২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
ময়মনসিংহে র্যাবের অভিযান

পপুলারসহ ৩ ডায়াগনেস্টিক সেন্টারকে সাড়ে ১২ লাখ টাকা জরিমানা

-

ময়মনসিংহ নগরীর চরপাড়ায় তিনটি ক্লিনিক ও ডায়াগনেস্টিক সেন্টারে অভিযান চালিয়ে পপুলার ডায়াগনেস্টিক সেন্টারসহ অন্যদের সাড়ে ১২ লাখ টাকা জরিমানা করেছে র্যাব-১৪ কর্তৃক পরিচালিত ভ্রাম্যমাণ আদালত। এর মধ্যে পপুলার ডায়াগনেস্টিক সেন্টারকে ছয় লাখ, মৈত্রী নাসিং হোমকে সাড়ে তিন লাখ টাকা এবং রেডিয়াম ডায়াগনস্টিক ও হাসপাতালকে তিন লাখ টাকা জরিমানা করা হয়।
গতকাল সোমবার বিকেলে র্যাব-১৪-এর নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: আখতার উজ্জামানের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পপুলার ডায়াগনেস্টিক সেন্টার, মৈত্রী নার্সিং হোম ও রেডিয়াম ডায়াগনস্টিক সেন্টারে অভিযান পরিচালনাকালে বেশ কিছু অনিয়ম দেখতে পায়। এর মধ্যে পপুলার ডায়াগনেস্টিক সেন্টারে বর্জ্য ব্যবস্থাপনা সঠিক ছিল না এবং বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার অত্যাবশকীয় জিনিসপত্র নির্ধারিত তাপমাত্রায় সংরক্ষণ করা হয়নি বলে তাৎক্ষণিক ছয় লাখ টাকা জরিমানা করা হয়। অভিযানকালে মৈত্রী নর্সিং হোমে কয়েকজন রোগী চিকিৎসাধীন থাকলেও কর্তব্যরত কোনো চিকিৎসক ছিলেন না। অস্ত্রোপচার কক্ষে মরিচিকাযুক্ত কাঁচি, ট্রে, মেয়াদোত্তীর্ণ সিরিঞ্জ, ব্যবহৃত পুরনো ওষুধসহ ধূলাবালু পূর্ণ ছিল এবং অস্ত্রোপচারে ব্যবহৃত উপকরণগুলো জীবাণুমুক্ত করার জন্য কোনো অটোক্লেভ মেশিনও ছিল না।
পোস্ট অপারেটিভ রুমে অপরিচ্ছন্ন বিছানার চাদর ও বালিশ পাওয়া যাওয়ায় মৈত্রী নার্সিং হোমকে সাড়ে তিন লাখ টাকা জরিমানা করা হয়। আগামী এক মাসের মধ্যে সব অনিয়ম দূর করার জন্য সময় বেঁধে দেয়া হয়। একই অভিযোগে রেডিয়াম ডায়াগনস্টিক ও হাসপাতালকে আরো তিন লাখ টাকা জরিমানা করা হয়। এ সময় র্যাব-১৪ এর মেজর মো: শিবলী সাদিক এবং ময়মনসিংহ সিভিল সার্জন অফিসের মেডিক্যাল অফিসার তৌফিক হাসান শাওন উপস্থিত ছিলেন।
অভিযান শেষে নির্বাহী ম্যাজিস্ট্রেট আখতার উজ্জামান সাংবাদিকদের জানান, বিভিন্ন পরীক্ষা নিরীক্ষার উপকরণ মানসম্মত না থাকা, পরিষ্কার পরিচ্ছন্নতায় গাফিলতি, ত্রুটিপূর্ণ বর্জ্য ব্যবস্থাপনা, অপারেশন থিয়েটারে অটোক্লেভ মেশিন না থাকা এবং কর্তব্যরত চিকিৎসক না থাকায় ভোক্তা অধিকার-২০০৯ আইনের ৫২ ধারায় তিনটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।
উল্লেখ, ময়মনসিংহ নগরীর চরপাড়া এলাকায় ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালসহ দেড় শতাধিক বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়গনস্টিক সেন্টার রয়েছে। এসব হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনেস্টিক সেন্টারের চিকিৎসাসেবার মান নিয়ে নানা অভিযোগ রয়েছে। তা ছাড়া দালালদের দৌরাত্ম্যে গ্রাম থেকে আসা রোগীরা নানাভাবে প্রতারিত হয়ে আসছেন। মাঝে মধ্যে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চললেও অবাধে নিয়মবহির্ভূতভাবে হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনেস্টিক সেন্টারগুলোর রমরমা ব্যবসা চালিয়ে যাচ্ছে।


আরো সংবাদ



premium cement
তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য? মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত জামায়াতের ৫ নেতাকর্মীকে পুলিশে সোপর্দ যুবলীগ কর্মীদের, নিন্দা গোলাম পরওয়ারের চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু

সকল