২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

চট্টগ্রাম সিটি মেয়রের সাথে রাশিয়ান রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ

-

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীনের সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন ঢাকায় নিযুক্ত রাশিয়ান রাষ্ট্রদূত আলেকজান্ডার আই ইগনাতভ। গতকাল রোববার বিকেলে টাইগারপাস নগর ভবনে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। রাশিয়ার রাষ্ট্রদূত সিটি কর্পোরেশন কার্যালয়ে এসে পৌঁছলে সিটি মেয়র তাকে ফুলেল শুভেচ্ছা জানান এবং চট্টগ্রাম সিটি করপোরেশন মনোগ্রাম খচিত ক্রেস্ট উপহার দেন। সিটি মেয়র বাংলাদেশের সাথে রাশিয়ার বন্ধুত্বপূর্ণ সুসম্পর্কের ওপর গুরুত্বারোপ করে বলেন রাশিয়া বাংলাদেশের অকৃত্রিম বন্ধু। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে সোভিয়েত ইউনিয়ন যে অকুণ্ঠ সমর্থন ও সহযোগিতা দিয়েছে, তা বাঙালি জাতি আজীবন শ্রদ্ধার সাথে স্মরণ করবে বলে তিনি রাষ্ট্রদূতকে অবহিত করেন। এই প্রসঙ্গে সিটি মেয়র আরো বলেন মুক্তিযুদ্ধে বিজয়ের পর বাংলাদেশের অকৃত্রিম বন্ধু সোভিয়েত ইউনিয়ন দেশের প্রধান সমুদ্রবন্দর সচল করতে মাইন অপসারণের দায়িত্ব গ্রহণ করে। ১৯৭২ সালের ১৮ ডিসেম্বর মাইন উদ্ধারের মতো অত্যন্ত ঝুঁকিপূর্ণ কাজটি করতে যান রেডকিন। অবশেষে মাইন বিস্ফোরণে প্রাণ হারান বীর ইউরিস রেডকিন। এই ইউরিস রেডকিনকে চিরস্মরণীয় রাখার নিমিত্তে লালদীঘিতে রেডকিন স্মৃতিসৌধ নির্মাণ করা হচ্ছে বলে সিটি মেয়র রাষ্টদূতকে অবহিত করেন। বৈঠকে চসিকের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের বিশদ বিবরণ তুলে ধরে সিটি মেয়র বলেন নদী, সাগর, পাহাড় পর্বত ও সমতল বেষ্টিত এই চট্টগ্রাম। এই শহরকে দৃষ্টিনন্দন, নিরাপদ, সবুজ ও পরিচ্ছন্ন করতে সিটি মেয়র তার উদ্যোগের কথা রাষ্ট্রদূতকে অবহিত করেন।
রাশিয়ার রাষ্টদূত আলেকজান্ডার আই ইগনাতভ চট্টগ্রামের প্রাকৃতিক সৌন্দর্যের কথা উল্লেখ করে বলেন, সাগর নদী ও পাহাড় পর্বত বেষ্টিত এই শহর যেকোনো অতিথিকে মুগ্ধ করে। প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি এই শহরটি এখন যেকোনো সময়ের চেয়ে সবুজ ও পরিচ্ছন্ন নগরী। এর জন্য তিনি সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের ভূয়সী প্রশংসা করেন।
রাষ্ট্রদূত বলেন, উন্নয়নের সহযোগী হিসেবে রাশিয়া বাংলাদেশের পাশে আছে এবং আগামীতে থাকবে। রাশিয়া বাংলাদেশের সব উন্নয়ন কার্যক্রমের অংশীদার হতে প্রস্তুত। বর্তমানে বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে আস্থার সম্পর্ক অত্যন্ত সুদৃঢ় বলে তিনি সিটি মেয়রকে অবহিত করেন। সাক্ষাৎকালে ব্যবসা-বাণিজ্য,আমদানি-রফতানি বৃদ্ধি, সামরিক মহড়া, সৌহার্দ্যপূর্ণ ভ্রমণ এবং সলিড ওয়েস্ট ম্যানেইজমেন্টসহ বিবিধ বিষয়ে দুইপ্রন্ধুপ্রতিম দেশের পারস্পরিক সহযোগিতা ও সম্পর্ক আরো বৃদ্ধির বিষয়ে তারা আলোচনা করেন।
এ সময় রাশিয়ান রাষ্ট্রদূত আলেকজান্ডার আই ইগনাতভ এর স্ত্রী, অনারারি কনসুল স্থপতি আশিক ইমরান ও তার স্ত্রী এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সামসুদ্দোহা, প্রধান প্রকৌশলী লে. কর্নেল সোহেল আহমদ, প্রধান রাজস্ব কর্মকর্তা মফিদুল আলম, সিটি মেয়রের একান্ত সচিব মো: আবুল হাশেম, প্রধান নগর পরিকল্পনাবিদ এ কে এম রেজাউল করিম উপস্থিত ছিলেন। পরে রাশিয়ান রাষ্ট্রদূত আলেকজান্ডার আই ইগনাতভ লালদীঘি পাড়ে নির্মাণাধীন ইউরিস রেডকিনের স্মৃতিসৌধ পরিদর্শন করেন। রেডকিনের স্মৃতিসৌধ এর নির্মাণকাজ দেখে তিনি সন্তোষ প্রকাশ করে তজ্জন্য সিটি মেয়রকে ধন্যবাদ জানান।


আরো সংবাদ



premium cement