২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

মানবপাচার প্রতিরোধে আন্তঃমন্ত্রণালয় কমিটি

-

বাংলাদেশ থেকে অবৈধভাবে বিদেশে অনুপ্রবেশ ও মানবপাচার প্রতিরোধে করণীয় নির্ধারণে একটি আন্তঃমন্ত্রণালয় কমিটি গঠন করেছে সরকার। কার্যপরিধির আলোকে কমিটিকে আগামী ৩ মাসের মধ্যে সুনির্দিষ্ট ও সমন্বিত সুপারিশসহ একটি প্রতিবেদন প্রধানমন্ত্রীর কাছে দাখিলের জন্য বলা হয়েছে।
মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রিপরিষদ সচিবকে সভাপতি করে ১৪ সদস্যের এ কমিটি গঠন করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। কমিটিতে রয়েছেন পররাষ্ট্র সচিব, জননিরাপত্তা বিভাগের সচিব, সুরক্ষা সেবা বিভাগের সচিব, নৌপরিবহন সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব, আইন ও বিচার বিভাগের সচিব, মহিলা ও শিশু বিষয়ক সচিব, পুলিশ মহাপরিদর্শক, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা (এনএসআই) অধিদফতরের মহাপরিচালক, বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক এবং বাংলাদেশ কোস্টগার্ডের মহাপরিচালক। জননিরাপত্তা বিভাগ কমিটিকে সাচিবিক সহায়তা দেবে।
প্রজ্ঞাপনে বলা হয়েছে, কমিটি বাংলাদেশ থেকে অবৈধভাবে বিশেষত লিবিয়া রুট ব্যবহার করে বিদেশে অনুপ্রবেশ বা মানবপাচার প্রতিরোধ করতে কী কী ব্যবস্থা গ্রহণ করা আবশ্যক তা নির্ধারণ করবে। কমিটি অবৈধভাবে মানবপাচারজনিত কারণে উদ্ভূত বহুমাত্রিক বিপর্যয়ের পরিপ্রেক্ষিতে বিদেশে বাংলাদেশের শ্রমবাজার রক্ষা এবং বিশ্ব দরবারে দেশের ভাবমর্যাদা সংরক্ষণে সুপারিশ প্রণয়ন করবে। কমিটির সভা প্রয়োজনানুসারে অনুষ্ঠিত হবে। কমিটি প্রয়োজনে সদস্য অন্তর্ভুক্ত করতে পারবে।


আরো সংবাদ



premium cement
মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ গ্রেফতার ২ কাউখালীতে পানিতে ডুবে শিশুর মৃত্যু চুয়েট শিক্ষার্থীদের সড়কে অবস্থান অব্যাহত, ঘাতক বাসচালক গ্রেফতার তামাক পণ্যে সুনির্দিষ্ট করারোপের দাবিতে এনবিআর চেয়ারম্যানের কাছে ২৫ সংসদ সদস্যের চিঠি প্রাণিসম্পদ প্রদর্শনীতে মহিষের আক্রমণে বাবা-ছেলেসহ আহত ৪ গফরগাঁওয়ে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার তীব্র মাত্রায় হিংস্র হয়ে উঠেছে সরকার : মির্জা ফখরুল মিরসরাইয়ে মৃত্যুর ১৫ দিন পর ব্যাংক কর্মকর্তার কবর থেকে লাশ উত্তোলন

সকল