২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মৃত্যুবার্ষিকী

-

কাজী আজহার আলী
সাবেক সচিব, বাংলাদেশ ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও প্রথম ভিসি, মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল ও কলেজের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, সমাজসেবক কাজী আজহার আলীর ১০ম মৃত্যুবার্ষিকী আজ রোববার। ২০০৯ সালের এই দিনে তিনি বাংলাদেশ মেডিক্যাল কলেজ হাসপাতালে ইন্তেকাল করেন। মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ইউনিভার্সিটির পক্ষ থেকে আজ সকালে মরহুমের কবর জিয়ারত এবং বেলা ১১টায় ইউনিভার্সিটি মিলনায়তনে (১৫/১ ইকবাল রোড, মোহাম্মদপুর, ঢাকা) মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। এ ছাড়া মরহুমের গ্রামের বাড়ি বাগেরহাটের ফকিরহাট উপজেলার সৈয়দ মহল্লা গ্রামে আলোচনা সভা, কুরআনখানি ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।
তিনি ১৯৫৯ সালে পাকিস্তান সিভিল সার্ভিসে (সিএসপি) যোগদান করে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে উচ্চতর ডিগ্রি অর্জনের পর পূর্ব পাকিস্তানে মহকুমা প্রশাসক (এসডিও), অতিরিক্ত জেলা প্রশাসক ও জেলা প্রশাসক পদে চাকরিকালে অবহেলিত বাঙালি জাতির ন্যায্য দাবি ও অধিকার প্রদানে পাকিস্তান সরকারকে বিভিন্নভাবে বাধ্য করেছিলেন। ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হলে তার মানবতাবাদী কার্যক্রম বহুগুণে বিস্তৃত হয়। বিভিন্ন সরকারের সময়ে ছয়টি মন্ত্রণালয়ের সচিব পদে চাকরিকালে প্রত্যক্ষ ইতিবাচক ভূমিকা তিনিপালন করেন। তার আত্মজীবনীমূলক গ্রন্থ ‘তিনকাল’সহ উল্লেখযোগ্য বইয়ের মধ্যে জঁৎধষ উবাবষড়ঢ়সবহঃ রহ ইধহমষধফবংয, উরংঃৎরপঃ অফসরহরংঃৎধঃরড়হ রহ ইধহমষধফবংয, উবপবহঃৎধষরংবফ অফসরহরংঃৎধঃরড়হ রহ ইধহমষধফবংয, ঝঃধঃব ঞৎধফরহম ধহফ ওঃং ওসঢ়ধপঃ ড়হ ঊপড়হড়সু, স্মৃতির পাতা থেকে, ইতিহাসের অলিগলি, আমার দেখা একুশে, বাংলাদেশে জেলা প্রশাসন, কাজের ফাঁকে ফাঁকে, সেই সব দিনগুলি, ঝড়ো হাওয়ার মাঝে উল্লেখযোগ্য। বিজ্ঞপ্তি।

আম্বিয়া খাতুন মজুমদার
ক্রিস্টাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান আবদুল্লাহ আল মাহমুদ (মাহিন)-এর মা আম্বিয়া খাতুন মজুমদারের নবম মৃত্যুবার্ষিকী আজ। ২০১০ সালের ১৫ ডিসেম্বর সিঙ্গাপুরস্থ মাউন্ট এলিজাবেথ হাসপাতালে তিনি ইন্তেকাল করেন। কোম্পানির পরিচালনা পর্ষদ, নির্বাহী, কর্মকর্তা ও কর্মচারীরা শ্রদ্ধাভরে তার স্মৃতিচারণসহ রূহের মাগফিরাত কামনা করেছে। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement