২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

পর্দা নামলো নাগরিক নাট্য সম্প্রদায়ের নতুনের উৎসবের চার গুণীজনকে সম্মাননা

-

দারুণ সাড়া মিলেছে নাগরিক নাট্য সম্প্রদায়ের ‘নতুনের উৎসব’। গতকাল সন্ধ্যায় উৎসবের সপ্তম ও শেষ দিনে চার গুণীজনকে সম্মাননা জানানোর মধ্য দিয়ে উৎসবের পর্দা নামে। তারা হলেনÑ ফেরদৌসী মজুমদার, জ্যোৎস্না বিশ্বাস, লাকী ইনাম ও শিমুল ইউসুফ।
বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় সন্ধ্যায় তাদের হাতে সম্মাননা পদক তুলে দেয়া হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নাগরিকের সহসভাপতি আবুল হায়াত। অতিথি ছিলেন নাট্যকার অধ্যাপক আব্দুস সেলিম ও নাট্যব্যক্তিত্ব তারিক আনাম খান। শুভেচ্ছা বক্তব্য রাখেন নতুনের উৎসব-২০১৯-এর আহ্বায়ক সারা যাকের।
শেষ দিন সম্মাননার পর ছিল দৃষ্টিপ্রতিবন্ধী শিল্পীদের অভিনীত নাটক ‘লটারি’। মোস্তাফিজ শাহীন নির্দেশিত নাগরিক নাট্য সম্প্রদায়ের এ প্রযোজনার উপদেষ্টার ভূমিকায় ছিলেন সারা যাকের। এ নাটকে অভিনয় শিল্পীদের বেশির ভাগই ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। তাদের দৃষ্টিশক্তি নেই। আর এই ‘নেই’ কথাকে তুড়ি মেরে উড়িয়ে দিতে চান তারা।’ সন্ধ্যা ৭টায় শুরু হয় নাটকটির প্রদর্শনী।
গত ২৯ নভেম্বর শুরু হয় নাগরিক নাট্য সম্প্রদায়ের আয়োজনে ‘নতুনের উৎসব’। উৎসব উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিশেষ অতিথি ছিলেন নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, নাসির উদ্দিন ইউসুফ। সভাপতিত্ব করেন নাগরিকের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক আতাউর রহমান।
নানা কারণে ব্যতিক্রম ছিল এই উৎসব। এবারই প্রথম কোনো উৎসবে সাতটি নতুন নাটক মঞ্চস্থ হলো। এ ছাড়া প্রথম কোনো দলকে নয়, ব্যক্তি তথা নির্মাতা ও নির্দেশককে প্রণোদনার মাধ্যমে নতুন নাটক সামনে আনার উৎসাহ দিয়েছে আয়োজকেরা। নাগরিক নাট্য সম্প্রদায়ের দু’জন সদস্য ছাড়া বাকিরা সবাই নিজ উদ্যোগে নিজের নাটকের শিল্পী থেকে শুরু করে যাবতীয় পরিকল্পনা করেছেন। যেমন শামীম সাগর সুনামগঞ্জের বন্ধন থিয়েটার ও প্রসেনিয়াম থিয়েটারের সাথে মিলিত হয়ে যৌথভাবে নির্মাণ করেছেন ‘রাধারমণ’, যা ছিল একটি অন্যরকম আয়োজন।
উদ্বোধনী দিনে নাগরিক নাট্য সম্প্রদায় এনেছে নতুন প্রযোজনা ‘কালো জলের কাব্য’। নাটকটির নির্দেশনা দিয়েছেন পান্থ শাহরিয়ার। উইলিয়াম শেকথসপিয়ারের ‘মার্চেন্ট অব ভেনিস’-এর ভাবানুবাদে নাটকটিতে অভিনয় করছেন আসাদুজ্জামান নূর, অপি করিম প্রমুখ।


আরো সংবাদ



premium cement
গ্যাটকো মামলা : খালেদা জিয়ার বিরুদ্ধে শুনানি ২৫ জুন বুড়িচংয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ১ গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবিতে ৩টি সংগঠনের নেতৃত্বে মানববন্ধন থাইল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা ছেলে হারা মা সাথিয়ার কান্না যেন থামছেই না বৃষ্টির জন্য নারায়ণগঞ্জে ইস্তিস্কার নামাজ আদায় প্রবাসী স্ত্রী থেকে প্রতারণার মাধ্যেমে দেড় লাখ টাকা চাঁদা আদায়, ছাত্রলীগ নেতাকে শোকজ কক্সবাজারে রোহিঙ্গা ভোটারের তালিকা চান হাইকোর্ট আশ্রয় নিলেন মিয়ানমারের আরো ৪৬ বিজিপি সদস্য উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে যুবককে কুপিয়ে হত্যা কক্সবাজারে ট্রেন লাইনচ্যুত, যোগাযোগ বন্ধ

সকল