১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

সরকারের তিন মন্ত্রণালয়সহ ৭ জনকে বিবাদি করে মেয়র আইভীর রিট

-

নারায়ণগঞ্জ সিটি কপোরেশনের মেয়র ডা: সেলিনা হায়াত আইভীকে হত্যার চেষ্টার ২২ মাস পর আদালতে মামলা হয়েছে। মামলায় এক হাজার জনকে আসামি করা হয়। গত বুধবার উচ্চ আদালতের নির্দেশে নারায়ণঞ্জ আদালাতে এ মামলাটি হয়। এর আগে নারায়ণগঞ্জে হকার উচ্ছেদ নিয়ে ২০১৮ সালের ১৬ জানুয়ারি ঘটে যাওয়া সংঘর্ষের ঘটনার প্রায় ২১ মাস পরে সরকারের তিন মন্ত্রণালয়সহ সাতজনকে বিবাদি করে হাইকোর্টে রিট দায়ের করেছেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াত আইভী। স্বরাষ্ট্র মন্ত্রণালয়, আইন বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, বাংলাদেশ পুলিশের আইজি, নারায়ণগঞ্জের পুলিশ সুপার, জেলা প্রশাসক ও নারায়ণগঞ্জ সদর মডেল থানার ওসিকে বিবাদি করা হয়েছে মেয়র আইভীর দায়ের করা রিটে। বিচারপতি এম এনায়তুর রহমান ও বিচারপতি মো: মোস্তাফিজুর রহমানের বেঞ্চ ওই রিট আবেদনের পরিপ্রেক্ষিতে গত ১১ নভেম্বর দেয়া এক রুলনিশিতে সব বিবাদিকে কারণ দর্শানোর (শো-কজ) পাশাপাশি সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াত আইভীর অভিযোগ আমলে নিতে নারায়ণগঞ্জ প্রধান বিচারিক হাকিমকে নির্দেশ দিয়েছেন।
সেই নির্দেশনা অনুযায়ী গত ৪ ডিসেম্বর বুধবার বিকেলে নারায়ণগঞ্জ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বেগম ফাহমিদা খাতুনের আদালতে একটি মামলার আবেদন করলে আদালত সেটি গ্রহণ করে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নিতে নারায়ণগঞ্জ সদর মডেল থানা পুলিশকে নির্দেশ দেন। মামলায় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের ৯ জন নেতার নাম উল্লেখ করে আসামি করা হয়েছে অজ্ঞাত এক হাজার জনকে। তবে হকারদের সাথে সংর্ষের ঘটনা হলেও ঘটনার ইন্ধনদাতা হিসেবে শামীম ওসমান এমপির নাম উল্লেখ করা হয়েছে। পাশাপাশি মেয়র আইভী নিজে হাইকোর্টে রিট করলেও নারায়ণগঞ্জ আদালতে মামলাটির বাদি হয়েছেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের আইনবিষয়ক কর্মকর্তা জি এম এ সাত্তার।
মামলায় যাদের নাম উল্লেখ করে আসামি করা হয়েছে তারা হলেনÑ মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক শাহ নিজাম, ঘটনাস্থলে থাকা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জাকিরুল আলম হেলাল, শহর যুবলীগের সভাপতি শাহাদাৎ হোসেন সাজনু, মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি জুয়েল হোসেন, জেলা ছাত্রলীগের সেক্রেটারি মিজানুর রহমান সুজন, যুবলীগ নেতা জানে আলম বিপ্লব, আওয়ামী লীগ নেতা নাছির উদ্দিন ও চঞ্চল মাহমুদ।
এ দিকে সংঘর্ষের ঘটনায় ২২ মাস ১৭ দিন পরে মামলা দায়ের করার বিষয়টি নিয়ে চরম ক্ষুব্ধ আওয়ামী লীগের নেতাকর্মীরা। জেলা আওয়ামী লীগের সিনিয়র নেতারা বলেছেন, মেয়র আইভী জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও দলীয় প্রার্থী হয়ে তিনি হাইকোর্টে সরকারকে বিবাদি করেছেন আর নি¤œ আদালতে আওয়ামী লীগের নেতাদের আসামি করলেন।
জানা গেছে, ২০১৮ সালের ১৬ জানুয়ারি বিকেলে মেয়র আইভী নিজেই তার সমর্থকদের নিয়ে ফুটপাথে হকার উচ্ছেদ শুরু করলে হকারদের সাথে দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটে।


আরো সংবাদ



premium cement

সকল