২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

দর্শনা কেরুজ মিলে ৬০ কোটি টাকার লোকসান নিয়ে চলছে মাড়াই মৌসুমের প্রস্তুতি

-

চুয়াডাঙ্গার একমাত্র ভারী শিল্প কারখানার নাম দামুড়হুদা উপজেলার দর্শনা কেরুজ চিনি মিল। প্রতি বছরের মতো এবারো ৬০ কোটি টাকা লোকসানের বোঝা মাথায় নিয়ে আখ মাড়াই মৌসুমের প্রস্তুতি চলছে জোরেশোরে। লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে মাড়াই মৌসুমের সব কার্যক্রম ইতোমধ্যে শুরু হলেও প্রকৃতপক্ষে লক্ষ্যমাত্রা অর্জন হবে কি না তা নিয়ে মিল এলাকায় নানা প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। বিগত কয়েক বছর ঢাকঢোল পিটিয়ে কাঁড়ি কাঁড়ি টাকা খরচ করেও কোনো মাড়াই মৌসুমেই লক্ষ্যমাত্রা পূরণ করা সম্ভব হয়নি। সেই একই শঙ্কা এবারো মিলের কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে বিরাজ করছে।
মিল সূত্র জানিয়েছে, সব কিছু ঠিক থাকলে ২০১৯-২০ অর্থবছরের ২৯ নভেম্বর আনুষ্ঠানিকভাবে আখ মাড়াই মৌসুমের যাত্রা শুরু হবে। সে লক্ষ্যে ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি চলছে। প্রস্তুতি অনুয়ায়ী আগামী ১৫-১৬ নভেম্বর বয়লারে শো-ফায়ারিং হতে পারে। মিলে ধোয়ামোছার কাজ চলছে। এবার মাড়াই মৌসুমে আখের লক্ষ্যমাত্র এক লাখ সাত হাজার টন নির্ধারণ করা হলেও সে পরিমাণ আখ নেই মিল এলাকায়। আখের লক্ষ্যমাত্রা পূরণের জন্য মিলের শ্রমিক-কর্মচারী ও কর্মকর্তাদের আখ চাষ বাধ্যতামূলক করা হয় এবং তা পূরণের লক্ষ্যে মিল কর্তৃপক্ষ কোমর বেঁধে মাঠে নামে। মিল এলাকায় ১২ হাজার একর জমিতে আখ চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও শেষ পর্যন্ত সাত হাজার ৩৭৫ একর জমিতে আখের চাষ হয়েছে। যার মধ্যে কেরুজ মিলের নিজস্ব সম্পত্তি রয়েছে এক হাজার ৬২৪ একর। কৃষক এবং চিনিকলের নিজস্ব জমি মিলে আসন্ন মাড়াই মৌসুমের জন্য দণ্ডায়মান আখের জমির পরিমাণ সাত হাজার ৩৭৫ একর।
মাড়াই মৌসুম শুরু হলে প্রতিদিন এক হাজার ১২০ মেট্রিক টন আখ মাড়াই করার কথা থাকলেও ৯০ দিবসে মিলে আখ মাড়াই সম্ভব হবে ৯৮ হাজার মেট্রিক টন। আর সেখান থেকে গড়ে চিনি আহরণ হবে সাত দশমিক পাঁচ শতাংশ। সে হিসাব অনুযায়ী চিনি উৎপাদন হবে আট হাজার ২৫ মেট্রিক টন। কেরুজ চিনি মিলে গত কয়েক বছর চিনি আহরণের গড় হার নির্ধারণ করা হয়েছিল সাত দশমিক সাত মেট্রিক টন। কিন্তু টেনে ছিঁড়ে তা ছয় দশমিকের উপর উঠতে পারেনি। মিল কর্তৃপক্ষ প্রতি বছর চিনি আহরণের গড় হার সাড়ে সাত শতাংশ নির্ধারণ করলেও কোনো সময় বাস্তবতার সাথে তার কোনো মিল খুঁজে পাওয়া যায়নি। ফলে এবারো মিলে লোকসান গুনতে হবে বলে কৃষকসহ সংশিষ্টদের ধারণা।
চিনিকল মেরামত কাজ অদক্ষ ও আনাড়ি ঠিকাদার প্রতিষ্ঠানের মাধ্যমে করা লোকসানের অন্যতম কারণ বলে মনে করেন সংশিষ্টরা। কেরুজ চিনিকলের যান্ত্রিক ত্র“টি মেরামত করতে যারা কাজ করেন, তাদের অধিকাংশেরই প্রাতিষ্ঠানিক কোনো দক্ষতা না থাকায় তারা অনেক সময় অনুমানের উপর ভিত্তি করে দায়সারাভাবে কাজ করে বিল উত্তোলন করে থাকেন। এদিকে বারবার মৌসুম শুরুর পর থেকে বারবার যান্ত্রিক ত্র“টি দেখা দেয়। অন্য দিকে আখের অভাবে নির্ধারিত সময়ের আগেই মিল বন্ধ করা হলেও পুরো মৌসুমে বেতন-ভাতা উত্তোলন করে কর্মকর্তা-কর্মচারীরা। তা ছাড়া মিলে দুর্নীতি আর কাজে ফাঁকির অভিযোগ তো মিল এলাকার সর্বজন স্বীকৃত ব্যাপার।
দর্শনা কেরুজ চিনি মিল এলাকায় চলতি বছরের ১ সেপ্টেম্বর রোপণ মৌসুমের কার্যক্রম আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে। ব্যাপক আয়োজনের মধ্যদিয়ে এলাকার আখ চাষিদের উপস্থিতিতে রোপণ মৌসুমের কার্যক্রম শুরু করে মিল কর্তৃপক্ষ। এবার রোপণ লক্ষ্যমাত্রা সাড়ে ১২ হাজার একর জমি নির্ধারণ করা হলেও শেষ পর্যন্ত তা সংশোধন করে ১১ হাজার ৩০০ একর নির্ধারণ করা হয়েছে। যার মধ্যে চিনিকলের নিজস্ব জমি এক হাজার ৬৪৩ একর এবং কৃষকদের ৯ হাজার ৬৫৭ একর জমি। তবে এখনো পর্যন্ত লক্ষ্যমাত্রার অর্ধেক জমিও রোপণ করা সম্ভব হয়নি।
জীবননগর উপজেলার উথলী গ্রামের বিশিষ্ট আখ চাষি আবজালুর রহমান ধীরু বলেন, এ বছর আমার ১০ বিঘা জমিতে আখ আছে। আখের দাম কম হওয়ায় এবং ভালো জাতের উদ্ভব না হওয়ায় কৃষকরা আখ চাষে লাভবান হচ্ছে না। অন্য দিকে গতানুগতিক সেই আগের জাত থেকে জাত সৃষ্টি করায় রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি। আখ চাষ একটি দীর্ঘ মেয়াদি চাষ। এক বিঘা জমিতে আখ রোপণ থেকে উৎপাদন পর্যন্ত সময় লাগে ১৪ মাস এবং ব্যয় হয় ২৫ হাজার টাকা। এক বিঘা জমি থেকে ২০০ মণ আখ উৎপাদন করে তা বিক্রি করে আয় হয় ৩০ হাজার টাকা। এমতাবস্থায় হয় আখের উচ্চ ফলনশীল জাত সৃষ্টি করতে হবে অন্যথায় আখের দাম বাড়াতে হবে। তা না হলে কৃষকরা আখ চাষে আগ্রহী হবে না।
দর্শনা চিনিকলের মহাব্যবস্থাপক (কৃষি) উত্তমকুমার কুণ্ডু বলেন, প্রতিকূল আবহাওয়ার কারণে আখ রোপণ বাধাগ্রস্ত হচ্ছে। তবে আবহাওয়া অনুকূলে হলেই আবার আখ রোপণ পুরোদমে শুরু হবে। লক্ষ্যমাত্রা পূরণে এবার যা যা করার তা করা হচ্ছে। রোপণ লক্ষ্যমাত্রা অর্জিত হলে আগামী বছরে মাড়াই মৌসুমে চিনি কলটিকে লাভের মুখ না দেখলেও লোকসান গুনতে হবে না।

 


আরো সংবাদ



premium cement
ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১ দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! কুলাউড়ায় ট্রেনে কাটা পড়ে নারীর মৃত্যু যেসব এলাকায় রোববার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে পলাশ প্রেসক্লাবের সভাপতি মনা, সম্পাদক রনি তীব্র গরমে আইনজীবীদের গাউন পরতে হবে না বগুড়া পশ্চিম সাংগঠনিক জেলা জামায়াতের উদ্যোগে ভার্চুয়ালি রুকন সম্মেলন অনুষ্ঠিত

সকল