২১ জানুয়ারি ২০২০

নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে পদযাত্রা অনুষ্ঠিত

-

সহিংসতাকে না বলুন এই প্রতিপাদ্যকে সামনে রেখে ইসলামিক রিলিফ বাংলাদেশ কর্তৃক গতকাল শুক্রবার সকালে গুলশান ১ নম্বর চত্বর থেকে একটি পদযাত্রা অনুষ্ঠিত হয়। এই পদযাত্রা উদ্বোধন করেন শবনম জাহান এমপি, অপরাজিতা হক এমপি, উম্মে ফাতেমা নাজমা বেগম (শিউলী আজাদ) এমপি, কে এম আবদুস সালাম, মহাপরিচালক এনজিও অ্যাফেয়ার্স ব্যুরো, ড. আবুল হোসেন, অতিরিক্ত সচিব, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়, আলেয়া সারোয়ার ডেইজি, প্যানেল মেয়র, ঢাকা উত্তর সিটি করপোরেশন প্রমুখ। গুলশান-১ থেকে শুরু হয়ে পদযাত্রাটি গুলশান-২ লেক পার্কে এস শেষ হয়। ওই পদযাত্রায় জাতিসঙ্ঘ, বিদেশী দূতাবাস, সরকারি-বেসরকারি বিভিন্ন দফতরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা দেন ইসলামিক রিলিফ বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর আকমল শরীফ।
শবনম জাহান বলেন, সমাজের প্রত্যেকেই নিজস্ব অর্থপূর্ণ কাজের মাধ্যমে নারীর প্রতি সহিংসতা বন্ধে কার্যকর ভূমিকা রাখতে পারে।
অপরাজিতা হক বলেন, নারীর প্রতি সহিংসতা বন্ধে বাংলাদেশ সরকার বহুমুখী কর্মসূচি বাস্তবায়ন করছে। সরকারি-বেসরকারি সংস্থাগুলো সমন্বয়ের মাধ্যমে এই কার্যক্রমগুলোকে আরো জোরদার করতে পারে।
উম্মে ফাতেমা নাজমা বেগম (শিউলী আজাদ) বলেন, জেন্ডার সহিংসতা রোধে এই ধরনের কার্যক্রম তৃণমূল পর্যায়ে ছড়িয়ে দেয়ার মাধ্যমেই কেবল যেকোনো ধরনের সহিংসতা নিরসন সম্ভব।
ইসলামিক রিলিফ বাংলাদেশের মতো প্রতিটি বেসরকারি সংস্থা জেন্ডার ন্যায্যতা আনয়নে কাজ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন কে এম আবদুস সালাম।
উল্লেখ্য, যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইসলামিক রিলিফ ওয়ার্ল্ডওয়াইডের শাখা হিসেবে ইসলামিক রিলিফ বাংলাদেশ ১৯৯১ সাল থেকে উন্নয়ন ও মানবিক কাযর্যক্রমের সাথে সমৃক্ত থেকে কাজ করে যাচ্ছে। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ