২৩ জানুয়ারি ২০২০

আইটি খাতে বিনিয়োগ বাড়াতে বাংলাদেশী-ব্রিটিশদের প্রতি আহ্বান হাইকমিশনারের

-

যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম বাংলাদেশের তথ্যপ্রযুক্তি (আইটি) খাতে বিনিয়োগ বাড়াতে বাংলাদেশী-ব্রিটিশদের প্রতি আহ্বান জানিয়েছেন।
‘ডিজিটাল বাংলাদেশ দিবস-২০১৯’ উদযাপন উপলক্ষে গত বৃহস্পতিবার লন্ডনে বাংলাদেশ মিশনে এক অনুষ্ঠানে বক্তৃতাকালে তিনি এ আহ্বান জানান।
হাইকমিশন আয়োজিত এ অনুষ্ঠানে সাইদা মুনা তাসনীম জানান, বাংলাদেশ হাইকমিশন আগামী বছরের মধ্যে যুক্তরাজ্য ও বাংলাদেশের মধ্যে আইটি খাতে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের উদ্যোগ নিয়েছে। এ সমঝোতা স্মারকের জন্য তিনি যুক্তরাজ্যে আইটি পেশায় নিয়োজিত বাংলাদেশী-ব্রিটিশদের কাছ থেকে প্রয়োজনীয় পরামর্শ চেয়েছেন।
হাইকমিশনার বলেন, সমঝোতা স্মারক স্বাক্ষরিত হলে দুই দেশের মধ্যে তথ্যপ্রযুক্তি খাতসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে গভীর ও সুদৃঢ় সম্পর্ক স্থাপনের দ্বার উন্মোচিত হবে বলে তিনি আশাবাদী।
এতে বলা হয়, ‘ডিজিটাল বাংলাদেশ দিবস’র ওই অনুষ্ঠানে সাইদা মুনা তাসনীম উল্লেখ করেন, বর্তমানে বাংলাদেশে আইটিভিত্তিক প্রায় ছয় লাখ ফ্রিল্যান্সার রয়েছে। ব্রিটিশ-বাংলাদেশীরা এসব ফ্রিল্যান্সারকে কাজে লাগিয়ে বাংলাদেশের সাথে তাদের ব্যবসায়িক সম্পর্ক অনেক জোরদার করতে পারেন।
আইটি খাতে বিদেশী বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশ সরকারের বিভিন্ন প্রণোদনার কথা তুলে ধরে হাইকমিশনার বলেন, যুক্তরাজ্যের বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগ করে এসব প্রণোদনার সুযোগ নিয়ে ব্যবসায় লাভ করার পাশাপাশি বিনিয়োগের প্রবৃদ্ধিও দ্রুত বাড়াতে পারেন।
সাইদা মুনা বলেন, আইটি দিবসের এবারের মূল প্রতিপাদ্য ‘সত্য-মিথা যাচাই আগে, ইন্টারনেটে শেয়ার পরে’ সমসাময়িক প্রেক্ষাপটে সময়োপযোগী হয়েছে।
প্রতিপাদ্যের ওপর আলোকপাত করতে গিয়ে হাইকমিশনার বলেন, বর্তমানে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে যেসব তথ্য ও খবরাখবর আদান-প্রদান হচ্ছে, তার প্রায় অর্ধেকই ভিত্তিহীন। তাই সামাজিক যোগাযোগমাধ্যমে কোনোকিছু শেয়ার করার আগে তার সত্য-মিথ্যা যাচাই করার জন্য তিনি সবার প্রতি আহ্বান জানান।
অনুষ্ঠানে বাংলাদেশী-ব্রিটিশ আইটি পেশাজীবী ও আইটি কোম্পানির প্রতিনিধিরা অংশ নেন। তারা বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন এবং এ খাতসংশ্লিষ্টদের সাথে সম্পর্ক জোরদার করার বিষয়ে মতামত ও পরামর্শ দেন।
যুক্তরাজ্য মিশনের কর্মকর্তা ও কর্মচারীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
এ অনুষ্ঠানে বাংলাদেশের তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড ও অর্জনের ওপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।


আরো সংবাদ

নীলফামারীতে আজ আজহারীর মাহফিল, ১০ লক্ষাধিক লোকের উপস্থিতির টার্গেট (১৬৬৬৩)ইসরাইলের হুমকি তালিকায় তুরস্ক (১৪৪৬৩)বিজেপি প্রার্থীকে হারিয়ে মহীশূরের মেয়র হলেন মুসলিম নারী (১৩৮৭০)আতিকুলের বিরুদ্ধে ৭২ ঘণ্টায় ব্যবস্থার নির্দেশ (৮৩৫১)জয় বাংলা স্লোগান দিয়ে তাবিথের প্রচারণায় হামলা (৮১০২)মসজিদে মাইক ব্যবহারের অনুমতি দিল না ভারতের আদালত (৫৯৫১)মৃত ঘোষণার পর মা কোলে নিতেই নড়ে উঠল সদ্য ভূমিষ্ঠ শিশুটি (৫৭৮২)তাবিথের ওপর হামলা : প্রশ্ন তুললেন তথ্যমন্ত্রী (৫৪৪৯)দ্বিতীয় স্ত্রী তালাক দিয়ে ফিরলেন স্বামী, দুধে গোসল দিয়ে বরণ করলেন প্রথমজন (৫৩৯৭)ইশরাককে ফুল দিয়ে বরণ করে নিলো ডেমরাবাসী (৪৭৪৬)



unblocked barbie games play