২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রোহিঙ্গা নিপীড়নের অভিযোগ তদন্তের আদেশ দিয়েছে আন্তর্জাতিক আদালত

অভিযুক্তদের বিরুদ্ধে ওয়ারেন্ট জারি হতে পারে
-

রোহিঙ্গাদের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ ও নিপীড়নের অভিযোগগুলো তদন্তের আদেশ দিয়েছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। আইসিসির প্রসিকিউটর বাংলাদেশ ও মিয়ানমারে এসব অভিযোগের তদন্ত করবেন। তদন্তে অভিযোগের ব্যাপারে যথেষ্ঠ তথ্য-প্রমাণ পেলে প্রসিকিউটর সংশ্লিষ্ট অপরাধীদের বিরুদ্ধে সমন অথবা গ্রেফতারের আদেশ (ওয়ারেন্ট) দেয়ার জন্য আইসিসিকে অনুরোধ জানাবেন। আইসিসি সনদ স্বাক্ষরকারী দেশগুলো এ সব ওয়ারেন্ট কার্যকর করবে। সনদ সই করেনি এমন দেশগুলোও এক্ষেত্রে আইসিসিকে সহায়তা করতে পারবে।
আইসিসি প্রসিকিউটর ফাতু বেনসুদার আবেদনের পরিপ্রেক্ষিতে আইসিসির প্রি-ট্রায়াল চেম্বার-৩ গতকাল এই আদেশ দিয়েছে।
রোহিঙ্গাদের বিরুদ্ধে সংঘটিত অপরাধগুলো তদন্তের জন্য আইসিসি ভিকটিমদের কাছ থেকে প্রচুর আবেদন পেয়েছে। অনেক ভিকটিম মনে করে, কেবলমাত্র জবাবদিহিতা ও ন্যায়বিচারই সহিংসতার চক্রের অবসান ঘটাতে পারে।
মিয়ানমারে দমন-পীড়নের শিকার হয়ে বাংলাদেশে এ পর্যন্ত ১০ লক্ষাধিক রোহিঙ্গা আশ্রয় নিয়েছে। ২০১৭ সালের আগস্টে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী পরিকল্পিতভাবে জাতিগত নিধন অভিযান শুরু করলে প্রায় ছয় লাখ রোহিঙ্গা সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে চলে আসে। নাগরিকত্বসহ মৌলিক অধিকারগুলো নিশ্চিত এবং অপরাধীদের বিচার না হলে রোহিঙ্গারা মিয়ানমারে ফিরে যেতে অস্বীকৃতি জানিয়েছে।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল