২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

এমআইএসটিতে এনসিপিসি পুরস্কার বিতরণ অনুষ্ঠিত

আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এমপি গতকাল শনিবার মিরপুর সেনানিবাসস্থ এমআইএসটিতে এনসিপিসি-২০২০-এর সমাপনী অনুষ্ঠানে প্রতিযোগিতায় বিজয়ী দলকে চ্যাম্পিয়ন ট্রফি প্রদান করছেন : আইএসপিআর -

আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক ডিজিটাল বাংলাদেশ নির্মাণের লক্ষ্যে তিনি তরুণ প্রোগ্রামারকে প্রোগ্রামিং ও প্রবলেম সলভিং দক্ষতার ওপর গুরুত্বারোপ করে বলেছেন, ২০২১ সালে বাংলাদেশে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতার জন্য আমাদের প্রতিযোগীরা ব্যাপক প্রস্তুতি গ্রহণ করবে এবং ওই প্রতিযোগিতায় ভালো ফলাফলের মাধ্যমে দেশের জন্য সুনাম ও গৌরব বয়ে আনবে। গতকাল শনিবার মিরপুর সেনানিবাসের মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি)-এ জাতীয় কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতার (এনসিপিসি) পুরস্কার বিতরণ অনুষ্ঠানের প্রধান অতিথির ভাষণে তিনি এ কথা বলেন।
এমআইএসটির কমান্ড্যান্ট মেজর জেনারেল মো: ওয়াহিদ-উজ-জামান বলেন, শিক্ষা ও গবেষণার মাধ্যমে বাংলাদেশে তথ্য প্রযুক্তির বিকাশ সাধনে এমআইএসটি তার ভূমিকা পালন করে যাবে। তিনি বিসিসিকে পৃষ্ঠপোষকতার জন্য ও প্রোগ্রামের যারা স্পন্সর ছিলেন তাদের বিশেষভাবে ধন্যবাদ জ্ঞাপন করেন।
আগামী ২০২১ সালে আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগামিং প্রতিযোগিতা (আইসিপিসি) বাংলাদেশে অনুষ্ঠিত হবে। এই প্রেক্ষাপটে বর্তমান বছরে অনুষ্ঠিত জাতীয় পর্যায়ের এ প্রোগ্রামিং প্রতিযোগিতাটি বিশেষ গুরুত্ব বহন করছে। এ প্রতিযোগিতার জন্য প্রাথমিক পর্যায়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে মোট ৩০২টি দল রেজিস্ট্রেশন করে। যাচাই-বাছাইয়ের মাধ্যমে পরবর্তীতে ১৫০টি দলকে চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য মনোনীত করা হয়। এ প্রতিযোগিতা আয়োজনের জন্য ড. মোহাম্মদ কায়কোবাদসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য অধ্যাপকবৃন্দ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের সদস্য, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব প্রবলেম সেটারসের সদস্য, সর্বমোট ১৩ সদস্যের একটি উপদেষ্টা প্যানেল কাজ করেছে।
প্রোগ্রামিং এ দক্ষতা ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের একটি প্রধান নিয়ামক। বিশ্ববিদ্যালয় পড়–য়া ছাত্রছাত্রীদের মধ্যে প্রোগ্রামিংয়ে দক্ষতা ও আগ্রহ তৈরি করার লক্ষ্যে বাংলাদেশে বিভিন্ন পর্যায়ে প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে আসছে। বাংলাদেশে জাতীয় পর্যায়ে অনুষ্ঠিত প্রোগ্রাম সংক্রান্ত এ প্রতিযোগিতাটি হচ্ছে জাতীয় কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতা (এনসিপিসি)। ১৯৯৮ সাল থেকে শুরু করে প্রতি বছর এ প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হচ্ছে। আইসিটি ডিভিশনের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এ প্রতিযোগিতাটির পৃষ্ঠপোষকতা করে যাচ্ছে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের বছরে মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি), মিরপুর সেনানিবাস, এনসিপিসি-২০২০ আয়োজনের জন্য দায়িত্বপ্রাপ্ত হয়েছে, যা গতকাল অনুষ্ঠিত হলো।
আয়োজক কমিটির চেয়ারম্যান ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাজ্জাদ হোসেন পুরস্কার বিতরণি অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন। অনুষ্ঠানে এমআইএসটির ডিন, বিভাগীয় প্রধান, উইং প্রধান, উচ্চপদস্থ সামরিক ও অসামরিক কর্মকর্তা, ছাত্র, শিক্ষক ও অন্যান্য আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন। আইএসপিআর।


আরো সংবাদ



premium cement
শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১ আহত ২১ খাবারের সন্ধানে বসতবাড়িতে হরিণ, মহামায়ায় অবমুক্ত সিঙ্গাপুর প্রবাসী ফিরোজ মাহমুদের লাশ দেশে ফিরেছে ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে মানসিক ভারসাম্যহীন যুবকের মৃত্যু গণতন্ত্র পুনরুদ্ধারে সব ধর্মের মানুষকে এগিয়ে আসতে হবে: ড. সুকোমল বড়ুয়া

সকল