২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ভালুকায় বকেয়া বেতনের দাবিতে শ্রমিক অসন্তোষ

-

ময়মনসিংহের ভালুকা উপজেলার মেহেরাবাড়ি এলাকায় অবস্থিত লিউ ফ্যাশন সোয়েটার ফ্যাক্টরির শ্রমিকদের মাঝে বকেয়া বেতনের দাবিতে অসন্তোষ দেখা দিয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে ফ্যাক্টরির মূল ফটকে আগামী ২৩ নভেম্বর বেতন দেয়ার নোটিশ জারি করে থানা ও শিল্প পুলিশ মোতায়েন দেখে শ্রমিকরা বিক্ষোভ শুরু করেন। বৃহস্পতিবার শ্রমিকদের দুই মাসের বকেয়া বেতন দেয়ার কথা ছিল। পরে পুলিশ শ্রমিকদের বুঝিয়ে শান্ত করেন।
নাম প্রকাশ না করার শর্তে আন্দোলনরত শ্রমিকরা জানান, তারা নারী-পুরুষ মিলে প্রায় এক হাজার ১০০ শ্রমিক লিউ ফ্যাশনে কর্মরত আছেন। ওই ফ্যাক্টরিতে গত সেপ্টেম্বর ও অক্টোবর মাসের বেতন বকেয়া রয়েছে। ইতোমধ্যে বেতনের ব্যাপারে বেশ কয়েকবার তারিখ করা হয়েছে। ৭ নভেম্বর তাদের বেতন দেয়ার তারিখ ছিল। কিন্তু সকালে কর্মস্থলে এসে তারা দেখতে পান ফ্যাক্টরির মূল ফটক বন্ধ রয়েছে। বিনা নোটিশে ফ্যাক্টরি বন্ধ ঘোষণার প্রতিবাদ ও বকেয়া বেতনের দাবিতে তারা বিক্ষোভ মিছিল করেন। পরে খবর পেয়ে শিল্প পুলিশ ও মডেল থানা পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে ১৪ সেপ্টেম্বর দুই মাসের বকেয়া বেতন এবং ফ্যাক্টরি খুলে দেয়ার আশ্বাস দেয়া হলে শ্রমিকরা শান্ত হন।
শ্রমিকরা আরো জানান, ১৪ নভেম্বর বৃহস্পতিবার সকালে তারা বেতন নিতে এলে দেখেন মূল ফটকে আবারো নতুন করে নোটিশ টানানো রয়েছে এবং তাতে উল্লেখ করা হয়েছে আগামী ২৩ নভেম্বর বেতন দেয়া হবে। তা ছাড়া ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশে জলকামানের গাড়িসহ ফ্যাক্টরির আশপাশে বিপুলসংখ্যক শিল্পপুলিশ ও থানা পুলিশ মোতায়েন রয়েছে।
এ দিকে দুই মাসের বাসা ভাড়া ও দোকানের বাকি এমনকি বাড়িতে মা-বাবার কাছে টাকা পাঠাতে না পারায় চরম অসন্তোষ প্রকাশ করেন শ্রমিকরা। তারা বলেন, বেতন না পেয়ে এ দুর্মূল্যের বাজারে এখন পরিবার পরিজন নিয়ে হতাশাগ্রস্ত হয়ে পড়েছেন।
এ ব্যাপারে ফ্যৗাক্টরির অ্যাডমিন ম্যানেজার আশরাফ উদ্দিন জানান, আগামী ২৩ নভেম্বর ও ৫ ডিসেম্বর শ্রমিকদের দুই মাসের বকেয়া বেতন পরিশোধ করা হবে।
ফ্যাক্টরির স্থানীয় প্রতিনিধি সিরাজুল ইসলাম জানান, সম্প্রতি ফ্যাক্টরির এমডি মাহবুবুল আলম কোহিনূর মারা যাওয়ায় এবং ফ্যাক্টরির বিদ্যুৎ নিয়ন্ত্রণকারী যন্ত্রের ত্রুটি দেখা দেয়ায় এক সপ্তাহের জন্য ফ্যাক্টরি বন্ধ করে দেয়া হয়েছিল। শ্রমিকদের বলা হয়েছিল, ১৪ নভেম্বর বেতন দেয়া হবে। কিন্তু টাকা জোগাড় না হওয়ায় আগামী ২৩ নভেম্বর বেতন দেয়া হবে বলে নোটিশ জারি করা হয়েছে।
ভালুকা মডেল থানার ওসি (অপারেশন) আবুল কালাম আজাদ জানান, চলতি মাসসহ শ্রমিকদের তিন মাসের বেতন বকেয়া থাকাটা খুবই দুঃখজনক। আইনশৃঙ্খলা রক্ষায় আমাদের থানা পুলিশ পুলিশ মোতায়েন রয়েছে।
ময়মনসিংহ শিল্প জোন-৫ এর এসপি সাহেব আলী পাঠান জানান, গতকাল বৃহস্পতিবার সকালে শ্রমিকদের বেতন দেয়ার কথা থাকলেও ফ্যাক্টরি কর্তৃপক্ষ আগামী ২৩ নভেম্বর বেতন দেয়ার বিষয়ে নোটিশ জারি করে। আইনশৃঙ্খলা রক্ষায় জলকামানসহ আমাদের শিল্পপুলিশ মোতায়েন রয়েছে। আমরা চেষ্টা করছি, শ্রমিকদের এ সমস্যাটি দ্রুত সমাধানের জন্য।


আরো সংবাদ



premium cement
শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১ দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া

সকল