২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

নতুন ডাক্তারদের প্রথম কর্মস্থলে ২ বছর থাকতে হবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

-

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানিয়েছেন, ৩৯তম বিশেষ বিসিএসে উত্তীর্ণ যেসব চিকিৎসককে নিয়োগ করা হবে, তাদেরকে প্রথম কর্মস্থলে দুই বছর থাকতে হবে। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদ অধিবেশনে মন্ত্রীদের নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে বিরোধীদল জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হক চুন্নুর সম্পূরক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের অনুপুস্থিতিতে তার পক্ষে জনপ্রশাসন প্রতিমন্ত্রী এ তথ্য জানান।
সম্পূরক প্রশ্নে মুজিবুল হক চুন্নু অভিযোগ করেন, বর্তমান সরকারের গত মেয়াদে ১০ হাজার ডাক্তার নিয়োগ দেয়া হয়। কোনো কোনো উপজেলায় ২০ থেকে ২৪ জন ডাক্তার নিয়োগ পান। কিন্তু এখন দেখা যাচ্ছে সেসব জায়গায় দুই থেকে তিনজনের বেশি ডাক্তার নেই। জিজ্ঞেস করলে বলা হয়, স্বাস্থ্য মন্ত্রণালয়, ঢাকা মেডিক্যাল ও জেলা হাসপাতালে সংযুক্ত আছেন। এই সংযুক্তি বাতিল করা হবে কি না এবং ডাক্তার সঙ্কটের এই সমস্যা সমাধান করা হবে কি না?
জবাবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, আপনি যে সমস্যার কথা বলেছেন, এ চিত্র অনেক জায়গাতেই সত্য। স্বাস্থ্য মন্ত্রণালয়ে কোনো সংযুক্তি এখন দেয়া হচ্ছে না। এ ব্যাপারে সরকারের কড়াকড়ি আছে। নতুন যেসব ডাক্তার নিয়োগ দেয়া হবে, তারা যেখানে যোগ দেবেন, সেখানে দুই বছর থাকতে হবে। তারপর তারা উচ্চতর প্রশিক্ষণের জন্য অন্য জায়গায় যেতে পারবেন।
এর আগে বিএনপির সংসদ সদস্য হারুন উর রশিদের সম্পূরক প্রশ্নের জবাবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, হাসপাতালে জনবল বৃদ্ধির প্রয়োজনীয়তা সরকার উপলব্ধি করছে। তাই বিশেষ বিসিএসের মাধ্যমে চার হাজার ৭৫০ জন ডাক্তার নিয়োগ দেয়া হচ্ছে। এতে প্রতি উপজেলায় নয় থেকে ১০ জন ডাক্তার সার্বক্ষণিক থাকবেন। এ ছাড়া ইতোমধ্যে অনেক নার্স নিয়োগ করা হয়েছে। এরপর আমরা টেকনিশিয়ান নিয়োগের উপর জোর দেবো।

 


আরো সংবাদ



premium cement