১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫
`

রাজস্ব বোর্ডের নির্দেশনা ৫ মাসেও বাস্তবায়ন হয়নি বেনাপোল চেকপোস্টে

-

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের কর্মকর্তাদের অবহেলার কারণে দীর্ঘ পাঁচ মাসেও জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশনা বাস্তবায়ন হয়নি। গত ৩ জুলাই জাতীয় রাজস্ব বোর্ডের এক নির্দেশনায় বেনাপোল চেকপোস্টে গমনকারী যাত্রীদের সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত সেবা দেয়ার নির্দেশনা দিয়েছিল জাতীয় রাজস্ব বার্ড (এনবিআর)।
বেনাপোল চেকপোস্ট এলাকায় সরেজমিন পরিদর্শনে গেলে ভারত-বাংলাদেশ ভ্রমণকারী যাত্রীরা সরকারের এই সিদ্ধান্ত দ্রুত কার্যকর করার দাবি জানান। তারা বলেন, সরকারের এই সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়ন হলে আমাদের অর্থ ও সময় সাশ্রয় হবে। অনেক সময় সন্ধ্যার দিকে আমাদের কাজ শেষ হলেও বেনাপোল চেকপোস্ট বন্ধ থাকার কারণে আমরা বাড়ি ফিরতে পারি না। বাধ্য হয়ে আমাদের হোটেলে রাত কাটাতে হয়।
ঢাকার ওয়ারীর বাসিন্দা সাজ্জাতুল কবির বলেন, গতকাল বিকেলে ভারতের কলকাতা থেকে পেট্রাপোল চেকপোস্টের উদ্দেশে রওনা দেই। রাস্তায় যানজটের কারণে পেট্রাপোল চেকপোস্টে এসে পৌঁছাতে প্রায় সন্ধ্যা পৌনে ৭টা বেজে যায়। এসে দেখি চেকপোস্টের গেট বন্ধ। বাধ্য হয়ে ৫ কিলোমিটার দূরে বনগাঁ শহরে এসে একটি হোটেলে রাত্রি যাপন করতে বাধ্য হই। পরে সকালে চেকপোস্ট অতিক্রম করি।
ভারতগামী বাংলাদেশী যাত্রী কুমিল্লার হোমনার জয়ন্ত কুমার অভিযোগ করে বলেন, ফেরিসহ বিভিন্ন কারণে বাস সন্ধ্যা ৬টার আগে বেনাপোল এসে না পৌঁছালে আমরা ভারতে যেতে পারি না। বাধ্য হয়ে রাতে হোটেলে থেকে সকালে ভারতে যেতে হয়। এই সমস্যার সমাধান হওয়া খুবই জরুরি।
বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন সূত্র জানায়, প্রতিদিন বেনাপোল স্থলবন্দর দিয়ে চিকিৎসা, ভ্রমণ ও ব্যবসার কাজে প্রায় ৭ থেকে ৮ হাজার যাত্রী ভারত গমন করে থাকেন।
বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের দাবির পরিপ্রেক্ষিতে জাতীয় রাজস্ব বোর্ড এ সিদ্ধান্ত গ্রহণ করেছে বলে জানান বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি আলহাজ মফিজুর রহমান সজন। গত জুলাই মাসে জাতীয় রাজস্ব বোর্ড বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা রাখার আদেশ জারি করে বেনাপোল কাস্টমস হাউজকে পত্র দেয়। কিন্তু দীর্ঘ ৫ মাস অতিবাহিত হলেও রাজস্ব বোর্ডের এই আদেশ বাস্তবায়িত হয়নি। এটা খুবই দুঃখজনক। এ বিষয়ে বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা মহসিন খান পাঠান জানান, যদিও এটা সরকারি সিদ্ধান্ত। ভারতীয় চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশ রাজি থাকলে আমাদের কোনো সমস্যা নেই। আমাদের জনবলেরও সঙ্কট নেই। বেনাপোল কাস্টমস কমিশনার বেলাল হোসেন চৌধুরী জানান, জাতীয় রাজস্ব বোর্ডের চিঠি বাস্তবায়নের জন্য ইতোমধ্যে সংশ্লিষ্ট দফতরকে চিঠি দেয়া হয়েছে।


আরো সংবাদ



premium cement