১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫
`

অ্যাটর্নি জেনারেলের পদে থাকা নিয়ে রিট

-

৬৭ বছর অতিক্রমের পরও কোন কর্তৃত্ববলে মাহবুবে আলম অ্যাটর্নি জেনারেল পদে বহাল আছেন তার বৈধতা চ্যালেঞ্জ করে রিট করা হয়েছে। আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ এ রিট দায়ের করেন। গতকাল বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো: ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ এ রিট শুনানির জন্য আগামী রোববার দিন ধার্য করেছেন।
এ বিষয়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশগুপ্ত বলেন, এর আগেও ওই আইনজীবী এ বিষয়ে রিট করেছিলেন। ২০১৭ সালের ২৪ জানুয়ারি আদালত সরাসরি খারিজ করেছিলেন ওই রিট। এখন আবেদনকারী আইনজীবী বলছেনÑ নতুন যুক্তিতে তিনি রিট করেছেন।
এ বিষয়ে ইউনুছ আলী আকন্দ বলেন, সংবিধানের ৬৪(১) বা ৯৬(১) অনুচ্ছেদ অনুযায়ী ৬৭ বছর পরে আর ওই পদে থাকার সুযোগ নেই। তিনি বলেন, যেহেতু সুপ্রিম কোর্টের বিচারকরা ৬৭ বছর বয়স পূর্ণ হলেই অবসরে যান। অর্থাৎ এরপর তারা বিচারক পদে থাকাটা অসাংবিধানিক। একই কারণে ৬৭ বছর অতিক্রান্ত হওয়ার পর অ্যাটর্নি জেনারেলের পদে থাকাও অসাংবিধানিক।
এ বিষয়ে জানতে চাইলে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সংশ্লিষ্টদের ৬৪ অনুচ্ছেদের কেবল শুরুর অংশ না পড়ে পুরোটা পড়ার পরামর্শ দেন। এ অনুচ্ছেদের শেষে ৬৪(৪) অনুচ্ছেদে বলা হয়েছে, রাষ্ট্রপতির সন্তোষানুযায়ী সময়সীমা পর্যন্ত অ্যাটর্নি জেনারেল স্বীয় পদে বহাল থাকবেন।


আরো সংবাদ



premium cement