২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

আদর্শ শিক্ষক ফেডারেশন মাধ্যমিক স্তরে ৩টি বিভাগ বহাল রাখার আহ্বান

-

বাংলাদেশ মাধ্যমিক স্কুল শিক্ষক পরিষদের এক আলোচনা সভা গত বৃহস্পতিবার পরিষদের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ মাধ্যমিক স্কুল শিক্ষক পরিষদের সভাপতি অধ্যক্ষ মঞ্জুুরুল হক। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আদর্শ শিক্ষক ফেডারেশনের জেনারেল সেক্রেটারি অধ্যাপক এ বি এম ফজলুল করিম, বিশেষ অতিথি ছিলেন ফেডারেশনের ট্রেজারার অধ্যাপক মো: রবিউল ইসলাম, শিক্ষক পরিষদের যুগ্ম সম্পাদক ড. মুহাম্মদ আজগর আলী। সভায় শিক্ষাব্যবস্থায় মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের তিনটি বিভাগ পছন্দের সুযোগ না রাখার সরকারের প্রস্তাব প্রসঙ্গে বিস্তারিত আলোচনা পর্যালোচনা করা হয়। সরকার নতুন কারিকুলাম অনুযায়ী মাধ্যমিক পর্যায়ে ২০২১ সাল থেকে স্তর বিন্যাস না রাখার এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ে আগামী ২০২৩ সাল থেকে নতুনভাবে বিভাগ চালু করার প্রস্তাব করায় সভায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়।
সভায় বলা হয়, বর্তমান সরকার শিক্ষাব্যবস্থায় বিজ্ঞান, মানবিক ও অন্যান্য প্রযুক্তিতে দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে ব্যাপক পরিকল্পনা গ্রহণ করেছে। মাধ্যমিক পর্যায়ে বিজ্ঞান বিভাগ বিলুপ্তি করলে বিজ্ঞান বিষয়ের গুণগত মান হ্রাস পাওয়াসহ সরকারের লক্ষ্য বাস্তবায়ন হবে না। মাধ্যমিকে নবম, দশম শ্রেণীতে বিজ্ঞান বিভাগ না থাকলে (একাদশ, দ্বাদশ) উচ্চ মাধ্যমিকে গিয়ে শিক্ষার্থীরা সিলেবাসের সাথে নিজেদেরকে খাপ খাওয়াতে ব্যর্থ হবে এবং তাদের কাছে দুর্বোধ্য ও পূর্ব অপরিচিত বলে মনে হবে। ফলে এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে সন্তোষজনক ফলাফল অর্জন সম্ভব হবে না। কারণ উচ্চ মাধ্যমিক স্তরে ২১ মাসে শ্রেণী কার্যক্রমও সিলেবাস সম্পন্ন করা আদৌ সম্ভব হয় না। ফলে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা বিজ্ঞানের বিভিন্ন বিষয়ে অপরিপক্ব থেকেই যাবে। এতে জাতি দক্ষ বিজ্ঞানী, চিকিৎসক ও প্রকৌশলীসহ ভবিষ্যৎ বিজ্ঞান বিষয়ের চৌকস শিক্ষক থেকে বঞ্চিত হওয়ার আশঙ্কা রয়েছে বলে সভায় মতামত ব্যক্ত করা হয়। অধ্যাপক এ বি এম ফজলুল করিম মাধ্যমিক স্তরে তিনটি বিভাগ বহাল রাখার আহ্বান জানান।
অন্য দিকে মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীরাও একই সমস্যার সম্মুখীন হবে বলে আশঙ্কা প্রকাশ করা হয়। মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের মানবিক বিকাশের সাথে বিদ্যমান গ্রুপ বিভাজন চলমান রেখে শিক্ষাব্যবস্থাকে জীবনমুখী ও বাস্তব পদক্ষেপ গ্রহণ করার জন্য সভার পক্ষ থেকে আহ্বান জানানো হয়। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন, নিয়ন্ত্রণে ৪ ইউনিট ‘আমার শিশু মেয়েটির যে সর্বনাশ সে করেছে’ বান্দরবানের ৩ উপজেলায় নির্বাচন স্থগিত চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজে মুসুল্লিদের ঢল বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের চাবিটা মনে হয় পার্শ্ববর্তী দেশকে দিয়েছে সরকার : রিজভী চীনের দক্ষিণাঞ্চলীলের গুয়াংডংয়ে সর্বোচ্চ স্তরের বৃষ্টিপাতের সতর্কতা জারি আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার মুসলিম শ্রমিক হত্যায় হিন্দু নেতারা চুপ কেন : প্রশ্ন হেফাজত নেতা আজিজুল হকের সাভারে বুধবার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে গাজা ইস্যুতে শিক্ষার্থীদের বিক্ষোভ সামাল দিতে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্র ফরিদপুর-খুলনা মহাসড়কে জনতার অবরোধ ভাঙতে টিয়ারশেল ও ফাঁকা গুলি

সকল