২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আইটি খাতে বিনিয়োগ বাড়াতে বাংলাদেশী-ব্রিটিশদের প্রতি আহ্বান হাইকমিশনারের

-

যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম বাংলাদেশের তথ্যপ্রযুক্তি (আইটি) খাতে বিনিয়োগ বাড়াতে বাংলাদেশী-ব্রিটিশদের প্রতি আহ্বান জানিয়েছেন।
‘ডিজিটাল বাংলাদেশ দিবস-২০১৯’ উদযাপন উপলক্ষে গত বৃহস্পতিবার লন্ডনে বাংলাদেশ মিশনে এক অনুষ্ঠানে বক্তৃতাকালে তিনি এ আহ্বান জানান।
হাইকমিশন আয়োজিত এ অনুষ্ঠানে সাইদা মুনা তাসনীম জানান, বাংলাদেশ হাইকমিশন আগামী বছরের মধ্যে যুক্তরাজ্য ও বাংলাদেশের মধ্যে আইটি খাতে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের উদ্যোগ নিয়েছে। এ সমঝোতা স্মারকের জন্য তিনি যুক্তরাজ্যে আইটি পেশায় নিয়োজিত বাংলাদেশী-ব্রিটিশদের কাছ থেকে প্রয়োজনীয় পরামর্শ চেয়েছেন।
হাইকমিশনার বলেন, সমঝোতা স্মারক স্বাক্ষরিত হলে দুই দেশের মধ্যে তথ্যপ্রযুক্তি খাতসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে গভীর ও সুদৃঢ় সম্পর্ক স্থাপনের দ্বার উন্মোচিত হবে বলে তিনি আশাবাদী।
এতে বলা হয়, ‘ডিজিটাল বাংলাদেশ দিবস’র ওই অনুষ্ঠানে সাইদা মুনা তাসনীম উল্লেখ করেন, বর্তমানে বাংলাদেশে আইটিভিত্তিক প্রায় ছয় লাখ ফ্রিল্যান্সার রয়েছে। ব্রিটিশ-বাংলাদেশীরা এসব ফ্রিল্যান্সারকে কাজে লাগিয়ে বাংলাদেশের সাথে তাদের ব্যবসায়িক সম্পর্ক অনেক জোরদার করতে পারেন।
আইটি খাতে বিদেশী বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশ সরকারের বিভিন্ন প্রণোদনার কথা তুলে ধরে হাইকমিশনার বলেন, যুক্তরাজ্যের বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগ করে এসব প্রণোদনার সুযোগ নিয়ে ব্যবসায় লাভ করার পাশাপাশি বিনিয়োগের প্রবৃদ্ধিও দ্রুত বাড়াতে পারেন।
সাইদা মুনা বলেন, আইটি দিবসের এবারের মূল প্রতিপাদ্য ‘সত্য-মিথা যাচাই আগে, ইন্টারনেটে শেয়ার পরে’ সমসাময়িক প্রেক্ষাপটে সময়োপযোগী হয়েছে।
প্রতিপাদ্যের ওপর আলোকপাত করতে গিয়ে হাইকমিশনার বলেন, বর্তমানে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে যেসব তথ্য ও খবরাখবর আদান-প্রদান হচ্ছে, তার প্রায় অর্ধেকই ভিত্তিহীন। তাই সামাজিক যোগাযোগমাধ্যমে কোনোকিছু শেয়ার করার আগে তার সত্য-মিথ্যা যাচাই করার জন্য তিনি সবার প্রতি আহ্বান জানান।
অনুষ্ঠানে বাংলাদেশী-ব্রিটিশ আইটি পেশাজীবী ও আইটি কোম্পানির প্রতিনিধিরা অংশ নেন। তারা বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন এবং এ খাতসংশ্লিষ্টদের সাথে সম্পর্ক জোরদার করার বিষয়ে মতামত ও পরামর্শ দেন।
যুক্তরাজ্য মিশনের কর্মকর্তা ও কর্মচারীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
এ অনুষ্ঠানে বাংলাদেশের তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড ও অর্জনের ওপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।


আরো সংবাদ



premium cement
গাজায় সাহায্য বাড়াতে ইসরাইলকে নির্দেশ আইসিজের দিল্লি হাইকোর্টে কেজরিওয়ালের বিরুদ্ধে জনস্বার্থ মামলা খারিজ বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা বছরে পৌনে ৩ লাখ মানুষের মৃত্যু দূষণে

সকল