১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

কলাপাড়ায় অবৈধভাবে মাটি কেটে নদীপাড়ের সর্বনাশ

-

পটুয়াখালীর কলাপাড়া উপজেলা জেলেদের পোতাশ্রয়খ্যাত খাপড়াভাঙ্গা দোন নদীর তীর কেটে দেদার মাটি বিক্রি করছে একটি প্রভাবশালী মহল। খাস জমির এ মাটি কেটে বিক্রি করা হলেও মহিপুর ভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারীরা রয়েছে নির্বিকার।
স্থানীয়দের অভিযোগ রয়েছে, মাটি খেকোরা ওদের ম্যানেজ করে ফেলেছে। এ মাটি কেটে বিক্রি করার অভিযোগ রয়েছে সেখানকার প্রভাবশালী মোশাররফ মোল্লার বিরুদ্ধে। কোনোরকম অনুমতি ছাড়াই সরকারি খাস জায়গা নদীপাড়ের মাটি কেটে সরবরাহ করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে এ চক্র। স্থানীয়দের অভিযোগ ইতোমধ্যে অন্তত তিন-চার লাখ ঘনফুট মাটি কেটে নেয়া হয়েছে বলে স্থানীয়রা জানিয়েছেন। লতাচাপলী ইউনিয়নের আলীপুর বাজারের পশ্চিম দিকের স্পটে এভাবে রাতদিন সমানে এস্কেভেটর (ভেক্যু মেশিনে) দিয়ে মাটি কেটে নদীপাড়ের সর্বনাশ করা হচ্ছে।
জেলেরা জানায়, দুর্যোগকালীন গভীর সাগরবক্ষ থেকে হাজারও ফিশিংবোট এই নদীতে আশ্রয় নেয়। ওই নদীটির পাড় থেকে যেভাবে ফ্রি-স্টাইলে মাটি কাটা হচ্ছে তাতে আগামী মৌসুমে ভাঙনের শঙ্কা রয়েছে।
স্থানীয় ভূমি প্রশাসন কোনো পদক্ষেপ না নেয়ার কারণে প্রভাবশালী ওই চক্রের মাটি কাটা বন্ধ হচ্ছে না। প্রায় দুই একর জায়গাজুড়ে মাটি কেটে নষ্ট করা হয়েছে। গভীর খাদের সৃষ্টি হয়েছে। বর্তমানে মাটি কাটা অব্যাহত রয়েছে।
অভিযুক্ত মোশাররফ মোল্লা জানান, তিনি নদী পাড়ের জমির মালিকদের কাছ থেকে মাটি কিনে নিচ্ছেন।
কলাপাড়া সহকারী কমিশনার (ভূমি) অনুপ দাশ জানান, এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেয়া হচ্ছে।

 


আরো সংবাদ



premium cement
চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’

সকল