film izle
esans aroma Umraniye evden eve nakliyat gebze evden eve nakliyat Entrumpelung wien Installateur Notdienst Wien
১৮ ফেব্রুয়ারি ২০২০

গাউসুল আযম সৈয়দ আহমদ উল্লাহ্ মাইজভাণ্ডারীর (ক:) ওরস কাল

-

উপ-মহাদেশের প্রখ্যাত অলিয়ে কামেল, বাংলার জমিনে প্রবর্তিত একমাত্র তরিকা, তরিকা-ই-মাইজভাণ্ডারীয়ার প্রবর্তক গাউসুল আযম হজরত মাওলানা শাহসুফি সৈয়দ আহমদ উল্লাহ মাইজভাণ্ডারীর (ক:) ১১৪তম উরস শরিফ কাল শুক্রবার মাইজভাণ্ডার শরিফ গাউসিয়া হক মনজিলে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে উদযাপিত হবে। বাদ ফজর রওজা শরিফ গোসল ও গিলাফ চড়ানোর মাধ্যমে উরস শরিফের আনুষ্ঠানিকতা শুরু হবে। রাত সাড়ে ১২টায় কেন্দ্রীয় মিলাদ মাহফিল ও আখেরি মুনাজাত অনুষ্ঠিত হবে। আখেরি মুনাজাত পরিচালনা করবেন গাউসিয়া হক মনজিলের সাজ্জাদানশিন, আওলাদে গাউসুল আযম হজরত শাহ সুফি সৈয়দ মোহাম্মদ হাসান মাইজভাণ্ডারী (মাদ্দাজিল্লুহুল আলী)। উরস শরিফ সুষ্ঠুভাবে সম্পন্ন করতে মাইজভাণ্ডারী গাউসিয়া হক কমিটি কেন্দ্রীয় পর্ষদ সব প্রস্তুতি শেষ করেছে। এ উপলক্ষে ঢাকা ও চট্টগ্রামের পত্রিকাগুলোতে প্রবন্ধ-নিবন্ধ ও বিশেষ ক্রোড়পত্র প্রকাশিত হচ্ছে। এ ছাড়াও উরস উপলক্ষে ‘শাহানশাহ হজরত সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী ট্রাস্ট’ গত ১৪ হতে ২৫ জানুয়ারি পর্যন্ত ১০ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি হাতে নেয়। এ পর্যন্তÑ জাকাত অর্থ বিতরণ, আন্তঃধর্মীয় সম্প্রীতি সম্মিলন, উলামা সমাবেশ, ‘আলোর পথে’ আয়োজিত মহিলা মাহফিল, ‘দ্য মেসেজ’ আয়োজিত মহিলা মাহফিল, ত্রয়োদশ শিশু-কিশোর সমাবেশ, মসজিদে মসজিদে কুরআন তেলাওয়াত ও মিলাদ মাহফিল, মেধাবৃত্তিপ্রাপ্তদের মধ্যে বৃত্তির অর্থ প্রদান অনুষ্ঠান সম্পন্ন হয়। ওরসের অংশ হিসেবে ১০ দিনের চলমান কার্যক্রমের অংশ হিসেবে আজ রয়েছে ফটিকছড়ি উপজেলার ৫৪টি এতিমখানার ছাত্রদের জন্যে একবেলা খাবার প্রদান এবং উরসের দিন ‘ইসলামের ইতিহাস ও ঐতিহ্য সংবলিত দুর্লভ চিত্র ও ভিডিও প্রদর্শনী’, বিভিন্ন উপদেশমূলক প্রচারণা, অস্থায়ী ওজুখানা ও টয়লেট এবং ন্যায্যমূল্যে খাবারের দোকান। এ দিকে বিশ্বের অন্যতম মহাসম্মিলন এ উরস শরিফে যোগ দিতে ইতোমধ্যে এশিয়া, ইউরোপ ও আরবের বিভিন্ন রাষ্ট্রসহ দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে বিপুলসংখ্যক ভক্ত-জায়েরিন আসতে শুরু করেছেন। আশেক ভক্তের সালাত আদায়, মিলাদ, দরূদ ও কুরআন শরিফ পাঠ এবং আল্লাহ-আল্লাহ জিকিরের ধ্বনিতে মুখরিত দরবার প্রাঙ্গণ। ভক্ত-জায়েরিনদের ইবাদত-বন্দেগি ও যাতায়াত নির্বিঘœ করতে প্রশাসন থেকে নেয়া হয়েছে বিশেষ নিরাপত্তাব্যবস্থা। বিজ্ঞপ্তি।

এ উপলক্ষে গাউসুল আযম মাইজভাণ্ডারীর আওলাদের পক্ষে গাউসিয়া হক মনজিলের সাজ্জাদানশিন আওলাদে রাসূল সা:, আওলাদে গাউসুল আযম মাইজভাণ্ডারী সৈয়দ মোহম্মদ হাসান মাইজভাণ্ডারীর উপস্থিতিতে গাউসিয়া হক মনজিলে উরস উদযাপন পর্ষদের কর্মকর্তাদের সাথে উপজেলা প্রশাসনের সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।
উল্লেখ্য, কালভার্ট ও সড়ক সংস্কার কর্মকাণ্ডের কারণে হাটহাজারী থেকে দরবার শরিফ পর্যন্ত অনিবার্য তীব্র যানজট নিরসনে প্রশাসনের সহায়তায় গাউসিয়া হক মনজিলের সার্বক্ষণিক স্বেচ্ছাসেবক নিয়োগ করা হয়েছে। উরস শরিফ উপলক্ষে বিশেষ ট্রেন ও বিআরটিসির স্পেশাল বাস সার্ভিস আজ (২৩ থেকে ২৬ জানুয়ারি) চালু করা হয়েছে। আগত মেহমানদের স্বাগত জানানোর জন্য নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড়গুলোকে বর্ণিল সাজে সাজানো হয়েছে, তোরণ, ফেস্টুন ও ব্যানার দিয়ে। আগত মেহমানদের সেবায় গাউসিয়া হক মনজিলের প্রশিক্ষিত স্বেচ্ছাসেবক বাহিনী চট্টগ্রাম মহানগর থেকে দরবার শরিফ পর্যন্ত সার্বক্ষণিক সেবাকর্মে নিবেদিত। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ