ড দরপতন হয়। তুর্কি-মার্কিন এ বিরোধকে ‘অর্থনৈতিক যুদ্ধ’ হিসেবে উল্লেখ করে তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান দেশটির নাগরিকদের সংগ্রহে থাকা স্বর্ণ ও ডলার বিক্রি করে দেয়ার আহ্বান জানান।
তুর্কি-মার্কিন অর্থনৈতিক যুদ্ধের জেরে মুদ্রাবাজারে ১৩ মাসের সর্বোচ্চ অবস্থানে রয়েছে মার্কিন ডলার। বিপরীতে তুর্কি লিরা, ভারতীয় রুপি, ইউরোসহ কয়েকটি মুদ্রার দাম পড়ে গেছে। মুদ্রাবাজারের এ অস্থিরতা ও ডলারের শক্তিশালী অবস্থান স্বর্ণের দামও কমিয়েছে। এ বিষয়ে ভারতীয় প্রতিষ্ঠান জিওজিত ফিন্যান্সিয়াল সার্ভিসেসের পণ্যবাজারবিষয়ক প্রধান গবেষক হরিশ ভি বলেন, বিনিয়োগকারীরা সম্ভাব্য মুনাফার আশায় স্বর্ণের বদলে ডলার বেশি কিনছেন। এ কারণে স্বর্ণের চাহিদা ও দাম দুটোই কমতে শুরু করেছে। আগামী দিনগুলোয় স্বর্ণের বাজারে বড় ধরনের দরপতন দেখা যেতে পারে।
ভিন্ন যুক্তি দিয়েছেন নিউ ইয়র্কভিত্তিক ঐতিহ্যবাহী আর্থিক প্রতিষ্ঠান ব্রাউন ব্রাদার্স হ্যারিম্যান অ্যান্ড কোম্পানির প্রধান অর্থনীতিবিদ অ্যান্ড্রু ক্যানিংহাম। তিনি বলেন, তুরস্কে চলমান মুদ্রা সঙ্কট ইউরোপের দেশগুলোয় ছড়িয়ে পড়তে পারে। এমনটি হলে আগামী দিনগুলোয় মুদ্রাবাজারে অস্থিরতা দেখা দেবে। ফলে বিনিয়োগকারীরা তুলনামূলক নিরাপদ বিবেচনা করে স্বর্ণের প্রতি ঝুঁকবেন। এতে মূল্যবান ধাতুটির দাম চাঙ্গা হয়ে উঠতে পারে।
এ দিকে দেশে গত ৫ আগস্ট মাত্র ১৭ দিনের মাথায় দেশের বাজারে স্বর্ণের দাম আরেক দফা কমানো হয়েছে। ওই দিনও কমানো হয়েছে ভরিতে এক হাজার ১৬৬ টাকা। এর আগে গত ২০ জুলাই স্বর্ণের দাম ভরিতে এক হাজার ১৬৬ টাকা কমানো হয়েছিল। তার আগে কমানো হয় এক মাস আগে, ২০ জুন।
বাজুসের পক্ষ থেকে জানানো হয়, আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম কমার কারণে দেশের বাজারে তা সমন্বয় করতে এ দাম কমানো হয়েছে। সংগঠনটির সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা জানান, দেশের স্বর্ণের দাম আন্তর্জাতিক বাজারে সঙ্গে ওঠানামা করে। আন্তর্জাতিক বাজারে দাম বাড়লে আমরা বাড়াই, কমলে কমাই। বিশ্ববাজারে স্বর্ণের দাম কমেছে তাই বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় করতে দেশের বাজারেও দাম কমানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।
বাজুস জানায়, নতুন দাম অনুযায়ী ভরিতে (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের ভরিপ্রতি স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ৪৭ হাজার ৪৭২ টাকা। এ ছাড়া ২১ ক্যারেট ৪৫ হাজার ১৯৮ টাকা এবং ১৮ ক্যারেট স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ৪০ হাজার ১২৪ টাকা। নতুন দাম অনুযায়ী ২২, ২১ ও ১৮ ক্যারেটের স্বর্ণ প্রতি ভরিতে কমেছে এক হাজার ১৬৬ টাকা।
স্বর্ণের ওই দাম কমানো হলো ২৯ দিনের মাথায়। এর আগে চলতি বছরের ২০ জুন স্বর্ণের দাম এক দফা কমেছিল। ওই সময় ২২, ২১ ও ১৮ ক্যারেটের প্রতি ভরিতে কমানো হয়েছিল এক হাজার ১৬৬ টাকা।


আরো সংবাদ



premium cement
ঝিনাইদহ প্রেসক্লাবের সাবেক সভাপতি মিজানুরের ইন্তেকাল থাইল্যান্ডের রাজা-রাণীর সাথেপ্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী

সকল