২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
ঢাবিতে প্রতিবাদ সমাবেশে ডাকসু ভিপি

মুজিববর্ষে সাম্প্রদায়িক নরেন্দ্র মোদিকে বাংলাদেশে আসতে দেয়া হবে না

-

ভারতের প্রধানমন্ত্রী নরেদ্র মোদিকে সাম্প্রদায়িক আখ্যায়িত করেছেন ঢাকা বিশ^বিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নূর। তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীর (মুজিববর্ষ) অনুষ্ঠানে অংশ নিতে এ দেশে আসতে দেয়া হবে না। নিজ দেশের (ভারত) সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করা মোদি বাংলাদেশে এলে বঙ্গবন্ধুর সম্মান এবং মুক্তিযুদ্ধের (অসাম্প্রদায়িক) চেতনা ভূলুণ্ঠিত হবে বলে মনে করছেন তিনি।
গতকাল বুধবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু স্মৃতি ভাস্কর্যের পাদদেশে ভারতে সংশোধিত নাগরিকত্ব আইনবিরোধী আন্দোলনে সহিংস হামলা ও সাম্প্রদায়িক উগ্রতার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশে অংশ নিয়ে এ কথা বলেন তিনি। সমাবেশে নূর বলেন, সাম্প্রদায়িক দাঙ্গাবাজ, সন্ত্রাসী মোদি যদি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীতে বাংলাদেশে আসেন তাহলে এটা এ দেশের মানুষকে অপমান করা হবে। বঙ্গবন্ধুর প্রতি অসম্মান করা হবে। এরকম একজন সাম্প্রদায়িক ব্যক্তিকে বঙ্গবন্ধুর অনুষ্ঠানে নিয়ে এলে এ দেশের ছাত্রসমাজ তা প্রতিহত করবে।
ছাত্র অধিকার পরিষদের এই যুগ্ম আহ্বায়ক বলেন, বঙ্গবন্ধু কোনো দলের নেতা নন, তিনি সব দলের নেতা। তার জন্মদিনে কখনই মোদি আসতে পারেন না। মোদির মতো কোনো জঙ্গিকে আমরা কখনই বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে দেখতে চাই না। তবে প্রণব মুখার্জীকে নিয়ে ইতিবাচক মন্তব্য করে নূর বলেন, প্রণব মুখার্জীকে দাওয়াত করা হয়েছে। তাকে আমরা স্যালুট জানাই একজন অসাম্প্রদায়িক নেতা হিসেবে। এ সময় ভারতের সাম্প্রদায়িকতার প্রভাব থেকে বাংলাদেশের মানুষকে প্রভাবিত না হওয়ার আহ্বান জানিয়ে নূর বলেন, ভারতে যে সাম্প্রদায়িক বিভাজন তার প্রভাব যেন আমাদের দেশে না পড়ে।
নুরুল হক নূর বলেন, আমরা বলেছি, ভারতের চেয়ে বাংলাদেশ অনেক দিকে থেকে এগিয়েছে। ভারতে মানুষ এখনো খোলা যায়গায় মলত্যাগ করে। সে তুলনায় বাংলাদেশের মানুষ অনেক সভ্য হয়েছেন। সুতরাং বাংলাদেশ থেকে ভারতের অনেক কিছুই শেখার আছে।
ছাত্র অধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক রাশেদ খাঁন বলেন, দেশ ও দেশের বাইরে যেখানেই কোনো সাধারণ মানুষ তথা সাধারণ শিক্ষার্থী তার অধিকার থেকে বঞ্চিত কিংবা অবহেলিত হন সেখানেই বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ তাদের পাশে দাঁড়ায়। আজ ভারতে মুসলমানরা নির্যাতিত হচ্ছেন। আমরা বলতে চাই, ভারত আমাদের বন্ধুরাষ্ট্র, কিন্তু মোদি আমাদের বন্ধু নন। ভারতে মোদি সরকার যে সাম্প্রদায়িক দাঙ্গা শুরু করেছে তা বাংলাদেশের ছাত্রসমাজ মেনে নিবে না।
সমাবেশে ছাত্র অধিকার পরিষদের কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক হাসান আল মামুন, ঢাবি শাখার সাধারণ সম্পাদক এবং ডাকসুর সমাজসেবা সম্পাদক আখতার হোসেন, ছাত্র পরিষদের যুগ্ম আহ্বায়ক ফারুক হাসান, মুহাম্মদ রাশেদ খান, ঢাবি শাখার সভাপতি বিন ইয়ামিন মোল্লা, মশিউরসহ শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

 


আরো সংবাদ



premium cement