১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ফেসবুকে সিএএবিরোধী ছবি পোস্ট : বাংলাদেশী শিক্ষার্থীকে ভারত ছাড়ার নির্দেশ

-

ফেসবুকে বিতর্কিত নাগরিকত্ব আইন (সিএএ) বিরোধী ছবি পোস্ট করার পর এক বাংলাদেশী ছাত্রীকে দেশ ছাড়ার নির্দেশ দিয়েছে ভারত সরকার। দ্য টেলিগ্রাফ ইন্ডিয়া জানিয়েছে, তিনি পশ্চিমবঙ্গে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। বুধবার (২৬ ফেব্রুয়ারি) ভারতের ফরেনার্স রিজিওনাল রেজিস্ট্রেশন অফিস (এফআরআরো) থেকে পাঠানো এক নির্দেশে ওই ছাত্রীকে দেশ ছাড়ার নির্দেশ দেয়া হয়। বাংলা ট্রিবিউন।
বাংলাদেশী ওই শিক্ষার্থীর নাম আফসারা আনিকা মীম। কুষ্টিয়ার বাসিন্দা আফসারা ২০১৮ সালে পশ্চিমবঙ্গের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ভর্তি হন। তিনি চারুকলা বিভাগের (ডিজাইন) প্রথম বর্ষের শিক্ষার্থী। তার এক বন্ধু টেলিগ্রাফ ইন্ডিয়াকে জানায়, সামাজিক যোগাযোগমাধ্যমে আফসারার ২৫০ পোস্টকে ‘ভারতবিরোধী’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। যদিও তিনি সরাসরি সিএএ বিরোধী কোনো কর্মকাণ্ড বা বিক্ষোভে যুক্ত ছিলেন না।
আফসারার পোস্টগুলো সিএএ সমর্থকদের ট্রলের শিকার হয় এবং তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানানো হয়। এরপর এফআরআরো থেকে ১৪ ও ২০ ফেব্রুয়ারি দুইটি মেইল পাঠানো হয় আফসারার কাছে। সেখানে তাকে ১৫ দিনের মধ্যে ভারত ছাড়ার নির্দেশ দেয়া হয়।
নির্দেশিকায় বলা হয়, তার বিরুদ্ধে ভারতবিরোধী কার্যকলাপে যুক্ত থাকার প্রমাণ পাওয়া গেছে। তাই ফরেনার্স অ্যাক্ট ১৯৪৬ এর সেকশন ৩ এর সাবসেকশন (২) অনুয়ায়ী তাকে ভারত ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে। নির্দেশিকা পাওয়ার ১৫ দিনের মধ্যে তাকে ভারত ছাড়তে হবে। তবে ওই বাংলাদেশী ছাত্রী ভারতবিরোধী ঠিক কী কার্যকলাপ করেছেন, সে বিষয়ে নির্দেশিকায় কিছু উল্লেখ করা হয়নি। শুধু বলা হয়েছে, তিনি ‘সরকার বিরোধী কর্মকাণ্ডে’ যুক্ত ছিলেন।
আফসারা বলেছেন, ঠিক কী অপরাধে তার বিরুদ্ধে এমন কঠোর পদক্ষেপ নেয়া হলো তা তিনি জানেন না। তার দাবি, বন্ধুরা সিএএবিরোধী কর্মসূচিতে অংশ নিয়েছিলেন বলে তিনি কৌতূহলবশত প্রতিবাদ কর্মসূচির ছবি নিজের ফেসবুকে পোস্ট করেছিলেন। নিজেকে সম্পূর্ণ নির্দোষ দাবি করেছেন তিনি।

 


আরো সংবাদ



premium cement
গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল!

সকল