১৪ নভেম্বর ২০১৯

বাংলাদেশী শ্রমিকদের নিরাপত্তায় কাজ করছে যুক্তরাষ্ট্র : রাষ্ট্রদূত

-

বাংলাদেশের তৈরি পোশাক খাত অত্যন্ত শক্তিশালী উল্লেখ করে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বলেছেন, তৈরি পোশাক খাতে শ্রমিকের নিরাপত্তা এখানে পর্যাপ্ত নয় এবং এ খাতে শ্রমিকের নিরাপত্তা নিয়ে কাজ করছে যুক্তরাষ্ট্র।
সোমবার রাতে সিলেটের একটি হোটেলে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলারের সাথে সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নেতৃবৃন্দের এক মতবিনিময় সভায় তিনি এসব কথা জানান। সিলেট চেম্বার অব কমার্সের সভাপতি আবু তাহের মো: শোয়েব এ সভায় সভাপতিত্ব করেন।
সভায় মার্কিন রাষ্ট্রদূত বলেন, যুক্তরাষ্ট্রে বাংলাদেশী কমিউনিটি দিন দিন বাড়ছে। সেই সাথে অর্থনৈতিক বন্ধনও শক্তিশালী হচ্ছে। গত বছর দুই দেশের মধ্যে ৪.২ বিলিয়ন মার্কিন ডলারের দ্বিপক্ষীয় লেনদেন হয়েছে। এ সম্পর্ককে আরো বাড়াতে দুই দেশের বাণিজ্যসংক্রান্ত নীতিমালা সংস্কার প্রয়োজন বলে জানান তিনি।
বাংলাদেশে থাকা আমেরিকান কোম্পানিগুলোতে প্রায় ৯৫ ভাগ বাংলাদেশী শ্রমিক কাজ করে জানিয়ে তিনি বলেন, বাংলাদেশে এখন প্রতি বছর যুক্তরাষ্ট্র থেকে উল্লেখযোগ্য সংখ্যক বাণিজ্য প্রতিনিধিদল আসে। এসব প্রতিনিধিদলকে সিলেট সফরের পরামর্শ দেবেন বলেও জানান তিনি।
সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিলেট চেম্বারের সহ-সভাপতি তাহমিন আহমদ, পরিচালক মো: নজরুল ইসলাম, ফখর উস সালেহীন নাহিয়ান, শাবিপ্রবির সহযোগী অধ্যাপক ড. ফজলে এলাহী মোহাম্মদ ফয়সল, ফখরুল ইসলাম চৌধুরী, ফাহিম আহমদ চৌধুরী, সিলেট প্রেস ক্লাবের সাবেক সভাপতি ইকবাল সিদ্দিকী, ডা: আজিজুর রহমান।
এ সময় ইউএস অ্যাম্বাসির রাজনৈতিক ও অর্থনৈতিক কাউন্সেলর ব্রেন্ট ক্রিস্টেনসেন, কর্মকর্তা অ্যানে শারমেন, সিলেট ক্যাডেট কলেজের প্রিন্সিপাল লে. কর্নেল শরিফ আমান হাসান, আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তা, সিলেট চেম্বারের অন্যান্য পরিচালক ও স্থানীয় ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।


আরো সংবাদ