১৬ নভেম্বর ২০১৯

মা-বাবার কবরের পাশে শায়িত মঈনউদ্দীন খান বাদল

-

চট্টগ্রামের বোয়ালখালীর সারওয়াতলীতে নিজ গ্রামে গতকাল রাত ৯টায় ৪র্থ নামাজে জানাজা শেষে মা-বাবার কবরের পাশে চিরনিদ্রায় শায়িত হলেন বীর মুক্তিযোদ্ধা, বর্ষীয়ান রাজনীতিবিদ মঈনউদ্দীন খান বাদল এমপি। জাসদ নেতা মঈনউদ্দীন খান বাদল চট্টগ্রাম-৮ আসনের বর্তমান সংসদ সদস্য ছিলেন। এর আগেও তিনি নবম ও দশম জাতীয় সংসদ নির্বাচনেও এই আসন থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। গত বৃহস্পতিবার ভারতের বেঙ্গালুর নারায়ণ হৃদরোগ রিসার্চ ইনস্টিটিউট অ্যান্ড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন।
সংসদ ভবনে জানাজা
বিশেষ সংবাদদাতা জানান, সংসদ সদস্য মুক্তিযোদ্ধা মঈনউদ্দীন খান বাদলের নামাজে জানাজা গতকাল শনিবার জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজার টানেলে অনুষ্ঠিত হয়েছে। জানাজার পর মঈনউদ্দীন খান বাদলকে রাষ্ট্রীয় সম্মান জানানো হয়। রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী মুক্তিযোদ্ধা মঈনউদ্দীন খান বাদলের কফিনে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। এ ছাড়া ডেপুটি স্পিকার মো: ফজলে রাব্বী মিয়া ও চিফ হুইপ নূর-ই- আলম চৌধুরীর নেতৃত্বে সব হুইপ, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ দলের সিনিয়র নেতৃবৃন্দ, সংসদের বিরোধীদলীয় নেতার পক্ষ থেকে ফখরুল ইমাম, ১৪ দলের পক্ষ থেকে মুখ্য সমন্বয়ক মোহাম্মদ নাসিমের নেতৃত্বে ১৪ দলীয় নেতারা, জাসদের পক্ষ থেকে শিরীন আখতারসহ দলীয় নেতারা মঈনউদ্দীন খান বাদলের কফিনে পুষ্পার্ঘ্য অর্পণ করেন।
জানাজায় আওয়ামী লীগ, জাতীয় পার্টি, ১৪ দলসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতা ও সমাজের গণ্যমান্যরা শরিক হন। তাদের মধ্যে ডেপুটি স্পিকার মো: ফজলে রাব্বী মিয়া, চিফ হুইপ নূর-ই- আলম চৌধুরী, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, হুইপ ইকবালুর রহিম, মো: আতিউর রহমান আতিক, মোহাম্মদ নাসিম, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, পরিবেশ বন ও জলবায়ু মন্ত্রী মো: শাহাবুদ্দিন, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাহবুব-উল আলম হানিফ, ব্যারিস্টার ফজলে নূর তাপস, এ বি তাজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান ফিজার, ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, নজরুল ইসলাম বাবু, শফিকুল ইসলাম শিমুল, সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন। পরে মরহুমের রূহের মাগফিরাত কামনায় মুনাজাত করা হয়।
এর আগে মরহুমের বর্ণাঢ্য কর্মময় জীবনের বিভিন্ন দিক নিয়ে স্মৃতিচারণ করেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি এবং পরিবারের পক্ষ থেকে তার ছেলে তাইমুর নূর। পরে মরহুমের লাশ চট্টগ্রামে তার বাসভবনের উদ্দেশে নিয়ে যাওয়া হয়। মঈনউদ্দীন খান বাদল বাংলাদেশ জাসদের কার্যকরী সভাপতি ছিলেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-৮ আসনে ১৪ দলীয় জোটের শরিক হিসেবে নিজ দল থেকে নির্বাচন করে জয়ী হন তিনি। তবে তার দল নিবন্ধিত না হওয়ায় সংসদে আওয়ামী লীগের সংসদ সদস্য হিসেবে গণ্য হন তিনি। এ দিকে এরই মধ্যে তার আসনটি (চট্টগ্রাম-৮) শূন্য ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ফলে এ আসনে আগামী তিন মাসের মধ্যে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য জাসদ নেতা মঈন উদ্দীন খান বাদলের দ্বিতীয় নামাজে জানাজা চট্টগ্রামের জমিয়তুল ফালাহ মসজিদে অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার বাদ মাগরিব তার জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় ইমামতি করেন পাকিস্তানের সিরিকোট দরবারের শাহজাদা মাওলানা সৈয়দ মুহাম্মদ কাশেম শাহ।
জানাজা শেষে বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী, নানা শ্রেণিপেশার মানুষ বাদলের লাশে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে পুলিশের পক্ষ থেকে মঈন উদ্দীন খান বাদলকে গার্ড অব অনার দেয়া হয়।
জানাজায় শরিক হন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী, সংসদ সদস্য এ বি এম ফজলে করিম চৌধুরী, আবু রেজা মোহাম্মদ নিজামুদ্দিন নদভী, মাহফুজুর রহমান মিতা, জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালাম, সাবেক সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম, বিভাগীয় কমিশনার মো: আবদুল মান্নান, সিএমপি কমিশনার মো: মাহাবুবর রহমান, জেলা জেলা প্রশাসক মো: ইলিয়াস হোসেন প্রমুখ।

এ দিকে চট্টগ্রাম নগরে নামাজে জানাজা শেষে বাদলের কফিন নিয়ে যাওয়া হয় গ্রামের বাড়ি বোয়ালখালীতে। সেখানে রাত ৮টায় সিরাজুল ইসলাম ডিগ্রি কলেজ ময়দানে এবং রাত ৯টায় নিজ গ্রামে পৃথক নামাজে জানাজা শেষে বাবা-মায়ের পাশে দাফন করার কথা রয়েছে।


আরো সংবাদ

যথাযথ মর্যাদায় ভেটারানস ডে উদযাপিত নাশকতা কি না খতিয়ে দেখা হচ্ছে : রেলমন্ত্রী বাবরি মসজিদ রক্ষায় মুসলিমদেশগুলোকে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলতে হবে : ইসলামী আন্দোলন কুমিল্লায় ২ কিশোর ও গেটম্যানের বুদ্ধিমত্তায় রক্ষা পেল যাত্রীবাহী ট্রেন রাষ্ট্রপতি দেশে ফিরেছেন সাভার উপজেলা আ’লীগের সম্মেলনে : হাসিনা-সভাপতি রাজিব-সাধারণ সম্পাদক প্রধানমন্ত্রী দুবাই এয়ারশোতে যোগ দিতে আমিরাত যাচ্ছেন আজ ঢাবি থেকে ২৬ জনের পিএইচডি লাভ ইসলামী আন্দোলনের কর্মীদের অবসর গ্রহণের সুযোগ নেই : মহানগর জামায়াত অর্থ মন্ত্রণালয়ের সম্মতি জ্ঞাপনপত্র প্রাথমিক শিক্ষকদের প্রত্যাখ্যান তদন্ত প্রতিবেদন জমা দিলো কমিটি

সকল