২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

দেশের সব কারখানায় ২ মাসের মধ্যে ব্রেস্টফিডিং কর্নার স্থাপনের নির্দেশ

-

গার্মেন্টসহ দেশের সকল কলকারখানায় আগামী দুই মাসের মধ্যে ব্রেস্ট ফিডিং বা বেবি কেয়ার কর্নার স্থাপনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। শ্রম সচিব ও শ্রম অধিদফতরের মহাপরিচালককে এ আদেশ বাস্তবায়ন করে ৬০ দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। রিটের সম্পূরক আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো: মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ গতকাল মঙ্গলবার এ আদেশ দেন।
পরে আবেদনকারী পক্ষের আইনজীবী ইশরাত হাসান সাংবাদিকদের বলেন, সরকার পরিচালিত নিয়ন্ত্রিত বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, কর্মস্থল, হাসপাতাল, শপিং মল, বিমানবন্দর, বাসস্ট্যান্ড, রেলওয়ে স্টেশনের মতো জনসমাগমস্থলে ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপনের পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেয়া হবে না এ মর্মে গত বছর একটি রুল জারি করেছিলেন হাইকোর্ট।
তিনি বলেন, রুল জারির পর সম্প্রতি রেলওয়ে স্টেশন, বাসস্টেশন, বিমানবন্দরে ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপনের কাজ চলছে। কিন্তু গার্মেন্টসহ দেশের কলকারখানাগুলোতে এ ব্যাপারে কোনো অগ্রগতি আমরা দেখছি না। অথচ গার্মেন্ট সেক্টরে কাজ করা নারী কর্মীদের অধিকাংশের বয়স ১৭ থেকে ৩১ বছর। তাদের বেশির ভাগেরই শিশু সন্তান রয়েছে। তা ছাড়া গার্মন্ট, কলকারখানায় ব্রেস্ট ফিডিং কর্নার বা বেবি কেয়ার স্থাপনের বিষয়ে নীতিমালাও রয়েছে, আইনি বাধ্যবাধকতা আছে।
এ নিয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী ক্ষোভ প্রকাশ করেছেন। তারপরও কাজ হচ্ছে না। ফলে সম্পূরক আবেদন করে নির্দশনা চেয়েছিলাম। সেই আবেদনের শুনানি শেষে হাইকোর্ট গার্মেন্টসহ দেশের সব কলকারখানায় দুই মাসের মধ্যে ব্রেস্ট ফিডিং ও বেবি কেয়ার কর্নার করার নির্দেশ দিয়েছেন বলে জানান ইশরাত হাসান।
প্রসঙ্গত ৯ মাস বয়সী এক শিশু ও তার মায়ের করা রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে গত বছর ২৭ অক্টোবর ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপন প্রশ্নে ওই রুল জারি করেছিলেন হাইকোর্ট। এর চার মাসের মাথায় বাংলাদেশ শ্রম আইনের (২০০৬) শিশুকক্ষসংক্রান্ত ৯৪ (৭) ধারা উল্লেখ করে গতকাল মঙ্গলবার সম্পূরক আবেদনটি করা হয়।


আরো সংবাদ



premium cement