২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`
৯১তম জন্মদিনের অনুষ্ঠানে বক্তারা

আবদুল গফুর ভাষা আন্দোলনের উজ্জ্বল নক্ষত্র

-

প্রখ্যাত ভাষাসৈনিক ও প্রবীণ সাংবাদিক অধ্যাপক মোহাম্মদ আবদুল গফুরের ৯১তম জন্মদিন উপলক্ষে তমদ্দুন মজলিস ও নজরুল একাডেমি আয়োজিত আলোচনা সভা, অনুষ্ঠানে বক্তারা বলেছেন, আবদুল গফুর মাতৃভাষা বাংলার জন্য সংগ্রাম করেছেন। তিনি ১৯৪৮ থেকে ১৯৫৬ সাল পর্যন্ত তমদ্দুন মজলিস কর্তৃক ‘সাপ্তাহিক সৈনিক’ এর সহকারী সম্পাদক ও পরে সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। ভাষা আন্দোলনে সাপ্তাহিক সৈনিক পত্রিকার সম্পাদক হিসেবে তার ছিল অনন্য ভূমিকা। এতে তিনি সুধীজনের প্রশংসা অর্জন করলেও সরকারের কোপানলে পড়েন। তবুও তিনি আদর্শের প্রশ্নে আপসহীনভাবে কাজ করতে থাকেন। পরে তিনি ১৯৫২ সালে সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের একজন সক্রিয় সদস্য হলে সরকার তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে। তিনি ভাষা আন্দোলনের একজন উজ্জ্বল নক্ষত্র।
গতকাল নজরুল একাডেমিতে তমদ্দুন মজলিসের সভাপতি অধ্যাপক ড. মুহাম্মাদ সিদ্দিকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাষা আন্দোলনের অন্যতম জীবন্ত কিংবদন্তি প্রখ্যাত ভাষাসৈনিক ও প্রবীণ সাংবাদিক অধ্যাপক মোহাম্মদ আবদুল গফুর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নজরুল একাডেমির সাধারণ সম্পাদক জনাব মিন্টু রহমান। শুচ্ছো জ্ঞাপন করেন যথাক্রমে তমদ্দুন মজলিসের সাধারণ সম্পাদক জনাব শাহাবুদ্দীন খান, ফররুখ গবেষণা ফাউন্ডেশনের সভাপতি অধ্যাপক মুহম্মদ মতিউর রহমান, তমদ্দুন মজলিস ঢাকা মহানগরের সভাপতি জনাব মুহম্মদ আবদুল হান্নান, কবি আবদুল মুকীত চৌধুরী, ড. এম আক্তারুজ্জামান, ড. মোহাম্মদ একরামুল ইসলাম, ইতিহাস গবেষক আশরাফুল ইসলাম ও জনাব রেজা মতিন প্রমুখ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন তমদ্দুন মজলিস ঢাকা মহভানগরের সম্পাদক এম এইচ সুজন মাহমুদ।
অনুষ্ঠানে বিভিন্ন সংগঠন ও ব্যক্তির পক্ষ থেকে তাকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। তন্মধ্যে রয়েছেÑ ভাষা আন্দোলনের স্থপতি সংগঠন তমদ্দুন মজলিস, নজরুল একডেমি, ফররুখ গবেষণা ফাউন্ডেশন, শাহেদ আলী-চেমন আরা ট্রাস্ট, সাহিত্য সংস্কৃতি বিকাশ কেন্দ্র ও নজিবর রহমান সাহিত্যরতœ ফাউন্ডেশন প্রমুখ। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
ভারতের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কী বলল যুক্তরাষ্ট্র? জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা বৃষ্টির জন্য রাজশাহীতে ইসতিসকার নামাজ আদায় গাজীপুরে মহাসড়কের পাশ থেকে মৃত হাতি উদ্ধার প্রচণ্ড গরমের মধ্যে লোডশেডিং ১০০০ মেগাওয়াট ছাড়িয়েছে দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের গুলির নিন্দা জামায়াতের রাজধানীতে তৃষ্ণার্তদের মাঝে শিবিরের বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ রাজশাহীতে সাড়ে ৬ কোটি টাকার হেরোইনসহ যুবক গ্রেফতার এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা গাজার বালিতে আটকে পড়েছে ইসরাইলি বাহিনী : হামাস মানবাধিকার পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিবেদন : যা বলছে আওয়ামী লীগ

সকল